শনিবার | ২০ এপ্রিল, ২০২৪

পানছড়িতে চার নেতার হত্যাকারীদের গ্রেফতারের দাবিতে বিভিন্ন স্থানে বিক্ষোভ

প্রকাশঃ ১৯ জানুয়ারী, ২০২৪ ০৮:৪৬:৪৬ | আপডেটঃ ১৭ এপ্রিল, ২০২৪ ১২:০৭:৩৬  |  ৪১৯

সিএইচটি টুডে ডট কম ডেস্ক। খাগড়াছড়ির পানছড়িতে গত ১১ ডিসেম্বর ২০২৩  নব্যমুখোশ সন্ত্রাসীরা ইউপিডিএফের চার ছাত্রযুব নেতা বিপুল চাকমা, সুনীল ত্রিপুরা, লিটন চাকমা ও রুহিন ত্রিপুরাকে গুলি করে নির্মমভাবে হত্যা করে।

উক্ত হত্যাকাণ্ডের এক মাস অতিবাহিত হলেও প্রশাসন এখনো হত্যাকারীদের গ্রেফতার না করায় ইউপিডিএফ ধারাবাহিকভাবে আন্দোলন চালিয়ে যাচ্ছে।

আজ শুক্রবার (১৯ জানুয়ারি ২০২৪) চার নেতার হত্যাকারীদের গ্রেফতার ও ঠ্যাঙাড়ে বাহিনী ভেঙে দেয়ার দাবিতে খাগড়াছড়ি সদর, মানিকছড়ি, মাটিরাঙ্গা ও মহালছড়িতে এবং রাঙামাটির কাউখালী উপজেলায় বিক্ষোভ প্রদর্শিত হয়েছে।

একই দাবিতে এর আগে গত ১৭ ও ১৮ জানুয়ারিও পর পর বেশ কয়েকটি স্থানে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

খাগড়াছড়ি সদর:

বিপুল-সুনীল-লিটন-রুহিনের হত্যাকারীদের অবিলম্বে গ্রেফতার ও ঠ্যাঙাড়ে বাহিনী (নব্যমুখোশ) ভেঙে দেয়ার দাবিতে খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি), খাগড়াছড়ি জেলা শাখা।

আজ শুক্রবার (১৯ জানুয়ারি ২০২৪) খাগড়াছড়ি সদর উপজেলার পেরাছড়া এলাকায় এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

বিক্ষোভ মিছিল পরবর্তী অনুষ্ঠিত সমাবেশে পিসিপির খাগড়াছড়ি খাগড়াছড়ি জেলা সাংগঠনিক সম্পাদক তৃষ্ণাঙ্কর চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন পিসিপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শুভাশীষ চাকমা ও খাগড়াছড়ি জেলা সভাপতি শান্ত চাকমা।

মানিকছড়ি:

বিপুল-সুনীল-লিটন-রুহিনের হত্যাকারীদের গ্রেফতার ও ঠ্যাঙাড়ে বাহিনী ভেঙে দেওয়ার দাবিতে খাগড়াছড়ির মানিকছড়িতে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) ও গণতান্ত্রিক যুব ফোরাম, মনিকছড়ি উপজেলা শাখা যৌথভাবে এই বিক্ষোভ কর্মসূচি পালন করে।

আজ শুক্রবার সকাল ১০ টার সময় মানিকছড়ি উপজেলা সদরের জামতলা থেকে খাগড়াছড়ি চট্টগ্রাম সড়কে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি পিষ্টতলা, পেট্রোল পাম্প ঘুরে আবার জামতলায় এসে সমাবেশে মিলিত হয়।

সমাবেশে সভাপতিত্ব করেন পিসিপির মানিকছড়ি উপজেলা শাখার সাবেক সভাপতি অংহ্লাচিং মারমা।

পিসিপির মানিকছড়ি উপজেলা শাখার সাধারণ সম্পাদক আতুসে মারমার সঞ্চালায় সমাবেশে আরো বক্তব্য রাখেন ইউপিডিএফের মানিকছড়ি ইউনিট সংগঠক অংচি মারমা ও নারী আত্মরক্ষা কমিটির মানিকছড়ি উপজেলা আহ্বায়ক মিলি মারমা।

সমাবেশ থেকে বক্তারা অবিলম্বে বিপুল চাকমাসহ চার নেতার হত্যাকারী ঠ্যাঙাড়ে নব্যমুখোশ সন্ত্রাসীদের গ্রেফতারপূর্বক বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তি এবং রাষ্ট্রীয় পৃষ্ঠপোষিত ঠ্যাঙাড়ে (নব্যমুখোশ) বাহিনী ভেঙে দেওয়ার জোর দাবি জানান।

মাটিরাঙ্গা:

খাগড়াছড়ির মাটিরাঙ্গিা উপজেলার আমতলি ইউনিয়নে ইউপিডিএফের গোমতি ইউনিটের উদ্যোগে বিপুল-সুনীল-লিটন-রুহিনের হত্যাকারীদের গ্রেফতার ও ঠ্যাঙাড়ে বাহিনী ভেঙে দেয়ার দাবিতে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

আজ শুক্রবার সকাল ১০টায় আমতলি ইউনিয়নের বড় পাড়া হতে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি বিশ্বরাম কার্বারীপাড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে গিয়ে প্রতিবাদ সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়।

বিক্ষোভে বিভিন্ন ছাত্র-ছাত্রী, যুবক-যুবতীসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন। মিছিলে তারা বিপুলসহ চার নেতার খুনিদের গ্রেফতারসহ বিভিন্ন দাবিতে শ্লোগান দেন ও প্ল্যাকার্ড প্রদর্শন করেন।

সমাবেশে ইউপিডিএফ-এর গোমতি ইউনিটের সমন্বয়ক সুইমং মারমার সভাপতিত্বে ও সংগঠক পিবির চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন, গণতান্ত্রিক যুব ফোরামের মাটিরাঙ্গা উপজেলার শাখার সভাপতি রিকেন চাকমা ও এলাকার জনপ্রতিনিধি ও কার্বারিবৃন্দ।

বক্তারা বলেন, গত ১১ ডিসেম্বর ২০২৩ পানছড়িতে সেনা মদদে বিপুল, সুনীল, লিটন ও রুহিনকে হত্যার ঘটনায় জড়িত ঠ্যাঙাড়ে নব্যমুখোশ সন্ত্রাসীদের এক মাসেও গ্রেফতার না করায় ক্ষোভ প্রকাশ করেন।

মহালছড়ি:

বিপুল-সুনীল-লিটন-রুহিনের হত্যাকারীদের গ্রেফতার ও ঠ্যাঙাড়ে বাহিনী ভেঙে দেয়ার দাবিতে খাগড়াছড়ির মহালছড়িতে ইউপিডিএফ, পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) ও গণতান্ত্রিক যুব ফোরাম (ডিওয়াইএফ)এর যৌথ উদ্যোগে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

আজ শুক্রবার বেলা ২টার সময় মহালছড়ি সদর ইউনিয়নের যৌথখামার এলাকায় একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি যৌথ খামার দোকান হতে শুরু হয়ে দুরছড়িতে গিয়ে শেষ হয়।

পরে পিসিপির মহালছড়ি উপজেলার সাবকে সভাপতি সুমন্ত চাকমার সঞ্চালনায় সংক্ষিপ্তভাবে বক্তব্য দেন বিজগ খীসা ও স্থির চাকমা।

কাউখালী (রাঙামাটি):

রাঙামাটির কাউখালী উপজেলায়ও চার নেতা বিপুল চাকমা, সুনীল ত্রিপুরা, লিটন চাকমা ও রুহিন ত্রিপুরার হত্যাকারীদের গ্রেফতারের দাবিতে বিক্ষোভ হয়েছে।

সমাবেশ থেকে অবিলম্বে সেনাসৃষ্ট ঠ্যাঙাড়ে বাহিনী ভেঙে দেয়ার দাবি জানিয়েছেন বক্তারা।

আজ শুক্রবার (১৯ জানুয়ারি ২০২৪) দুপুর দুটায় ইউপিডিএফ, পাহাড়ি ছাত্র পরিষদ, হিল উইমেন্স ফেডারেশন ও গণতান্ত্রিক যুব ফোরামের কাউখালী শাখাসমূহের যৌথ উদ্যোগে এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

মিছিল পরবর্তী সমাবেশে বক্তব্য রাখেন ইউপিডিএফ সংগঠক অভি মার্মা, গণতান্ত্রিক যুব ফোরাম কাউখালী উপজেলা শাখার সভাপতি থুইনু মং মার্মা, পাহাড়ি ছাত্র পরিষদ কাউখালী উপজেলা শাখার সভাপতি দীপায়ন চাকমা ও হিল উইমেন্স ফেডারেশন কাউখালী উপজেলা শাখার তথ্য ও প্রচার সম্পাদক মাওচিং মার্মা ।

খাগড়াছড়ি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions