শনিবার | ২৫ সেপ্টেম্বর, ২০২১

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের পরামর্শক কমিটির সভা অনুষ্ঠিত

প্রকাশঃ ১৮ জুলাই, ২০২১ ০৯:৫০:৫১ | আপডেটঃ ২৩ সেপ্টেম্বর, ২০২১ ০২:৪৫:০৩  |  ২৩৮৯
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। আজ দুপুরে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ২০২১-২০২২ অর্থ বছরের পরামর্শক কমিটির সভা কঠোর স্বাস্থ্যবিধি মেনে রাঙামাটিস্থ প্রধান কার্যালয় এর কর্ণফুলী সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড এর চেয়ারম্যান নিখিল কুমার চাকমা। সভার আলোচ্য বিষয় ছিল বিগত ২৬/০৭/২০২০ খ্রি. তারিখে অনুষ্ঠিত পরামর্শক কমিটির সভার কার্যবিবরণী পাঠ ও অনুমোদনকরণ, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের জন্য উন্নয়ন সহায়তা কোড নং-২২১০০১১০০ এর আওতায় ২০২১-২০২২ অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে অন্তর্ভূক্তির জন্য নতুন স্কিম/প্রকল্প বাছাইকরণ এবং বিবিধ।

সভার শুরুতে সভাপতি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। পরবর্তীতে তিনি বঙ্গবন্ধুসহ ১৫ই আগস্টে যাঁরা শহীদ হয়েছেন তাদের এবং মহান মুক্তিযুদ্ধের সকল শহীদের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করেন। তাঁকে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের নতুন চেয়ারম্যান হিসেবে নিযুক্ত করায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা’র প্রতি গভীর শ্রদ্ধা ও কৃতজ্ঞতা প্রকাশ করেন অতঃপর তিনি পরামর্শক কমিটির সভায় তিন পার্বত্য জেলার সার্কেল চীফসহ উপস্থিত সকল সদস্যকে স্বাগত জানান এবং তাঁর উপর অর্পিত এ মহান দায়িত্ব তথা পার্বত্য চট্টগ্রামের উন্নয়নের জন্য যথাযথভাবে পালনের নিমিত্তে সহযোগিতা কামনা করেন।

তিনি বোর্ডের কার্যক্রম সম্পর্কে বলেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কোন নির্দিষ্ট জেলার উন্নয়নের জন্য নয় বরং তিন পার্বত্য জেলার সুষম উন্নয়নের জন্য কাজ করে। তবে তিন পার্বত্য জেলার মধ্যে এখনো যে জেলায়/উপজেলায় তুলনামূলক উন্নয়নের কর্মকান্ড কম হয়েছে সেসব অনগ্রসর ও সুবিধা বঞ্চিত এলাকার জনগোষ্ঠীর অবস্থা বিবেচনা করে জনহিতকর প্রকল্প/স্কিম নির্বাচনে অগ্রাধিকার দিয়ে উন্নয়নের কাজ করা হবে মর্মে সভায় অভিমত ব্যক্ত করেন।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান  আশীষ কুমার বড়ুয়া (যুগ্মসচিব) বলেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড আইন-২০১৪ সনের ৮নং আইন অনুযায়ী পরামর্শক কমিটি বোর্ডকে প্রকল্প/স্কিম নির্বাচনের পরামর্শ প্রদান করে থাকে। তারই ধারাবাহিকতায় বিগত বছরের ন্যায় এবছরও ২০২১-২০২২ অর্থবছরের জন্য এ সভার মাধ্যমে স্কিম নির্বাচন করা হবে। তিনি আরও জানান এসডিজি, ৮ম পঞ্চ বার্ষিক পরিকল্পনা ও সরকারের নীতির আলোকে পশ্চাদপদ এলাকাকে অগ্রাধিকার দিয়ে প্রকল্প/স্কিম গ্রহণ ও বাস্তবায়ন করা হবে।

অতঃপর পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সদস্য পরিকল্পনা ড. প্রকাশ কান্তি চৌধুরী (উপসচিব) পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে ২০২১-২০২২ অর্থবছরের তিন পার্বত্য জেলার জেলা ভিত্তিক প্রাপ্ত প্রকল্প/স্কিমের আবেদন সংখ্যা উপস্থাপন করেন। সভায় জেলা ভিত্তিক প্রাপ্ত আবেদনসমূহ অনগ্রসর ও সুবিধা বঞ্চিত এলাকার জনগোষ্ঠীর অবস্থা বিবেচনা করে প্রকল্প/স্কিমসমূহ বাছাই এর বিষয়ে বিস্তারিত আলোচনা হয় এবং পরবর্তীতে বোর্ড সভায় উপস্থাপনের জন্য সুপারিশ করা হয়।

সভায় চাকমা সার্কেল চীফ, মং সার্কেল চীফ এবং বোমাং সার্কেল চীফগণসহ উপস্থিত সদস্যবৃন্দ পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের উন্নয়নমূলক প্রকল্প/স্কিমের কাজের গুণগত মানের ভূয়সী প্রশংসা করেন এবং নব নিযুক্ত চেয়ারম্যানের নেতৃত্বে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের কার্যক্রম আরও বেগবান হবে মর্মে আশাবাদ ব্যক্ত করেন।

এসময় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান, ভাইস-চেয়ারম্যান, সদস্য পরিকল্পনা ও সদস্য প্রশাসন (অতিরিক্ত দায়িত্ব), সদস্য বাস্তবায়নসহ পরামর্শক কমিটি’র সদস্য রাঙামাটির চাকমা সার্কেল চীফ ব্যারিস্টার  দেবাশীষ রায়, খাগড়াছড়ির মং সার্কেল চীফ সাচিংপ্রু চৌধুরী এবং বান্দরবান বোমাং সার্কেল চীফ রাজা উ চ প্রু, রাঙামাটি সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ শহীদুজ্জামান মহসীন,  মোঃ মোস্তফা জামাল, লামা উপজেলা পরিষদ চেয়ারম্যান,  ক্যজাই মারমা চেয়ারম্যান কলমপতি ইউনিয়ন পরিষদ, কাউখালী উপজেলা, ক্যঅংপ্রু মারমা চেয়ারম্যান ১নং রাজবিলা ইউনিয়ন পরিষদ বান্দরবান, মেমং মারমা চেয়ারম্যান ১নং গুইমারা ইউনিয়ন পরিষদ খাগড়াছড়ি,  হ্লাথোয়াইহ্রী র্মামা হেডম্যান ৩১৬ নং বেতছড়া মৌজা রোয়াংছড়ি বান্দরবান, প্রিয় নন্দ চাকমা চেয়ারম্যান, সরোয়াতলী ইউনিয়ন পরিষদ, বাঘাইছড়ি রাঙ্গামাটি, জনাব সুরেশ মোহন ত্রিপুরা, খাগড়াছড়ি সদর এবং জনাব অমল কান্তি দাশ, বান্দরবানসহ বোর্ডের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা/কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions