মঙ্গলবার | ২৩ এপ্রিল, ২০২৪

কতুকছড়ির নির্বানপুর বন ভাবনা কেন্দ্রে কঠিন চীবর দান অনুষ্ঠিত

প্রকাশঃ ১৬ নভেম্বর, ২০২১ ০৯:৩৩:০৮ | আপডেটঃ ২২ এপ্রিল, ২০২৪ ১২:১৭:০১  |  ৫২০
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। নানা ধর্মীয় আচার-অনুষ্ঠানের মধ্য দিয়ে রাঙামাটি সদর উপজেলার কুতুকছড়ি নির্বানপুর বন ভাবনা কেন্দ্রে   উদযাপিত হয়েছে  ২৪ তম দানোত্তম কঠিন চীবর দানোৎসব।  সোমবার  শুরু হয়ে মঙ্গলবার বিকেল পর্যন্ত দুইদিন ব্যাপী ধর্মীয় কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। কর্মসূচির মধ্য বুদ্ধপুজা, বুদ্ধমূর্তিদান, সংঘদান, অষ্টপরিষ্কার দান, কঠিন চীবর দান, পঞ্চশীল প্রার্থনা, সুত্রপাঠ, ধর্মীয় দেশনা, হাজার বাতি দান, কল্পতরু প্রদক্ষিণ ও উৎসর্গসহ নানাবিধ দান উল্লেখযোগ্য।

দানোৎসবকে ঘিরে দূর-দূরান্ত থেকে হাজারো পুণ্যার্থীর ঢল নামে। বিশ্বের সকল প্রাণীর হিতসুখ ও মঙ্গল কামনায় এবং মহামারি করোনা ভাইরাস থেকে পরিত্রাণের জন্য ভিক্ষু সংঘের সমীপে নিবেদন করা হয়েছে বিশেষ প্রার্থনা।

ভগবান বুদ্ধের জয়ধ্বনিতে হাজারো পুণ্যার্থীদের ভক্তি ও শ্রদ্ধায় মুখর হয়ে উঠে পুরো বিহার প্রাঙ্গণ।

দুপুরে কল্পতরু ও কঠিন চীবরকে পুরো বিহার এলাকা প্রদক্ষিণ করে আনন্দ শোভাযাত্রা করা হয়। পরে উদ্বোধনী ধর্মীয় সঙ্গীত পরিবেশনার মধ্যদিয়ে শুরু হয় কঠিন চীবর দানোৎসব।  ধর্মসভায় ধর্মদেশনা দেন রাঙামাটি রাজবন বিহারের আবাসিক প্রধান বনভান্তের প্রধান শিষ্য প্রজ্ঞালংকার মহাস্থবির, প্রিয়দর্শী মহাস্থবির,  নির্বানপুর বন ভাবনা কেন্দ্রের অধ্যক্ষ জ্যোতিসার মহাস্থবিরসহ অন্যান্য ভিক্ষুরা।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions