বৃহস্পতিবার | ২৮ মার্চ, ২০২৪
দুই পাহাড়ের ঢালে বাঁধ দিয়ে পানি সংরক্ষণ করে শুষ্ক মৌসুমে চাষাবাদ বিষয়ে

খাগড়াছড়িতে কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

প্রকাশঃ ২৩ সেপ্টেম্বর, ২০১৮ ০৮:১৯:৫৭ | আপডেটঃ ২৫ মার্চ, ২০২৪ ০৬:৫৮:৫৫  |  ৮১৩
সিএইচটি টুডে ডট কম, খাগড়াছড়ি। দুই পাহাড়ের ঢালে বাঁধ দিয়ে পানি সংরক্ষণ করে শুষ্ক মৌসুমে  চাষাবাদ বিষয়ে কৃষক প্রশিক্ষণ আজ রবিবার খাগড়াছড়ি পাহাড়ি কৃষি গবেষনা কেন্দ্রের হলরুমে অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন, সেচ ও ওয়াটার শেড বিশেষজ্ঞ ও সিআরপি হিল এগ্রিকালচার প্রকল্পের পরামর্শক ড. মোঃ সিরাজুল ইসলাম।
পাহাড়ি কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুন্সী রাশিদ আহমেদ’র সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, কেজিএফ’র পার্বত্যাঞ্চল সমন্বয়ক ড. মোঃ নুরুল আলম, বঙ্গবন্ধু কৃষি বিশ^ বিদ্যালয়ের প্রফেসর ড. মোঃ রফিকুল ইসলাম, জিআইএস বিশেষজ্ঞ শিশির চৌধুরী।

কিভাবে দুই পাহাড়ের ঢালে বাঁধ দিয়ে পানি সংরক্ষণ করে শুষ্ক মৌসুমে তা দিয়ে বিভিন্ন চাষাবাদ করা সম্ভব সে বিষয়ে কৃষকদের প্রশিক্ষণে বিস্তারিত আলোচনা করা হয়।

বক্তারা বলেন, কৃষি উন্নয়নের জন্য প্রধান বাধা পানি। তাই বাধের পানির সর্বোত্তম ব্যাবহারের জন্যই এই প্রশিক্ষন। বাধের পানি ব্যাবহারের মাধ্যমে সফল বৃদ্ধি পাবে এবং খাদ্য, পুষ্টি এবং অর্থনৈতিক নিরাপত্তা নিশ্চিত হবে। পানির ব্যাবহার নিশ্চিত হলেই এই প্রশিক্ষনের সফলতা আসবে বলেও মনে করেন বক্তারা।

আলুটিলা বাঁধ এলাকার ২০ জন কৃষক প্রশিক্ষনে অংশ নেন।      

খাগড়াছড়ি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions