শুক্রবার | ০৩ মে, ২০২৪
রাঙামাটিতে নারী সমাবেশে বক্তারা

বাল্যবিবাহ ঠেকাতে প্রয়োজন সামাজিক প্রতিরোধ

প্রকাশঃ ০৫ মার্চ, ২০২৪ ০৬:৫২:০৮ | আপডেটঃ ০২ মে, ২০২৪ ০৪:২৭:৪৯  |  ১৫৩
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। মাদক, সন্ত্রাস, জঙ্গিবাদ, সাম্প্রদায়িকতা, গুজব-অপপ্রচার এবং বাল্যবিবাহ প্রতিরোধে রাঙামাটিতে নারী সমাবেশ ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৫ মার্চ) সকালে রাঙামাটি জেলা তথ্য অফিসের আয়োজনে সদর উপজেলার মগবান ইউনিয়নের বড়াদম সুরবালা বিদ্যাপীঠে নারী সমাবেশ ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

এতে বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও প্রাক্তন সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান অরুন কান্তি চাকমার সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন জেলা তথ্য অফিসের উপপরিচালক আবদুল্লাহ আল মামুন। বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান নাসরিন ইসলাম। সমাবেশে সহকারী তথ্য অফিসার অমিয় কান্তি খীসাসহ বিদ্যালয়ের শিক্ষক ও অভিভাবকরা উপস্থিত ছিলেন। নারী সমাবেশে প্রধান অতিথি আবদুল্লাহ আল মামুন বলেন, বাল্যবিবাহ ঠেকাতে প্রয়োজন সামাজিক প্রতিরোধ। সামাজিক সচেতনতায় সমাজ থেকে এই ব্যধি নির্মূল করা সম্ভব। বাল্যবিবাহ হলে একজন কিশোরী সাংসরিক জীবনে প্রশান্তিতে থাকে না। শিক্ষালাভ থেকেও ঝরে পড়ে। এরজন্য সমাজের সচেতন মানুষকে আরও এগিয়ে আসতে হবে।

নারী ভাইস চেয়ারম্যান নাসরিন ইসলাম বলেন, সমাজ থেকে মাদক, সন্ত্রাস, জঙ্গিবাদ, সাম্প্রদায়িকতা, গুজব-অপপ্রচার ও বাল্যবিবাহ প্রতিরোধে সামাজিকভাবে আরও সচেতন হতে হবে। আজকে নারীরা কোনোভাবে পিছিয়ে নেই। শিক্ষাক্ষেত্রে, কর্মক্ষেত্রে, ব্যবসা-বাণিজ্যে ও উদ্যোক্তা হিসেবেও নারীর অবদান সাফল্যগাঁধা। তারা সফলতার সঙ্গে নেতৃত্ব দিচ্ছেন। সরকার নারীদের জন্য বিভিন্ন উন্নয়নমুখী উদ্যোগ নিয়েছে। নারীদের দক্ষ জনশক্তিকে রূপান্তরিত করতে যুব উন্নয়নসহ বিভিন্ন প্রতিষ্ঠান কাজ করে যাচ্ছে। নারীর এই অগ্রযাত্রা যেন ব্যাহত না হয় সেজন্য সমাজ সচেতন মানুষকে এগিয়ে আসতে হবে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও প্রাক্তন উপজেলা পরিষদ চেয়ারম্যান অরুন কান্তি চাকমা বলেন, বাল্যবিবাহের ফলে একজন ছাত্রী পড়ালেখা থেকে ঝরে পড়ার পাশাপাশি সাংসরিক জীবনেও সুখী হতে পারে না। স্বামী ও পরিবারের সঙ্গে বোঝাপড়ার দূরত্ব তৈরির ফলে বিভিন্ন কলহ লেগেই থাকে। তাই আমাদেরকে বাল্যবিবাহ প্রতিরোধে এগিয়ে আসতে হবে। কোথাও বাল্যবিবাহের উদ্যোগ নিলে প্রশাসনকে অবগত করতে হবে। প্রয়োজনে জরুরি সেবা নাম্বারে যোগাযোগ করতে হবে। বাল্যবিবাহে অংশগ্রহণ থেকে নিজেদেরকে বিরত থাকতে হবে। সভায় বক্তারা সমাজ থেকে মাদক সন্ত্রাস সাম্প্রদায়িকতা গুজব-অপপ্রচার দূরীকরণের পাশাপাশি অভিভাবকদের নিজ সন্তানের প্রতি খেয়াল রাখার আহবান জানান।


রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions