রবিবার | ২৭ নভেম্বর, ২০২২
বান্দরবানে

প্রতিমা বির্সজনের মধ্য দিয়ে শেষ হলো সনাতন ধর্মাবলম্বীদের শারদীয়া দূর্গোৎসব

প্রকাশঃ ০৫ অক্টোবর, ২০২২ ০৬:৫৫:২৪ | আপডেটঃ ২৬ নভেম্বর, ২০২২ ০১:৪০:০৬  |  ১৬৯
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। ৫দিনব্যাঁপী নানা ধর্মীয় আচার অনুষ্ঠান সফলভাবে সমাপ্তি শেষে বান্দরবানে জাঁকজমক আয়োজনের মধ্য দিয়ে শেষ হয়েছে সনাতন ধর্মাবলম্বীদরে শারদীয়া দুর্গাৎসবের।

দেশের বিভিন্ন জেলার মতো বান্দরবানেও উৎসবমুখর পরিবেশে দুর্গোৎসব উদযাপন করছেন সনাতন ধর্মাবলম্বীরা। দুর্গাপূজায় মাকে বিদায় জানানোর জন্য বুধবার (৫ অক্টোবর) সকাল থেকে মন্দিরে মন্দিরে চলে সিঁদুর খেলা। শেষ বেলায় দেবী দুর্গার আরাধনায় ব্যস্ত ভক্তরা।  ঢাকের তালে আর কাঁসার বর্ণিল আওয়াজে খুশিতে মেতে ওঠে শিশু থেকে বৃদ্ধ বয়সী সকলে।

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মাকে বিদায় জানাতে গিয়ে কান্নায় ভরে যায় ভক্তদের মনে, ভক্ত ও সাধারণ দর্শনার্থীদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে মন্ডপগুলো।

দুপুর থেকে ঢাক-ঢোলের তালে প্রতিমা বিসর্জন দিতে সবাই হেঁটে আর ট্রাকে করে ছুটতে থাকে বান্দরবানের সাংগু নদীর তীরে। ধুপ,মোমবাতি আর তেল দিয়ে মাকে প্রণামের পাশাপাশি ভক্তরা কামনা করে আগামীদিনের সুখ শান্তি। এসময় একে একে নদীর পানিতে বিসর্জন দেয়া হয় দেবী দুর্গাসহ সকল প্রতিমাকে।

এদিকে  সকাল ৯টায় বান্দরবান রাজার মাঠে কেন্দ্রীয় দুর্গাপুজা উদযাপন পরিষদের পূজামন্ডপে বিজয়া দশমীর পুষ্পাঞ্জলি গ্রহণের জন্য ভীড় জমায় অসংখ্য ভক্ত। এসময় পুষ্পাঞ্জলি প্রদান করেন বান্দরবান কেন্দ্রীয় মন্দিরের পুরোহিত শংকর চক্রবর্তী।

পুষ্পাঞ্জলি প্রদান অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি উপস্থিত থেকে বিজয়া দশমীর পুষ্পাঞ্জলি গ্রহণ করেন। এসময় বান্দরবান কেন্দ্রীয় র্দূগাপূজা উদযাপন পরিষদের সভাপতি অমল কান্তি দাশ, সাধারণ সম্পাদক তাপস কান্তি দাশ,পার্বত্য জেলা পরিষদের সদস্য লক্ষীপদ দাশসহ বান্দরবানের সনাতন ধর্মাবলম্বীরা উপস্থিত ছিলেন।



পুষ্পাঞ্জলি শেষে সনাতন ধর্মালম্বীরা একে অপরের সাথে শুভেচ্ছা বিনিময় করে দেবীর বির্সজনের বার্তা জানায়, মন্ডপে মন্ডপে চলে ঢাক-ঢোল ও ধর্মীয় আরতি। ধুপ আর মোমাবাতির আলোয় আলোকিত হয়ে ওঠে পুরো পূজামন্ডপ। প্রশাসনের সহযোগিতায় সুন্দরভাবে পূজা উদযাপন করতে পারায় কৃতজ্ঞতা প্রকাশ করেছে সংশ্লিষ্টরা।

প্রসঙ্গত: বান্দরবান জেলায় এবার ৭টি উপজেলার ৩২টি পূজামন্ডপে শারদীয়া দুর্গাপূজা অনুষ্ঠিত হয়েছে,আর সুন্দর ও সফলভাবে পূজা উদযাপন করতে খুশি সনাতনী ভক্তবৃন্দ।


বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions