বুধবার | ২৪ এপ্রিল, ২০২৪
পবিত্র ঈদুল আযহা উপলক্ষে

ব্যস্ত সময় পার করছে বান্দরবানের কামাররা

প্রকাশঃ ২১ অগাস্ট, ২০১৮ ০৭:০২:৫১ | আপডেটঃ ১৮ এপ্রিল, ২০২৪ ০৭:৫৭:১৫  |  ৭৫৭
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। পবিত্র ঈদুল আযহা উপলক্ষে এখন ঢং-ঢং শব্দে মুখরিত পুরো বান্দরবানের কামার দোকানগুলো। কামার পরিবার যেন এ সময়টার জন্য দিন গুনছিল। আর মাত্র একদিন পরেই কোরবানির ঈদ, তাই  শেষ মুর্হূতের  ব্যস্ততায় দিন পার করছেন কামাররা।

বান্দরবান শহরে এখন প্রায় প্রতিটি কামারের দোকানের হাপরের শোঁ শোঁ শব্দ আর হাতুড়ির ঢং-ঢং আওয়াজে মুখরিত,এই সময়ে কামারদের কদর ও অনেক বেশি,আর  কাজের ও  নেই কমতি। সারা বছর তেমন কাজ না থাকলেও কোরবানির ঈদের আগে তাদের প্রচুর কাজ করতে হয়। বছরের এ সময় পশু জবাই ও মাংস কাটার অস্ত্র তৈরির তাই ধুম ও পড়ে যায়।

কোরবানির জন্য দামা,দা,ছুরি,বটিসহ প্রয়োজনীয় অস্ত্র তৈরি করছেন তারা, ক্রেতাদের চাহিদা মোতাবেক পছন্দসই যন্ত্রপাতি তাদের হাতে তুলে দিতে রাত দিন কাজে নেমে পড়েছে স্থানীয় কামাররা ।  

বান্দরবান বাজারের  কামারের দোকানের মালিক রাজু কর্মকার জানান, অন্যান্য বছরের তুলনায় এ বছর আমাদের কাজ বেশি। আমরা দিন রাত পরিশ্রম করে যাচ্ছি । বছরের অন্যান্য সময় কাজ কম থাকলে ও এসময়টা আমাদের বেশি কাজ করতে হয় আর দিন রাত দামা,দা,ছুরি,বটিসহ বিভিন্ন জিনিস তৈরি করতে হয় আর অনেক কিছু সান করতে হয় ।

বান্দরবান বাজারের কামারের দোকানের মালিক সুভাষ কর্মকার জানান, আমরা সারা বছর এই সময়টার জন্য অপেক্ষা করি, সাধারণত এই কোরবানীর সময়ে বিভিন্ন জিনিস বিক্রি হয় আর আমাদের ও লাভ ভালো হয়।  

সারা বছরই কম রোজগার হলে ও বছরের এই ঈদুল আযহার পবিত্রতায় একটু বেশি আয়ে বেশি পরিশ্রমে বাড়তি রোজগার তাদের জীবন অনেকটাই স্বাবলম্বী হবে এমটাই মনে করে কামাররা, বছরের বেশির ভাগ লাভের অংশ এই সময়ে পাওয়ায় কাজের গতিটা ও তাই একটু বেশি ।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions