শনিবার | ২২ জুন, ২০২৪

বান্দরবানে মৎস্য সম্পদ বৃদ্ধির লক্ষ্যে স্টেক হোল্ডারদের কর্মশালা

প্রকাশঃ ০৯ জুন, ২০২৪ ০৫:৩৪:৪৮ | আপডেটঃ ২১ জুন, ২০২৪ ০৭:৪৭:০১  |  ১৯৬
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। পার্বত্য চট্টগ্রামের বান্দরবানে মৎস্য সম্পদ বৃদ্ধির লক্ষ্যে জেলা পর্যায়ের স্টেকহোল্ডারদের নিয়ে এক কর্মশালা  অনুষ্ঠিত হয়েছে।

৯ জুন (রবিবার) সকালে বান্দরবান জেলা মৎস অধিদপ্তরের আয়োজনে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সহযোগীতায় পার্বত্য জেলা পরিষদের হলরুমে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

এসময় কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা।

এসময় পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে মৎস্য সম্পদ উন্নয়ন প্রকল্পের উপ প্রকল্প পরিচালক মো. টিপু সুলতান, পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ মাসুম বিল্লাহ, সহকারী পুলিশ সুপার মো. আমজাদ হোসেন, পার্বত্য জেলা পরিষদের সদস্য কাঞ্চন জয় তংচঙ্গ্যা, জেলা মৎস্য কর্মকর্তা অভিজিৎ শীল, বান্দরবান সদর উপজেলা সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ মামুনুর রহমানসহ সরকারী বিভিন্ন প্রতিষ্ঠানের উর্ধতন কর্মকর্তা এবং বিভিন্ন উপজেলা থেকে আগত মৎস্য চাষীরা উপস্থিত ছিলেন।

এসময় সভায় পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে মৎস্য সম্পদ উন্নয়ন প্রকল্পের উপ প্রকল্প পরিচালক মো. টিপু সুলতান বলেন, পার্বত্য চট্টগ্রামে মৎস্য সম্পদ বৃদ্ধির লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে আর তারই কারণে কয়েকটি প্রকল্প বাস্তবায়ন হচ্ছে এই অঞ্চলে। প্রকল্পগুলোর মাধ্যমে বিভিন্ন ক্রিক, জলাশয়, জলাধারের পরিবেশ ও প্রতিবেশ উন্নয়নের মাধ্যমে মাছের উৎপাদন ও উৎপাদনশীলতা বৃদ্ধি করা হচ্ছে এবং পার্বত্য অঞ্চলের জনগণের মাছ চাষের বিভিন্ন প্রযুক্তির বিষয়ে দক্ষতা উন্নয়ন করে পার্বত্যবাসীর আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন এবং অবকাঠামো উন্নয়নের মাধ্যমে মৎস্য অধিদপ্তরের সক্ষমতা বৃদ্ধি করা হচ্ছে।

এসময় বক্তারা বলেন , পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে মৎস্য সম্পদ উন্নয়ন ও মৎস্য চাষের মাধ্যমে মাছের উৎপাদন বৃদ্ধি, পুষ্টি চাহিদা পূরণ, কর্মসংস্থান সৃষ্টি ও আয় বৃদ্ধি করার কাজ অব্যাহত রয়েছে। মৎস্য অধিদপ্তরে মাধ্যমে ২০২০সাল থেকে এই পর্যন্ত বান্দরবান পার্বত্য জেলায় ৪৮টি ক্রিক উন্নয়ন, ৯২০জন সুফলভোগীকে প্রশিক্ষণ, ২৬টি মৎস্য প্রদর্শনী খামার তৈরি, ৮৫টি মৎস্যজীবী পরিবারকে বিকল্প কর্মসংস্থানের জন্য বিভিন্ন উপকরণ বিতরণ এবং বিভিন্ন ডিজিটাল যন্ত্রপাতি বিতরণ করা হয়েছে। আগামীতে ও পার্বত্য অঞ্চলে মৎস সম্পদের উন্নয়নে বিভিন্ন উন্নয়ন কার্যক্রম চলমান থাকবে বলে মৎস্য কর্মকর্তারা এসময় আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে মৎসজীবীদের আরো আগ্রহের সাথে মৎস্য চাষ করার আহবান জানান এবং তাদের যাবতীয় সহযোগীতা করার আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে ২০২৩-২৪ আর্থিক সালে বিকল্প আয় বর্ধক কার্যক্রম বাস্তবায়নে লক্ষ্যে ১০জন নিবন্ধিত মৎস্যজীবীকে ১০টি ভ্যানগাড়ী প্রদান করা হয়।


এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions