বুধবার | ২১ ফেব্রুয়ারী, ২০২৪

মনোনয়ন ফরম দাখিল করলেন জনসংহতি সমিতির ঊষাতন তালুকদার

প্রকাশঃ ২৮ নভেম্বর, ২০২৩ ১০:১১:৪৮ | আপডেটঃ ১৫ ফেব্রুয়ারী, ২০২৪ ০৪:৩৯:৫২  |  ৩৫৫
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। ২৯৯ নম্বর পার্বত্য রাঙামাটির সংসদীয় আসনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন ফরম দাখিল করেছেন রাঙামাটির সাবেক সংসদ সদস্য ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (পিসিজেএসএস) কেন্দ্রীয় সহ-সভাপতি ঊষাতন তালুকদার। মঙ্গলবার (২৮ নভেম্বর) দুপুরে দলীয় নেতাকর্মীদের নিয়ে রিটার্নিং অফিসারের কার্যালয়ে মনোনয়ন ফরম দাখিল করেন ঊষাতন তালুকদার।

মনোনয়ন পত্র দাখিল শেষে ঊষাতন তালুকদার বলেন, ‘আমি প্রত্যাশা করছি যাতে শান্তিপূর্ণভাবে অবাধ ও সুষ্ঠু ভোট হয়। দেশ ও জনগণের সেবা করার জন্য আমি আবারও মনোনয়ন পত্র জমা দিলাম। এই এলাকায় যেন স্থায়ী সমাধান হয়, সাম্প্রদায়িক সম্প্রীতি ও শান্তিপূর্ণ পরিবেশ থাকে সেই লক্ষ্যে আমি কাজ করব।’

জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমার নেতৃত্বাধীন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (জেএসএস) নির্বাচন কমিশনের (ইসি) নিবন্ধিত রাজনৈতিক দল না হওয়ায় স্বতন্ত্র প্রার্থী হয়েই ভোটযুদ্ধে লড়বে জনসংহতি সমিতি। স্বতন্ত্র প্রার্থী হিসেবে জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করে দশম জাতীয় সংসদ নির্বাচনে রাঙামাটি আসনে বিজয়ী ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে হেরেছিল ঊষাতন তালুকদার। ঊষাতন তালুকদার জনসংহতি সমিতির (জেএসএস) কেন্দ্রীয় সহ-সভাপতি ছাড়াও বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের কেন্দ্রীয় সভাপতির দায়িত্বে রয়েছেন।

জানা গেছে, ২০১৩ সালের দশম জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করে আওয়ামী লীগের ‘হেভিওয়েট’ প্রার্থী ও পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রনালয়ের সাবেক প্রতিমন্ত্রী দীপংকর তালুকদারকে হারিয়ে এই আসনে বিজয়ী হন জনসংহতি সমিতির ঊষাতন তালুকদার। এরপর ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী দীপংকর তালুকদার সঙ্গে ‘ভোটযুদ্ধে’ হেরে যাওয়ায় আবারও আসনটি পুনরুদ্ধার করে আওয়ামী লীগ। এবারও মূলত এই আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও জেএসএস সমর্থিত প্রার্থীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হওয়ার সম্ভাবনা রয়েছে।

এই আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে লড়বেন রাঙামাটি জেলা আওয়ামী লীগ সভাপতি ও কেন্দ্রীয় আওয়ামী লীগ সদস্য দীপংকর তালুকদার। জাতীয় পার্টির মনোনীত প্রার্থী হিসেবে লড়তে পারেন জেলা জাতীয় পার্টির সভাপতি হারুন-অর-রশিদ মাতব্বর। আজ মঙ্গলবার সকালে রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে মনোনয়ন ফরম সংগ্রহের কথা জানিয়েছিল তিনি।

রাঙামাটির রিটার্নিং অফিসার ও জেলাপ্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান জানান, ‘২৯৯ নম্বর রাঙামাটি আসনে এ পর্যন্ত তিনজন মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন এবং একজন মনোনয়ন পত্র দাখিল করেছেন।’

তথ্যানুযায়ী, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৯ নম্বর রাঙামাটি আসনে ২০৩ ভোটকেন্দ্র নৌকা প্রতীকে ১ লাখ ৫৯ হাজার ২৮৯ ভোট পেয়ে নির্বাচিত হয়েছিলেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী দীপংকর তালুকদার। অন্যদিকে, স্বতন্ত্র প্রার্থী হিসেবে জেএসএস সমর্থিত প্রার্থী ঊষাতন তালুকদার সিংহে প্রতীকে পেয়েছেন ১ লাখ ৮ হাজার ৩৬ ভোট আর ধানের শীষ প্রতীকে বিএনপির প্রার্থী মনি স্বপন দেওয়ান ৩১ হাজার ৪৩৭ ভোট পেয়ে তৃতীয় স্থানে ছিলেন।

জেলা নির্বাচন অফিসের সর্বশেষ তথ্যানুযায়ী, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাঙামাটির দশ উপজেলার দুই পৌরসভাসহ মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৭৯ হাজার ৩১৭ জন। এরমধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৫০ হাজার ৯৪৪ এবং নারী ভোটার সংখ্যা ২ লাখ ২৮ হাজার ৩৭৩ জন।


রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions