বুধবার | ২১ ফেব্রুয়ারী, ২০২৪

নির্বাচনে সেনাবাহিনী মোতায়নের পরিকল্পনা রয়েছে : ইসি আনিছুর রহমান

প্রকাশঃ ২৭ নভেম্বর, ২০২৩ ০৮:০০:১৭ | আপডেটঃ ২১ ফেব্রুয়ারী, ২০২৪ ০১:১২:০২  |  ৩৩২
ষ্টাফ রিপোর্টার, রাঙামাটি। নির্বাচন কমিশনার মো: আনিছুর রহমান বলেছেন, প্রত্যেক জাতীয় সংসদ নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন থাকে, এবারো নির্বাচনে সেনাবাহিনী মোতায়নের পরিকল্পনা রয়েছে। পাহাড়ে এমনিতে সেনাবাহিনীর অবস্থান রয়েছে।  

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে রাঙামাটি ও খাগড়াছড়ি পার্বত্য জেলার রিটার্নিং অফিসার, সহকারী রিটার্নিং অফিসার, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও   নির্বাচন সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের সাথে আজ সোমবার  সকাল ১১টায় বাংলাদেশ নির্বাচন কমিশনের আয়োজনে এবং রাঙামাটি জেলা প্রশাসনের সহযোগিতায়   জেলা প্রশাসক সম্মেলন কক্ষে  অনুষ্ঠিত সভা শেষে দুপুরে সাংবাদিকদের এসব কথা বলেন।

নির্বাচন কমিশনার (ইসি) আনিছুর রহমান আরো বলেন, ‘আমাদের আরও পাঁচ দিন আগ পর্যন্ত ৫০টা দেশ থেকে ৫০টা অর্গানাইজেশন পর্যবেক্ষকের জন্য আবেদন করেছে। বিদেশী পর্যবেক্ষকদের আবেদন করার সময় ২৬ নভেম্বর শেষ হয়ে গেছে; এটি আমরা ৭ ডিসেম্বর পর্যন্ত বাড়িয়ে দিয়েছি; যাতে আরও আসুক। আমাদের বক্তব্য হচ্ছে দেশী এবং বিদেশী যত বেশি পর্যবেক্ষক আসবে; আমরা তাদের উৎসাহিত করব। তারা দেখুক নির্বাচন কী হচ্ছে। ভালো হচ্ছে কী মন্দ হচ্ছে, দেখে বিশ্লেষণ করুক।’

তিনি আরও বলেন, ‘আমরা আজকে এখানকার (রাঙামাটি) নির্বাচনের প্রস্তুতি ও সমস্যাগুলো শুনেছি। এখানে বিশেষ অঞ্চল হিসেবে সমতলের ভূমির সঙ্গে এখানকার সমস্যাগুলি মেলানো যায় না। তাই এখানকার সমস্যাগুলো জেনে নিলাম এবং বিবেচনা করব। অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন করার জন্য আমরা সারাদেশে ঘুরে বেড়াচ্ছি। কোনো রকমের পক্ষপাতমূলক আচরণ করা যাবে না। নিরাপত্তাহীনতার সম্মুখীন হওয়া যাবে না এবং সুষ্ঠু নির্বাচন করার জন্য যা যা করণীয় সার্বিক নির্দেশনা দেওয়া হয়েছে।’

পাহাড় থেকে ‘অবৈধ অস্ত্র’ উদ্ধার প্রসঙ্গে তিনি বলেন, ‘অবৈধ অস্ত্র উদ্ধারের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বলা আছে। তাদের বলা আছে আপনারা অবৈধ অস্ত্র উদ্ধারের কার্যক্রমও করবেন পাশাপাশি বৈধ অস্ত্রেরও যেনো অবৈধ ব্যবহার না হয় সেদিকেও নজরদারি বাড়াত হবে, ব্যবস্থা নিতে হবে।’ সেনাবাহিনী মোতায়েন প্রসঙ্গে বলেন, ‘বিগত সকল নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে, এবারও আমাদের সারাদেশে সেনাবাহিনী মোতায়েন করার পরিকল্পনা রয়েছে। এখানে তো (পাহাড়ে) বিশেষ অঞ্চলে হিসাবে সেনাবাহিনী আগে থেকেই রয়েছে।

চট্টগ্রাম অতিরিক্ত বিভাগীয় কমিশনার মুহাম্মদ আনোয়ার পাশার সভাপতিত্বে  অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন রাঙামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান, খাগড়াছড়ি জেলা প্রশাসক সহিদুজ্জামান, রাঙামাটি সেক্টর কমান্ডার কর্ণেল মো: আনোয়ার লতিফ খান বিপিএম(বার) পিএসসি, খাগড়াছড়ি সেক্টর কমান্ডার কর্ণেল মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন বিজিবিএম, পিবিজিএম, গুইমারা সেক্টর কমান্ডার কর্ণেল এস এম আবুল এহসান পিবিজিএম, পিএসসি,সহ  রাঙামাটি  এবং  খাগড়াছড়ি জেলার পুলিশ সুপারগণ,বিজিবি, র‌্যাব- ,আনসার ও ভিডিপিসহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ  উপস্থিত ছিলেন।

এছাড়া রাঙামাটি ও খাগড়াছড়ি জেলার উপজেলা নির্বাহী অফিসারগণ,জেলা নির্বাচন অফিসারগণ,সকল উপজেলার অফিসার ইন-চার্জ এবং উপজেলা নির্বাচন অফিসারবৃন্দ উপস্থিত ছিলেন।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions