শনিবার | ২২ জুন, ২০২৪

বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে মহালছড়িতে মঙ্গল শোভাযাত্রা ও ধর্মীয় সভা অনুষ্ঠিত

প্রকাশঃ ২২ মে, ২০২৪ ০৩:৩৫:১৯ | আপডেটঃ ২১ জুন, ২০২৪ ০২:১৬:০৬  |  ৩২২
সিএইচটি টুডে ডট কম, মহালছড়ি (খাগড়াছড়ি)। পবিত্র বুদ্ধ পূর্ণিমা(বৈশাখী পূর্ণিমা) ও বুদ্ধ জয়ন্তী উৎসব উপলক্ষে খাগড়াছড়ির মহালছড়িতে পার্বত্য ভিক্ষু সংঘ, মহালছড়ি উপজেলা শাখার  আয়োজনে এক বিশাল মঙ্গল শোভাযাত্রা ও ধর্মীয় সভা অনুষ্ঠিত হয়েছে। বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে ২২ মে বুধবার এক বিশাল মঙ্গল শোভা যাত্রা মহালছড়ি সরকারি কলেজ মোড় থেকে শুরু হয়ে মহালছড়ির বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে উপজেলা চত্বরে গিয়ে শেষ হয়।

মঙ্গল শোভাযাত্রাটি উদ্বোধন করেন, মহালছড়ি জোন অধিনায়ক এর পক্ষে উপ অধিনায়ক মেজর মো: মেজবা উদ্দিন(পিএসসি)। এই সময় জোনের পক্ষ থেকে তিনি আয়োজক কমিটির মাঝে আর্থিক অনুদানের চেক প্রদান করেন।

এসময় আরো উপস্থিত ছিলেন, মহালছড়ি উপজেলা চেয়ারম্যান বিমল কান্তি চাকমা, মুবাছড়ি গৌতম বৌদ্ধ বিহারের বিহারধ্যক্ষ প্রজ্ঞা জ্যেতি মহাথের, সাবেক উপজেলা চেয়ারম্যান সোনারতন চাকমা, মহালছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. নাসির উদ্দিন ও উপজেলার বিভিন্ন এলাকার হাজারো পূণ্যার্থী অংশগ্রহন করেন।

শোভাযাত্রাটি উদ্বোধন কালে সংক্ষিপ্ত বক্তব্যে  উপ-অধিনায়ক বলেন, ত্রিস্মৃতি বিজরিত এ পবিত্র দিনটির প্রভাবে সকল হানাহানি- মারামারি, হিংসা-বিদ্বেষ ভুলে গিয়ে সকল সম্প্রদায়ের মাঝে সম্প্রীতির বন্ধন গড়ে উঠুক এবং  বিশ্ব শান্তি প্রতিষ্ঠিত হোক।

উপজেলা চেয়ারম্যান বিমল কান্তি চাকমা বলেন, এ দিনটিতে গৌতম বুদ্ধের শুভ জন্ম দিন,  বুদ্ধত্বলাভ ও  মহাপরিনর্বাণ লাভ করার ফলে  বৈশাখী পূর্ণিমা বৌদ্ধদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ ও তাৎপর্যপূর্ণ। তাই এ দিনটি বৌদ্ধরা স্মরণীয় করে রাখতে আনন্দ উৎসবে মেতে থাকেন।

বৈশাখী পূর্ণিমা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক সোনা রতন চাকমা বলেন, পবিত্র এ দিনটি শ্মরণে মহালছড়িতে দিনব্যাপী কর্মসূচী গ্রহন করা হয়েছে। মঙ্গল শোভাযাত্রা শেষে লেমুছড়ি পুতপুত্যা ক্লাব প্রাঙ্গনে এক ধর্মীয় আলোচনা সভা, ধর্মীয় দেশনা, সংঘদান, অষ্টপরিক্খার দানসহ সন্ধ্যায় আকাশবাতি উত্তোলন করা হবে।

এছাড়াও বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে উপজেলাচত্বরেমহালছড়িউপজেলায়বসবাসরতবড়ুয়াসম্প্রদায়েরআয়োজনেধর্মীয়মঙ্গল শোভাযাত্রায় অংশগ্রহণকৃত হাজার হাজার পূন্যার্থীদের মাঝে পানীয় ও মিষ্টান্নদান করা হয়।

খাগড়াছড়ি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions