শনিবার | ২০ এপ্রিল, ২০২৪
বিপুল পরিমাণ অস্ত্র, বোমা তৈরির সরঞ্জামাদি, গোলাবরুদ ও নগদ ৭লক্ষ টাকা উদ্ধার

বান্দরবানে র‌্যাবের অভিযানে ১৭জন জঙ্গি, ৩জন কেএনএফ সদস্য আটক

প্রকাশঃ ০৮ ফেব্রুয়ারী, ২০২৩ ০৪:০১:১৯ | আপডেটঃ ১৭ এপ্রিল, ২০২৪ ০৮:০৯:৩৮  |  ৪৯৭
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবানের দুর্গম থানচি উপজেলার থানচি-লিক্রে সড়কের ২৭ কিলোমিটার এলাকার রেমাক্রী ব্রিজ থেকে র‌্যাব অভিযান পরিচালনা করে নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র ১৭জন সদস্য ও পাহাড়ী বিচ্ছিন্নতাবাদী সংগঠন কুকি চীন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) এর ৩ সদস্যকে আটক করেছে। এসময় তাদের কাছ থেকে বিপুল পরিমাণ দেশি ও বিদেশি অস্ত্র, বোমা তৈরির সরঞ্জামাদি, গোলাবারুদ ও নগদ ৭ লক্ষ টাকা উদ্ধার করে র‌্যাব।

০৮ ফেব্রুয়ারী (বুধবার) সকালে বান্দরবানের র‌্যাব কার্যালয়ে সাংবাদিকদের নিয়ে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেন র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন। এসময় তিনি বলেন, র‌্যাব প্রতিষ্ঠার পর থেকে জঙ্গীবাদ ও সন্ত্রাসমুক্ত বাংলাদেশ গড়তে কাজ করে যাচ্ছে, আর তারই ধারবাহিকতায় নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র বেশ কয়েকজন সদস্য পাহাড়ে অবস্থান করে সশস্ত্র প্রশিক্ষণ গ্রহণ করছে এমন সংবাদে র‌্যাবের সদস্যরা গত বছরের অক্টোবর মাস থেকে বান্দরবানে সন্ত্রাসীদের নিমূলে কাজ করে যাচ্ছে। এসময় তিনি আরো বলেন,র‌্যাবের অভিযানে ইতিমধ্যে বেশ কয়েকজন জঙ্গি ও পাহাড়ী বিচ্ছিন্নতাবাদী সংগঠন এর সদস্য আটক হয়েছে এবং তাদের আইনগত কার্যক্রম শেষ করে মামলা দায়ের শেষে পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে।

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন আরো বলেন, ০৭ ফেব্রুয়ারী (মঙ্গলবার) দিন্যবাপী থানচিতে অভিযান পরিচালনা করে র‌্যাবের সদস্যরা ২০জনকে আটক করেছে এবং তাদের কাছ থেকে দেশী বিদেশী অস্ত্র, গোলাবারুদ, উগ্রবাদী বই, বোমা তৈরির সরঞ্জামাদি, নগদ ৭লক্ষ টাকা উদ্ধার করা হয়েছে। এসময় খন্দকার আল মঈন আরো বলেন,আটককৃত নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র ১৭জন সদস্য ও পাহাড়ী বিচ্ছিন্নতাবাদী সংগঠন কুকি চীন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) এর ৩ সদস্যকে আইনগত কার্যক্রম শেষ করে পুলিশের কাছে হস্তান্তর করা হবে। এসময় তিনি পার্বত্য এলাকা থেকে জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র ও পাহাড়ী বিচ্ছিন্নতাবাদী সংগঠনের সদস্যদের নিমূল না করা পর্যন্ত এই অভিযান পরিচালনা করা হবে বলেও সাংবাদিকদের জানান।

সংবাদ সম্মেলনে এসময় র‌্যাবের গোয়ান্দা শাখার প্রধান লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ মশিউর রহমান, আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন,রেব ৭ এর অধিনায়ক লে:কর্ণেল  মাহাবুব আলম,  বান্দরবান প্রেসক্লাবের সভাপতি,সাধারণ সম্পাদকসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেক্টনিক মিডিয়ার সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ২০২০সাল থেকে পাহাড়ের ক্ষুদ্র নৃগোষ্টি বম সম্প্রদায়ের কিছু বিপথগামী যুবক কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) নামে একটি সশস্ত্র সংগঠন গড়ে তুলে আর পরবর্তীতে তাদের আশ্রয়ে শসস্ত্র প্রশিক্ষণে যুক্ত হয় সমতল থেকে আসা নব্য জঙ্গী সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারকিয়ার বেশ কিছু সদস্য। এদিকে তাদের নিমূলে ২০২২সালের অক্টোবর মাস থেকে পাহাড়ে অভিযান চালাচ্ছে যৌথবাহিনীর বাহিনীর সদস্যরা।   

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions