বৃহস্পতিবার | ২৫ এপ্রিল, ২০২৪

ত্রুটিপূর্ণ ওজন ও পরিমাপক সংক্রান্ত অপরাধ দমনে ওসিদের নির্দেশ সিজেএম কোর্টের

প্রকাশঃ ১৮ নভেম্বর, ২০২১ ০২:৫৫:৫৫ | আপডেটঃ ২২ এপ্রিল, ২০২৪ ১২:০৭:৫৫  |  ৪৭৭
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। ত্রুটিপূর্ণ ওজন ও পরিমাপক সরঞ্জামাদি বা বাটখারা সংক্রান্ত অপরাধের সাথে সম্পৃক্ত অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য থানার ওসিদের নির্দেশ দিয়েছেন রাঙামাটির চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ ফারুক। বৃহস্পতিবার দুপুরে এ বিষয়ে এক অফিস আদেশ (আদেশ নং-১৩৭, তারিখ-১৮/১১/২০২১ খ্রিস্টাব্দ) জারি করেছেন তিনি। জেলায় এ সংক্রান্ত আদেশ এটিই প্রথম।
এ ধরণের অপরাধ সংঘটনের বিরুদ্ধে শাস্তি ও জরিমানার বিধান উল্লেখ করে আদেশে বলা হয়েছে, ‘ত্রুটিপূর্ণ ওজন ও পরিমাপক সরঞ্জাম বা বাটখারা ইত্যাদি সংক্রান্ত অপরাধ সংঘটনের জন্য অপরাধীদের দি পেনাল কোড, ১৮৬০-এর ২৬৪, ২৬৫, ২৬৬ ও ২৬৭ ধারায় সর্বোচ্চ ১ (এক) বছর কারাদন্ড বা জরিমানা বা উভয় দন্ডের বিধান রয়েছে’।

‘ক্রটিপূর্ণ ওজন ও পরিমাপক সরঞ্জাম বা বাটখারা ব্যবহার ভোক্তাদের জন্য একটি সাধারণ সমস্যা। ত্রুটিপূর্ণ ওজন ও পরিমাপক সরঞ্জাম ব্যবহার বাংলাদেশের আইন অনুযায়ী একটি দন্ডনীয় অপরাধ। দি কোড অব ক্রিমিনাল প্রসিডিউর, ১৮৯৮-এর ১৫৩ ধারার বিধান মোতাবেক ক্রটিপূর্ণ ওজন ও পরিমাপের সরঞ্জাম বা বাটখারা বা অন্যান্য যন্ত্রপাতি পরিদর্শন বা বিনা পরোয়ানায় তল্লাশির জন্য সংশ্লিষ্ট থানার অফিসার ইন-চার্জ (ওসি)-দের ক্ষমতা প্রদান করা হয়েছে’ বলে ওই আদেশে বলা হয়েছে।

তাই রাঙামাটি পার্বত্য জেলায় ত্রুটিপূর্ণ ওজন ও পরিমাপক সরঞ্জামাদি বা বাটখারা সংক্রান্ত অপরাধের সাথে সম্পৃক্ত অপরাধীদের আইনের আওতায় আনার জন্য দি কোড অব ক্রিমিনাল প্রসিডিউর, ১৮৯৮ এর ১৫৩ ধারার বিধান অনুযায়ী যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট থানার অফিসার ইন-চার্জ (ওসি) দের নির্দেশ প্রদান করা হলো।

বিষয়টি নিশ্চিত করে রাঙামাটি চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের প্রশাসনিক কর্মকর্তা (ভারপ্রাপ্ত) দেবাশীষ দত্ত জানান, আদেশে রাঙামাটির পুলিশ সুপার, রাঙামাটির অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট (সকল), জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট (সকল), কোর্ট ইন্সপেক্টর, রাঙামাটি জেলার কোতয়ালী, কাপ্তাই, কাউখালী, চন্দ্রঘোনা, রাজস্থলী, বিলাইছড়ি, জুরাছড়ি, বরকল, লংগদু, নানিয়ারচর, বাঘাইছড়ি ও সাজেক থানার অফিসার ইন-চার্জ(ওসি)দের নির্দেশ প্রদান করা হয়েছে।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions