শনিবার | ২০ এপ্রিল, ২০২৪

আস্থা বাড়ছে লিগ্যাল এইড সেবায়;১৪ মাসে ১০৯৫ টি বিরোধ আপোষে মীমাংসা

প্রকাশঃ ২২ মার্চ, ২০২৩ ০৯:৩৮:৪২ | আপডেটঃ ১৮ এপ্রিল, ২০২৪ ০১:৩৩:২১  |  ৪০৮

সিএইচটি টুডে ডট কম,রাঙামাটি| আপোষে ভূমি বিরোধ মীমাংসায় নজীর গড়ছে  রাঙামাটি  লিগ্যাল এইড অফিস। দেশে প্রথমবারের মতো নালিশী জমিতে সরেজমিনে গিয়ে বিরোধ মীমাংসা সভা কার্যক্রমের সুফল পাওয়া শুরু করেছে রাঙামাটি বিচারপ্রার্থী মানুষ।

 

লিগ্যাল এইড অফিস সূত্রে জানা যায়, ২০২২ সাল ও ২০২৩ সালের প্রথম দুই মাসের নিষ্পত্তির পরিসংখ্যান  পর্যালোচনায় দেখা যায় গত ১৪ মাসে লিগ্যাল এইড অফিস রাঙামাটি  কর্তৃক ১০৯৫ টি বিরোধ আপোষে মীমাংসার চেষ্টা করে দ্রুততম সময়ে  নিস্পত্তি করা হয়েছে।

 

এতে ১৯০ টি দেওয়ানী, ৭৭ টি ফৌজদারী ও ১১২ টি পারিবারিক বিরোধ প্রিকেস অর্থাৎ বিচারের পূর্বেই বিনা খরচে সফলভাবে মীমাংসা করা হয়েছে। এর পাশাপাশি আপোষে বিরোধ মীমাংসার মাধ্যমে নগদ টাকা আদায় হয়েছে ১,২২,০৪,০৯৪ (এক কোটি বাইশ লক্ষ চার হাজার চুরানব্বই টাকা)। বিনা খরচে এই টাকাগুলো পেয়েছেন ভুক্তভোগী বিচারপ্রার্থী মানুষ।

 

এছাড়া উক্ত ১৪ মাস সময়ে বিভিন্ন আদালতে বিচারাধীন ১৩ টি সিভিল, ১৭ টি ফৌজদারী ও ০১ টি পারিবারিক মামলা সফলভাবে মীমাংসা  করা হয়েছে।

 

এই ব্যাপারে রাঙামাটি জেলার লিগ্যাল এইড অফিসার ও সিনিয়র সহকারী জজ মোঃ জুনাইদ বলেন- লিগ্যাল এইড অফিসে জনবল ও পুরো জেলায় যাতায়াতের জন্য যানবাহন পাওয়া গেলে। এই সেবা আরো  পুরো দেশে ছড়িয়ে দেওয়া সম্ভব হবে।

 

এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions