শনিবার | ২০ এপ্রিল, ২০২৪

রাঙামাটিতে আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস পালিত

প্রকাশঃ ৩০ সেপ্টেম্বর, ২০১৮ ০২:২০:২২ | আপডেটঃ ১৯ এপ্রিল, ২০২৪ ০১:৪৮:৩১  |  ১০৫২
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। ‘‘উত্তম আইনে সঠিক প্রয়াস, টেকসই উন্নয়নে মুক্ত সমাজ’’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে আজ রাঙামাটিতে আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস পালন করা হয়েছে।
দিবসটি উপলক্ষে পৌরসভা প্রাঙ্গণ হতে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি রাঙামাটি শহরের প্রধান প্রধান সড়ক পদক্ষিন করে জেলা প্রশাসন কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
অতিরিক্ত জেলা প্রশাসক এস এম শফি কামালের সভাপতিত্বে আলোচনা সভায় জেলা প্রশাসক একে এম মামুনুর রশিদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়াও অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট এস এম নজরুল ইসলাম, জেলা পরিষদ সদস্য মনোয়ারা আক্তার জাহান, মহিলা বিষয়ক কর্মকর্তা হোসনে আরা বেগম সহ অন্যান্য সরকারী বেসরকারী কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
সভায় জেলা প্রশাসক  বলেন, দেশের নাগরিকদের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার তথ্য অধিকার (আরটিআই) আইন ২০০৯ পাস করে এবং আইন বাস্তবায়নের জন্য তথ্য কমিশন প্রতিষ্ঠা করেছে।
প্রতিটি সংবিধানের স্বাধীনতা ও বিবেকের স্বাধীনতা, বাক স্বাধীনতা ও মত প্রকাশের স্বাধীনতা এবং সংবাদপত্রের স্বাধীনতা বাংলাদেশের সংবিধানের ৩৯ নম্বর অনুচ্ছেদে নিশ্চিত তথ্যকে তথ্য সরবরাহের সহজ প্রবাহটি নাগরিকদের অধিকার সমানভাবে প্রতিষ্ঠা করবে এবং সমাজের ও রাষ্ট্রীয় পর্যায়ে জনগণকে ক্ষমতায়ন করবে।
তিনি আরো জানান, তথ্য অ্যাক্সেস প্রতিটি নাগরিকের নাগরিক ও গণতান্ত্রিক অধিকার।
জেলা ও উপজেলা কর্মকর্তারা, সমাজকর্মী, এনজিও কর্মী, বিভিন্ন নেতাকর্মীসহ সাধারণ মানুষ উপস্থিত ছিলেন।

এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions