বৃহস্পতিবার | ২৫ এপ্রিল, ২০২৪

শান্তি চুক্তি অনুযায়ী গঠিত প্রবিধানমালা অনুসারে শিক্ষক নিয়োগ কমিটি গঠিত হবে

প্রকাশঃ ১৬ সেপ্টেম্বর, ২০২১ ০১:৫৩:১৭ | আপডেটঃ ২৪ এপ্রিল, ২০২৪ ০৮:০৩:২৫  |  ২৫০০
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি অনুযায়ী প্রণীত প্রবিধানমালা অনুযায়ী পার্বত্য জেলাগুলোতে হস্তান্তরিত বিভাগের কর্মচারী নিয়োগ ও বাছাই  কমিটি গঠিত হবে এবং সে অনুযায়ী নিয়োগ হবে বলে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের এক সভায় এই সিদ্ধান্ত জানানো হয়।

আজ বৃহস্পতিবার দুপুরে তিন পার্বত্য জেলা পরিষদের অধীনে হস্তান্তরিত  প্রাথমিক শিক্ষা বিভাগের সহকারী শিক্ষক নিয়োগের বাছাই ও নিয়োগ কমিটি গঠন এবং সংশোধন সংক্রান্ত সভা পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

মন্ত্রণালয়ের সচিব মোসাম্মৎ হামিদা বেগমের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশেসিং এমপি। এতে বান্দরবান পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্য শৈ হ্লা, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান অংসুপ্রু চৌধুরী, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী, প্রাথমিক ও গণশিক্ষা অধিদফরের অতিরিক্ত সচিব রতন পন্ডিতসহ তিন পার্বত্য জেলা প্রশাসকের প্রতিনিধিসহ মন্ত্রণালয়ের উচ্চ পর্দস্থ কর্মকর্তারা।

সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, তৎকালীন স্থানীয় সরকার পরিষদের ১৯৮৯ সনের ১৯ নং আইনের ধারা ২৩ এর খ অনুযায়ী  প্রাথমিক শিক্ষক নিয়োগ কমিটিতে ৮জন সদস্য থাকতেন। তারা হলেন, পদাধিকার বলে সভাপতি চেয়ারম্যান, সদস্য জেলা প্রশাসক, সদস্য অধ্যক্ষ, সরকারি মহাবিদ্যালয়, সদস্য সংশ্লিষ্ট উপজেলা চেয়ারম্যান, স্থানীয় সরকার পরিষদের একজন সদস্য, সিভিল সার্জন, প্রধান শিক্ষক সরকারি বালক/বালিকা উচ্চ বিদ্যালয়  জৈষ্ঠ্যতার ভিত্তি) ও সদস্য সচিব থাকতেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার।

পার্বত্য চট্টগ্রাম চুক্তির পর ২০০০ সনে পার্বত্য জেলা পরিষদগুলো হস্তান্তরিত বিভাগের কর্মচারী নিয়োগ প্রবিধানমালা নতুন করে তৈরি করে। এতে নিয়োগ বাছাই কমিটিতে ৭জন সদস্য রাখা হয়। এরা হলেন নিয়োগ কমিটির সভাপতি জেলা পরিষদ চেয়ারম্যান, সদস্য সংশ্লিষ্ট বিভাগের আহবায়ক, পরিষদের সদস্য একজন অউপজাতীয় এবং দুইজন উপজাতীয় সদস্য, পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা ও হস্তান্তরিত বিভাগের বিভাগীয় প্রধান সদস্য সচিব থাকবেন।

২০১৪-২০১৫ সনের দিকে শিক্ষক নিয়োগসহ নানা নিয়োগে দুর্নীতি অনিয়মের অভিযোগ উঠার পর পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ থেকে মন্ত্রণালয়ে চিঠি দেয়া হয়। এরপর মন্ত্রণালয়ের আদেশে নতুন করে দুইজন সদস্য নিয়োগ কমিটিতে অর্ন্তভুক্ত করা হয় , এরা হলেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের প্রতিনিধি ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের একজন প্রতিনিধি। 

অন্যদিকে মন্ত্রীপরিষদ বিভাগ থেকে নিয়োগ কমিটিতে জেলা প্রশাসন থেকে একজন প্রতিনিধি রাখার জন্য চিঠি দেয়া হয়।

বৃহস্পতিবার পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ে বিস্তারিত আলাপ আলোচনা শেষে জেলা পরিষদের নিয়োগ প্রবিধানমালা ২০০০ বহাল রাখার সিদ্ধান্ত নেয়া হয়।

এদিকে সভায় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি কোন নিয়োগে যেন দুর্নীতি না হয় সেদিকে জেলা পরিষদ চেয়ারম্যানদের দৃষ্টি রাখার নির্দেশ দেন। বিশেষ করে প্রাথমিক স্তর শিশু বিকাশের প্রথম স্তর উল্লেখ করে যোগ্য লোকদের নিয়োগ দেয়ার আহবান জানান।

এছাড়া নিয়োগ কমিটিসহ সব ধরণের প্রয়োজনে আঞ্চলিক পরিষদের সাথে সমন্বয় সাধন করার নির্দেশ দেন।  

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions