রবিবার | ২৭ নভেম্বর, ২০২২

বান্দরবানে সাড়ম্বরে চলছে দুর্গোৎসব

প্রকাশঃ ০৪ অক্টোবর, ২০২২ ০৪:১৬:২২ | আপডেটঃ ২৭ নভেম্বর, ২০২২ ১২:৩৫:৪৮  |  ১৬২
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। সনাতন ধর্মালম্বীদের প্রধান ধর্মীয় উৎসব দুর্গাপূজা উপলক্ষে বান্দরবানের কেন্দ্রীয় দুর্গাপূজা উদযাপন পরিষদের আয়োজনে স্থানীয় রাজার মাঠে চলছে ব্যাঁপক আয়োজন।

মনোরম দুর্গা প্রতিমা স্থাপন, বিশালাকৃতির পুজামন্ডপ তৈরি ও প্রতিদিন ব্যাপক আয়োজনে সন্ধ্যারতি   প্রতিযোগিতাসহ বিভিন্ন আয়োজন ব্যাঁপক সাড়া ফেলেছে দক্ষিণ চট্টগ্রামে। প্রতিদিনই অসংখ্য ভক্ত ভীড় জমাচ্ছে পুজামন্ডপে মন্ডপে।

এদিকে দুর্গাপূজার মহানবমী উপলক্ষে মঙ্গলবার (৪ অক্টোবর) সকাল থেকে মন্ডপে মন্ডপে চলছে পুজা অর্চনা ও অঞ্জলি প্রদান এবং ধর্মীয় প্রার্থনা ও পুতিপাঠ।

পুজাকে কেন্দ্র করে বিভিন্ন মন্ডপের আশেপাশে দেশের বিভিন্ন স্থানের ব্যবসায়ীরা বসছে পসরা সাজিয়ে আর পুজায় আগত দর্শনার্থীদের আনাগোনায় মুখর হয়ে ওঠেছে পুরো বান্দরবান।

বান্দরবান রাজারমাঠে সবচেয়ে বড় পূজামন্ডপ এর আশেপাশে অর্ধশতাধিক দোকান নিয়ে ব্যবসায়ীরা বসে পড়েছে, আর সকাল থেকে মধ্যরাত পর্যন্ত চলছে পূজা উপলক্ষ্যে নানাধরণের পসরা বিক্রি।

বান্দরবান কেন্দ্রীয় দুর্গোৎসব উদযাপন পরিষদ এর সভাপতি অমল কান্তি দাশ বলেন, দুর্গাপূজা উপলক্ষ্যে ১ অক্টোবর (শনিবার) সন্ধ্যায় বান্দরবান রাজার মাঠে মাঙ্গলিক শুভ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি এবারের দুর্গাপূজার আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন,আর এরপরে বর্ণাঢ্য আয়োজনে আমরা এবারের পূজা উদযাপন করে যাচ্ছি। সভাপতি অমল কান্তি দাশ আরো বলেন, ৫দিন ব্যাপী ধর্মীয় অনুশাসন পরিচালনা করে জাঁকজমক আয়োজনে এবারের দুর্গাপূজা সফলভাবে সমাপ্ত করে আগামী ৫অক্টোবর (বুধবার) সকাল ১০টায় পুস্পাঞ্জলি প্রদান শেষে সকাল ১১টায় বর্ণাঢ্য শোভাযাত্রা সহকারে বান্দরবানের সাঙ্গু নদীতে প্রতিমা বিসর্জন এর মাধ্যমে এই আয়োজনে সমাপ্তি ঘটবে।

এবারে বান্দরবান জেলার সাত উপজেলায় ৩২টি পুজামন্ডপে শারদীয় দুর্গাউৎসব উদযাপন হচ্ছে এবং বুধবার সকালে দশমী পূজা , পুস্পাঞ্জলি প্রদান এবং প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে সনাতনী সমাজের এই বৃহত্তম ধর্মীয় উৎসবের সমাপ্তি ঘটবে।


বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions