বৃহস্পতিবার | ১৮ এপ্রিল, ২০২৪

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড ফুটবল লীগ শুরু

প্রকাশঃ ১৭ অক্টোবর, ২০১৮ ০১:৪৮:৩৬ | আপডেটঃ ১২ এপ্রিল, ২০২৪ ০৮:২১:১৭  |  ১৫৩৩
শাহ আলম, সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে এবং জেলা ফুটবল এসোসিয়েশনের সার্বিক সহযোগিতায় রাঙামাটিতে চার বছর পর প্রথম বিভাগ ফুটবল লীগ-২০১৮ অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় পাহাড়ি তরুণীদের নৃত্যসঙ্গীত পরিবেশনা, বেলুন ও পায়রা উড়িয়ে লীগের উদ্বোধন করেছেন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা।

রাঙামাটিতে আয়োজিত ‘পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড প্রথম বিভাগ ফুটবল লীগ-২০১৮’ আজ বুধবার বিকালে অনুষ্ঠিত হয়েছে। বিকাল ৩টায় শহরের রাঙামাটি চিংহ্লামং মারী স্টেডিয়ামে স্থানীয় ছদক ক্লাব বনাম উইংস্টার ক্লাবের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হয় এ লীগের অনুষ্ঠানিকতা।

জেলা প্রশাসক ও জেলা ক্রীড়া সংস্থার সভাপতি একেএম মামুনুর রশিদের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনীতে আরও উপস্থিত ছিলেন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান তরুণ কান্তি ঘোষ, পুলিশ সুপার মো. আলমগীর কবির, জেলা ক্রীড়া সংস্থার সহ-সভাপতি ও রাঙামাটি পৌরসভার মেয়র আকবর হোসেন চৌধুরী, বরুণ চাকমা, অ্যাডভোকেট মামুনুর রশিদ, সংস্থার সাধারণ সম্পাদক শফিউল আজমসহ অন্যরা।

উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে নববিক্রম কিশোর ত্রিপুরা বলেন, ফুটবল বিশ্বে সবচেয়ে জনপ্রিয় খেলা। ফুটবলে রাঙামাটির অনেক কৃতিত্ব ও ঐতিহ্য রয়েছে। রাঙামাটির কৃতি ফুটবল খেলোয়াড় প্রয়াত চিংহ্লামং মারী ছিলেন আন্তর্জাতিক ফুটবলার, যিনি ছিলেন তৎকালীন পাকিস্তান ফুটবল দলের অধিনায়ক। যে কারণে তার নামেই রাঙামাটি স্টেডিয়ামটি চিংহ্লামং মারী স্টেডিয়ামে নামকরণ করা হয়েছে। তার নামে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে ভাস্কর্য নির্মাণ করা হবে বলে ঘোষণা দেন বোর্ডের চেয়ারম্যান।


তিনি আরো বলেন, ফুটবলে রাঙামাটির ঐতিহ্য ও কৃতিত্ব ধরে রাখতে এবং ক্রীড়ামোদীদের উৎসাহ জোগাতে উন্নয়নমূলক ও খেলাধূলার আয়োজনে আরও বিভিন্ন পদক্ষেপ নিতে হবে। এ জন্য পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড অর্থায়ন করবে।

জেলা প্রশাসক ও ক্রীড়া সংস্থার সভাপতি একেএম মামুনুর রশিদ বলেন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে এবার ফুটবল লীগ খেলা আয়োজন সম্ভব হয়েছে। পুলিশ সুপার ও জেলা ক্রীড়া সংস্থার সহ-সভাপতি মো. আলমগীর কবির বলেন, জেলার ক্রীড়ামোদী ও ফুটবলপ্রেমিদের মধ্যে প্রেরণা জাগাতে এ ফুটবল লীগের আয়োজন।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে ২০০৮ সাল হতে শুরু হয়েছিল এ লীগের। কিন্তু অনিবার্য কারণে পরে আর তা আয়োজন করা হয়নি। চার বছর পর আবার এ ফুটবল লিগ আয়োজন করা হল। এ ফুটবল লীগ জেলার ফুটবলপ্রেমীদের মাঠমুখী করবে বলে আশা করা যাচ্ছে।

জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক শফিউল আজম বলেন, রাঙামাটি ক্রীড়াঙ্গনকে এগিয়ে নিতে আমরা নানামুখী পদক্ষেপ নিচ্ছি। চ্যালেঞ্জের মুখেও এ জেলায় আবার প্রথম বিভাগ ফুটবল লিগের যাত্রা শুরু করলাম। এ ছাড়াও মাঠে নিয়মিত খেলাধুলা রাখতে ব্যাপক উদ্যোগ নিয়া হচ্ছে।  
 
তিনি জানান, এবার লিগে জেলার স্থানীয় খেলোয়াড়দের অংশগ্রহণ নিশ্চিত করা হয়েছে। প্রতিটি দলে ২৯ খেলোয়াড়ের মধ্যে নূন্যতম ২৫ স্থানীয় খেলোয়াড়কে তালিকাভুক্তি বাধ্যতামূলক। এ ছাড়া প্রতিটি দলে বাইরের ৪জন খেলোয়াড় রাখা যাবে। তবে  তাদের মধ্যে প্রতিটি খেলায় খেলবেন ৩ খেলোয়াড়। এ লিগে প্রথম পর্যায়ে দুটি গ্রুপে ১২ দল অংশ নিচ্ছে। দ্বিতীয় পর্যায়ে দুটি গ্রুপের চ্যাম্পিয়ন ও রানারআপ দল নিয়ে সুপার লিগ পদ্ধতিতে খেলা পরিচালিত হবে। সর্বোচ্চ পয়েন্ট অর্জনকারী দল চ্যাম্পিয়ন হিসেবে বিবেচিত হবে।



জেলা ক্রীড়া সংস্থার সম্পাদক বলেন, প্রথম রাউন্ডে উদ্বোধনী ম্যাচে ‘এ’ গ্রুপে জেলা সদরের ছদক ক্লাব বনাম উইনস্টার স্পোটিং ক্লাব খেলেছে। বৃহস্পতিবার ম্যাচে খেলবে ‘বি’ গ্রুপে জেলা সদরের ব্রাদার্স স্পোটিং ক্লাব বনাম সবুজ সংঘ ক্লাব। প্রথম রাউন্ডে ছদক ক্লাব বনাম উইনস্টার স্পোটিং ক্লাব ছাড়াও ‘এ’ গ্রুপে খেলছে জেলা সদরের ইয়ুথ স্পোটিং ক্লাব বনাম রাইজিং স্টার স্পোটিং ক্লাব ও মোহামেডান স্পোটিং ক্লাব বনাম প্রতিভাস ক্লাব এবং ব্রাদার্স স্পোটিং ক্লাব বনাম সবুজ সংঘ ক্লাব ছাড়াও ‘বি’ গ্রুপে খেলছে জেলা সদরের সৃজন স্পোটিং ক্লাব বনাম আবাহনী ক্রীড়া চক্র ও জেলা মুকুল ফৌজ বনাম বীর মুক্তিযোদ্ধা শহীদ আবদুল শুক্কুর ক্লাব মধ্যকার ম্যাচ।  



প্রথম বিভাগ ফুটবল লীগে রয়েছে বিদেশী খেলোয়াড়দের সরব উপস্থিতি। উদ্বোধনী ম্যাচে বিদেশী খেলোয়াড়ের মধ্যে ছদক ক্লাব দলে  ঘানার ফ্রাঙ্ক টিম টাউন, ইউসিফ ইসাহ্ ও নাইজেরিয়ার এগুয়েভেন উ ওয়েলুই এবং উইংস্টার ক্লাব দলে ঘানার কামারা খেলেছেন।

এ ম্যাচে উইংস্টার ক্লাব একাদশকে ১-০ গোলে হারায় ছদক ক্লাব। খেলার প্রথমার্ধে ২০ মিনিটের মাথায় গোলটি করেছেন নাইজেরিয়ার এগুয়েভেন উ ওয়েলুই।

 
স্পোর্টস |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions