বান্দরবানে ম্রো সম্প্রদায়ের চাংক্রান উৎসব উদযাপিত

প্রকাশঃ ১২ এপ্রিল, ২০১৮ ০৯:৩৫:৩৫ | আপডেটঃ ১৮ জুলাই, ২০১৯ ১০:৪৭:৫৬

সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবানে পুরাতন বছরকে বিদায় আর নতুন বছরকে স্বাগত জানাতে ক্ষুদ্র নৃগোষ্ঠি ম্রো সম্প্রদায়ের চাংক্রান উৎসব উদযাপিত হয়েছে। বুধবার বিকেলে বান্দরবানের চিম্বুক পাহাড়ের বাগান পাড়ায়  বর্নাঢ্য আয়োজনে পালিত হয়েছে ম্রো সম্প্রদায়ের  এই বর্ষবরণ উৎসব চাংক্রান।

এসময় উৎসবে নেচে-গেয়ে ম্রোদের ঐতিহ্যবাহী বাঁশীনৃত্য, দড়ি টানাটানিসহ বিভিন্ন ধরণের খেলাধুলার প্রতিযোগিতার মাধ্যমে উৎসব চলতে থাকে। উৎসবে ম্রো সম্প্রদায়ের তরুণ-তরুনীরা নিজেদের ঐতিহ্যবাহী পোষাক পড়ে অনুষ্ঠানে অংশ নেয়।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপিম্রোসম্প্রদায়ের এই চাংক্রান উৎসবটির উদ্বোধন করেন। এ সময় জেলা প্রশাসক মো.আসলাম হোসেন,পুলিশ সুপার মোহাম্মদ জাকির হোসেন মজুমদার এবং বান্দরবান ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইন্সটিটিউট এর পরিচালক মংনুচিংসহ ম্রো সম্প্রদায়ের নেতৃবন্দ ও পাড়াবাসীরা উপস্থিত ছিলেন।

পার্বত্য এলাকা বান্দরবানে বৃহস্পতিবার থেকে চাকমা এবং তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের বর্ষবরণ উৎসব বিজু পালন করবে আর শুক্রবার থেকে শুরু হবে মারমা সম্প্রদায়ে চারদিনব্যাপী  সাংগ্রাই উৎসব। এদিকে ক্ষুদ্র নৃগোষ্টির বিভিন্ন সম্প্রদায়ের বর্ষবরনের অনুষ্টানের পাশাপাশি জেলা প্রশাসন ও পার্বত্য জেলা পরিষদ বিভিন্ন কর্মসুচী হাতে নিয়েছে ।




সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions