বান্দরবান বিশ্ববিদ্যালয়ের সঙ্গে চুক্তি সই আইইউবি ও লুম্বিনী লিমিটেডের

প্রকাশঃ ১৪ এপ্রিল, ২০২২ ১১:৫৩:২৯ | আপডেটঃ ০৯ ফেব্রুয়ারী, ২০২৩ ১০:৪৯:১৪
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবান বিশ্ববিদ্যালয়,ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ এর মধ্যে দ্বিপক্ষীয় এবং বান্দরবান বিশ্ববিদ্যালয়, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ ও লুম্বিনী লিমিটেড এর মধ্যে ত্রিপক্ষীয় সমঝোতা স্বারক সাক্ষর অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

বান্দরবান বিশ্ববিদ্যালয় সম্মেলন কক্ষে পারস্পরিক সহযোগিতার লক্ষ্যে বান্দরবান বিশ্ববিদ্যালয়, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ এর মধ্যে দ্বিপক্ষীয় এবং বান্দরবান বিশ্ববিদ্যালয়, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ ও লুম্বিনী লিমিটেড, বান্দরবান এর মধ্যে ত্রিপক্ষীয় সমঝোতা স্বারক সাক্ষরিত হয়েছে।

 এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী ও বান্দরবান বিশ্ববিদ্যালয় ট্রাস্ট এর চেয়ারম্যান বীর বাহাদুর উশৈসিং এমপি। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শার্ট মেকার্স গ্রুপ লিমিটেড এর এমডি শাহদাত মোশাররফ খান। সমঝোতা স্মারক এ স্বাক্ষর করেন বান্দরবান বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ডক্টর এ.এফ ইমাম আলি, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ এর ভাইস-চ্যান্সেলর তানভীর হাসান, পিএইচডি ও লুম্বিনী লিমিটেড বান্দরবান এর এমডি (অবসরপ্রাপ্ত) বিগ্রেডিয়ার জেনারেল শাহ মোঃ সুলতান উদ্দিন ইকবাল (বীর প্রতীক) অবসরপ্রাপ্ত ।

অনুষ্ঠানে বান্দরবান বিশ্ববিদ্যালয় ট্রাস্ট এর সদস্যবৃন্দ,বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকবৃন্দ, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ ও বান্দরবান বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকাবৃন্দ, কর্মকর্তা ও ছাত্রছাত্রীরা উপস্থিত ছিলেন।

আইইউবি এবং বান্দরবান বিশ্ববিদ্যালয়ের মধ্যে হওয়া চুক্তিতে উল্লেখ করা হয় পার্বত্য তিন জেলার বিভিন্ন নৃগোষ্ঠীর লুপ্ত প্রায় ভাষা সংরক্ষণে আইইউবি’র সেন্টার ফর এনডেনজারড এন্ড লস্ট ল্যাংগুয়েজেস-এর সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে শিক্ষা ও গবেষণা কার্যক্রম পরিচালনা করবে বান্দরবান বিশ্ববিদ্যালয়। এ সেন্টার ফর এনডেনজারড ল্যাংগুয়েজেস আইইউবি’র সাশিন সেন্টার ফর মাল্টিলিংগুয়াল এক্সেলেন্স-এর অন্তগত একটি স্বতন্ত্র বিভাগ। পাশাপাশি, বান্দরবান বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারীদের দক্ষতা উন্নয়নেও সহযোগিতা করবে আইইউবি।

অন্যদিকে লুম্বিনি লিমিটেডের প্রষ্ঠপোষকতায় বান্দরবান বিশ্ববিদ্যালয়ের দু’জন বাছাইকৃত নারী শিক্ষার্থী প্রতি বছর দুটি করে সিমেস্টার ঢাকায় অবস্থিত আইইউবি ক্যাম্পাসে পড়াশোনার সুযোগ পাবেন। এ খাতে প্রতি বছর প্রতি শিক্ষার্থীর জন্য আড়াই লাখ টাকা করে মোট পাঁচ লাখ টাকা অনুদান দেবে লুম্বিনি লিমিটেড।

সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions