“নারী মেন্টরদের জীবন দক্ষতার উন্নয়ন ও কিশোরী ক্লাব পরিচালনা” বিষয়ক প্রশিক্ষণ শুরু

প্রকাশঃ ২৭ সেপ্টেম্বর, ২০২০ ০৫:২৯:২২ | আপডেটঃ ০৩ ডিসেম্বর, ২০২০ ০১:৪২:৩৬
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটি জেলার স্থানীয় বেসরকারি উন্নয়ন সংস্থা  ”প্রোগ্রেসিভ” কর্তৃক বাস্তবায়নাধীন ”আমাদের জীবন, আমাদের স্বাস্থ্য, আমাদের ভবিষ্যৎ” নামক প্রকল্পের অধীন গ্রাম পর্যায়ে কিশোরী ক্লাব পরিচালনার জন্য ”নারী মেন্টরদের জীবন দক্ষতার উন্নয়ন ও কিশোরী ক্লাব পরিচালনা” বিষয়ক তিনদিনব্যাপী প্রশিক্ষণ গতকাল ২৬ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে। প্রশিক্ষণটি ২৬ থেকে ২৮ সেপ্টেম্বর ২০২০ পর্যন্ত চলবে।

রাঙামাটির রাজবাড়ি সড়কের সাবারাং রেস্টুরেন্টে অনুষ্ঠিত এই প্রশিক্ষণে মূলত কিশোরী ও নারীদের যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার, লিঙ্গভিত্তিক সহিংসতা এবং নারীদের মাসিক স্বাস্থ্য বিষয়ে প্রয়োজনীয় জীবন দক্ষতার উন্নয়ন এবং কিশোরী ক্লাব পরিচালনা পদ্ধতি শেখানো হবে।
প্রকল্প বাস্তবায়নকারী স্থানীয় সংস্থা প্রোগ্রেসিভ এর নির্বাহী পরিচালক মিজ সুচরিতা চাকমা এবং টংগ্যার নির্বাহী পরিচালক জনাব বিপ্লব চাকমা প্রশিক্ষণ উদ্ভোধনে উপস্থিত থেকে প্রশিক্ষণার্থীদের উৎসাহিত করেন।

প্রোগ্রেসিভ এর প্রশিক্ষণ কর্মকর্তা মিজ এন্টিনা চাকমা প্রশিক্ষণ পরিচালনা করছেন এবং জাতীয় সংস্থা বিএনপিএস এর মাস্টার ট্রেইনার মিজ রিমি চাকমা উপস্থিত থেকে প্রশিক্ষণ সংশ্লিষ্ট বিষয়ে কারিগরি সহায়তা প্রদান করছেন।

ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে সংশ্লিষ্ট বিষয়ে আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন উন্নয়ন সংস্থা সিমাভি এবং জাতীয় উন্নয়ন সংস্থা বিএনপিএস’র কারিগরি সহায়তায় বাস্তবায়নাধীন ৫ বছর মেয়াদি প্রকল্পটি মূলত ১০ বছর বয়সী কিশোরী থেকে ২৫ বছর বয়সী বিবাহিত ও অবিবাহিত নারীদের প্রজনন স্বাস্থ্য সেবা ও অধিকার বিষয়ে সচেতনতা বৃদ্ধি, মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা এবং লিঙ্গ বৈষম্য দূরীকরণ ও নারী নির্যাতন প্রতিরোধে জনসচেতনা বাড়ানো ও প্রয়োজনীয় দক্ষতা উন্নয়নে কাজ করবে।

সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions