শুক্রবার | ১৯ এপ্রিল, ২০২৪
খাগড়াছড়িতে সপ্তাহব্যাপি বৃক্ষমেলা উদ্বোধনে জেলা প্রশাসক

পাহাড়ের আম্রপালি দারিদ্র্য নিরসনে সহায়ক ভূমিকা পালন করছে

প্রকাশঃ ২৯ জুন, ২০২২ ১০:২৮:৩৩ | আপডেটঃ ১৯ এপ্রিল, ২০২৪ ০২:৪২:৩৬  |  ৫৪২
সিএইচটি টুডে ডট কম, খাগড়াছড়ি। ‘বৃক্ষপ্রাণে প্রকৃতি-প্রতিবেশ, আগামী প্রজন্মের টেকসই বাংলাদেশ’ প্রতিপাদ্যে খাগড়াছড়িতে সপ্তাহব্যাপী বৃক্ষরোপন অভিযান ও বৃক্ষমেলা শুরু হয়েছে।

এ উপলক্ষে বুধবার (২৯জুন) সকালে জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গন থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী শুরু হয়। পরে র‌্যালিটি জেলা পৌর টাউনহল প্রাঙ্গনে গিয়ে শেষ হয়। এরপর সপ্তাহব্যাপী বৃক্ষমেলার শুভ উদ্বোধন করেন খাগড়াছড়ি জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস।

জেলা প্রশাসন ও বন বিভাগ যৌথ উদ্যোগে এ আয়োজন করা হয়। মেলায় শতাধিক প্রজাতির বনজ ও ফলজ ভেষজ চারা নিয়ে প্রদর্শনী সাজানো হয়েছে। মেলায় সব বয়সী মানুষের পাশাপাশি স্কুলের শিক্ষার্থীরা ভীড় করেছে। আগামী ৫ জুলাই পর্যন্ত এই মেলা চলবে।

উদ্বোধনী অনুষ্ঠানে খাগড়াছড়ি বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোঃ হুমায়ন কবিরের সভাপতিত্বে আলোচনা সভায় জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস প্রধান অতিথির বক্তব্য রাখেন। এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজাতীয় শরণার্থী বিষয়ক টাস্কফোর্স প্রধান নির্বাহী কর্মকর্তা কৃষ্ণ চ›ন্দ্র চাকমা, অতিরিক্ত পুলিশ সুপার কে. এইচ. এম. এরশাদ, দীঘিনালা উপজেলা পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ কাশেম বক্তব্য রাখেন। এসময় স্বাগত বক্তব্য রাখেন খাগড়াছড়ি বন বিভাগের সহকারী বন সংরক্ষক মোঃ মোজাম্মেল হোসেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রতাপ চন্দ্র বিশ্বাস বলেন, পার্বত্য চট্টগ্রামে আগে বহু প্রজাতির গাছ ছিল। কিন্তু  ইদানিং অপরিকল্পিত বৃক্ষ কর্তন ও অসচেতনতার কারণে নির্মূল হয়ে গেছে। পাহাড়ের অনেক মূল্যবান গাছকে আমরা হারিয়েছি। কিন্তু তা পরিবর্তে কিছু নতুন প্রজাতির গাছও দেখতে পেয়েছি। যা কৃষক ও বাগানিরা ইতিমধ্যে লাগিয়ে সুফলও পেয়েছে। খাগড়াছড়িতে যে পরিমাণ ফলের বাগান রয়েছে তা কিন্তু আগে ছিল না। পাহাড়ের আম্রপালি আম এখন দেশের বিভিন্ন প্রান্তে গেছে। যার ফলে কিছুটা দারিদ্র নিরসন ও অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হচ্ছে।

খাগড়াছড়ি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions