পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি ও পরিবীক্ষণ কমিটির ৭ম বৈঠক অনুষ্ঠিত

প্রকাশঃ ০৯ মার্চ, ২০২৩ ০৯:৩৮:৫৮ | আপডেটঃ ২২ জুন, ২০২৪ ০৬:০৭:৫৬
সিএইচটি টুডে ডট কম ডেস্ক। পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি ও পরিবীক্ষণ কমিটির ৭ম বৈঠক বৃহস্পতিবার (৯ মার্চ) দুপুরে পটুয়াখালীর কুয়াকাটা গ্রান্ড হোটেলে অনুষ্ঠিত হয়েছে। কমিটির আহ্বায়ক আবুল হাসানাত এবং পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সভাপতি ও আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধপ্রিয় লারমা সন্তু লারমাসহ বৈঠকে অন্যরা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে সাংবাদিকদের চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেছেন, শুধু যে পার্বত্য চট্টগ্রামে বিচ্ছিন্ন ঘটনা ঘটে সেটা কিন্তু না। এগুলো আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দেখছে। পার্বত্য চট্টগ্রামে শান্তি রক্ষায় সরকার কাজ করে যাচ্ছে।

যেমন ভূমি কমিশন বিষয়, পার্বত্য চট্টগ্রামের সার্বিক পরিবেশ পরিস্থিতি নিয়ে আজ এই সৌহার্দপূর্ণ আলোচনা হয়েছে। প্রধানমন্ত্রীর শান্তিচুক্তি বাস্তবায়নের যে কমিটি আছে ধিরে ধিরে লক্ষ্যের দিকে যাচ্ছি।

এসময় আবুল হাসনাত আবদুল্লাহ ও  জ্যোতিরিন্দ্র বোধপ্রিয় লারমা সন্তু লারমা বলেছেন, ভূমি কমিশন ও পারিপার্শ্বিক পরিবেশ পরিস্থিতিসহ পার্বত্য শান্তিচুক্তির যে বিষয়গুলো এখনও বাস্তবায়িত হয়নি সে সব নিয়ে ফলপ্রসু আলোচনা হয়েছে, আমরা বিশ্বাসী এর মাধ্যমে পাহাড়ে শান্তি ফিরে আসবে।
এ সময় তারা আরও বলেন, শান্তিচুক্তি বাস্তবায়নের যে কমিটি আছে ধীরে ধীরে আমরা লক্ষ্যের দিকে পৌঁছাচ্ছি।

বৈঠকে সভাপতিত্ব করেন শান্তি চুক্তি ও পরিবীক্ষণ কমিটির আহবায়ক (মন্ত্রী) আবুল হাসানাত আবদুল্লাহ। এসময় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং, এমপি, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোসাম্মৎ হামিদা বেগম, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সভাপতি ও পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা), কমিটির সদস্য ভারত প্রত্যাগত উপজাতীয় শরনার্থী প্রত্যাবর্তন ও পুনর্বাসন এবং অভ্যন্তরীণ উদ্বাস্তু নির্দিষ্টকরণ ও পুনর্বাসন সম্পর্কিত টাস্কফোর্স এর চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ সদস্য গৌতম কুমার চাকমা, খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি, মিসেস বাসন্তী চাকমা এমপি, সাবেক মূখ্য সচিব ও রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদারসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।  

সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions