বৃহস্পতিবার | ২৫ এপ্রিল, ২০২৪

বাঘাইছড়িতে সাদা মনের মানুষ তিলোকানন্দ মহাথেরোর ৮১ তম জম্মজয়ন্তী পালন

প্রকাশঃ ০৫ অক্টোবর, ২০১৮ ১২:১৪:১২ | আপডেটঃ ১৮ এপ্রিল, ২০২৪ ১০:৩৭:৩৮  |  ১০৬০
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটির বাঘাইছড়িতে কাচালং শিশু সদনের প্রতিষ্ঠাতা এটি এন বাংলা সাদা মনের মানুষ ভূষিত উপ সংঘরাজ ভদন্ত তিলোকানন্দ মহাথেরো মহোদয়ের ৮১ তম জম্মজয়ন্তী উৎসব মুখর পরিবেশে অনুষ্টিত হয়েছে।

শুক্রবার (৫ সেপ্টেম্বর) সকালে রুপকারী ইউনিয়নের মগবান শাক্যমুনি বৌদ্ধ বিহার সম্মুখ মাঠ প্রাঙ্গণে, পার্বত্য ভিক্ষু সংঘ বাঘাইছড়ি উপজেলা সভাপতি ভদন্ত কল্যাণ মিত্র মহাথেরোর সভাপতিত্বে, এক বিশাল ধর্ম সভার আয়োজন করা হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ পার্বত্য ভিক্ষু সংঘ সভাপতি  ভদন্ত শ্রদ্ধালংকার মহাথেরো। বিশেষ অতিথি হিসেবে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বাংলাদেশ পার্বত্য ভিক্ষু সংঘ সাধারণ সম্পাদক ভদন্ত শুভদর্শী মহাথেরো, মোনঘর শিশু সদন রাঙ্গামাটি পরিচালক ভদন্ত বুদ্ধদত্ত মহাথেরো প্রমুখ।

সকাল ৮ ঘটিকার সময় মগবান মাঠ প্রাঙ্গণে মঙ্গল প্রদ্বীপ প্রজ্জলনের মধ্যেদিয়ে শুরু হয় এক ধর্ম সভা। উক্ত ধর্ম সভায় রাঙ্গামাটি জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা ও মিসেস বৃষকেতু চাকমা অংশ গ্রহন করেন। ধর্ম সভায় জেলা পরিষদ চেয়ারম্যান ভদন্ত তিলোকানন্দ মহাথেরোকে পুলেল শুভেচ্ছা ও ধর্ম গ্রন্থ ত্রিপিটক ও ক্রেষ্ট দান করেন।

ধর্ম সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বাঘাইছড়ি উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান সুমিতা চাকমা, উপজেলা নির্বাহী কর্মকর্তা নাদিম সরোয়ার, রূপকারি ইউপি চেয়ারম্যান শ্যামল চাকমা, রূপকারি ৩৭৭নং মৌজা প্রধান হেডম্যান বিশ্বজিৎ চাকমা, বংগতলী সাবেক ইউপি চেয়ারম্যান উত্তারায়ন চাকমা, তারশী চাকমাসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গরা মহতী এই ধর্ম সভায় যোগদান করেন।

সাদা মনের মানুষ ভূষিত উপ সংঘরাজ ভদন্ত তিলোকানন্দ মহাথেরো ৮১ তম জম্মজয়ন্তী রাঙ্গামাটির বিভিন্ন উপজেলা থেকে প্রায় ২ হাজারের অধিক ধর্মপ্রাণ নারী-পুরুষ অনুষ্ঠানে যোগদান করেন এবং ধর্য্যসহকারে ভান্তে মহাথেরোর ধর্ম দেশনা শুনেন এবং কেক কাটার মধ্যেদিয়ে কাচালং শিশু সদনের প্রতিষ্ঠাতা ও সাদা মনের মানুষ উপ-সংঘরাজ ভদন্ত তিলোকানন্দ মহাথেরো ৮১ তম শুভ জম্মজয়ন্তী পালনের মধ্যেদিয়ে এই মহতী সভার প্রথম পর্ব শেষ করেন।

সভার দ্বিতীয় অধিবেশনে প্রধান বক্তা হিসেবে জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা বলেন, সমাজে শান্তি বিস্তার করা না গেলে উন্নয়ন আশা করা যায়না। উন্নয়নের স্বার্থে সমাজে স্থায়ী শান্তি বিস্তার করতে হবে। তিনি বলেন, পার্বত্য শান্তিচুক্তি আওয়ামীলীগ সরকার করেছে আওয়ামীলীগই বাস্তবায়ন করবে। যারা শান্তিচুক্তি বাস্তবায়নের নামে পাহাড়ে খুন, গুম সন্ত্রাসী কমর্কান্ড করছে তাদের এ নীরহ জনগনই একদিন দাঁতভাঙ্গা জবাব দেবে। তাই রাজনীতির নামে পাহাড়ের নীরহ জনগনের উপর শাষন শোষন ও হত্যাযজ্ঞ বন্ধ করার আহ্বান জানান তিনি।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions