শনিবার | ২০ এপ্রিল, ২০২৪

সচিব পদমর্যাদায় পার্বত্য চট্টগ্রামর উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান হলেন নিখিল কুমার চাকমা

প্রকাশঃ ০৬ জুলাই, ২০২১ ১১:১৩:৪২ | আপডেটঃ ১৮ এপ্রিল, ২০২৪ ০৯:১৪:১২  |  ৯৩৯
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটি জেলা থেকে প্রথমবারের মত রাজনৈতিক ব্যাক্তি থেকে উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিযুক্ত করা হয়েছে। আজ মঙ্গলবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক আদেশে সচিব পদমর্যাদায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিযুক্ত করা হয়েছে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সহ সভাপতি নিখিল কুমার চাকমাকে।

গত ৮ জুন ২০২১ইং তারিখে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় থেকে নিখিল কুমার চাকমাকে নিয়োগ দেয়ার বিষয়ে প্রধানমন্ত্রীর দফতরে সার সংক্ষেপ পাঠানো হয়। এতে মাননীয় প্রধানমন্ত্রী সম্মতি প্রকাশ করেন ১৩জুন ২০২১ইং। এর মধ্যে দলের কিছু মানুষ গোপনে নিখিল কুমার চাকমার বিরোধীতা শুরু করে, নানা ঘাত প্রতিঘাত পেরিয়ে অবশেষে আজ ৬ জুলাই মঙ্গলবার বিকালে জনপ্রশাসন মন্ত্রণালয় নিখিল কুমার চাকমাকে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড এর চেয়ারম্যান করে প্রজ্ঞাপন জারি করে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের চুক্তি ও বৈদেশিক নিয়োগ শাখার স্বারক নং ০৫.০০.০০০০.১৪৬.০০.০০৭.১৭ -৩০০ তারিখ ০৬জুলাই ২০২১ মুলে মন্ত্রনালয়ের উপ সচিব অলিউর রহমান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, “ পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড ২০১৪ এর ধারা ৬ (২) অনুযায়ী জনাব নিখিল কুমার চাকমাকে অন্যান্যা প্রতিষ্ঠান ও সংগঠনের সাথে কর্ম সম্পর্ক পরিত্যাগের শর্তে সরকারের সচিব পদ মর্যাদায় ও আর্থিক সুবিধাসহ যোগদানের তারিখ থেকে পরবর্তী ২ (দুই) বছর মেয়াদে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড এর চেয়ারম্যান পদে নিয়োগ করা হলো। ”

১৯৭৬ সনে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড প্রতিষ্ঠার পর থেকে সরকারি আমলা ও সামরিকবাহিনীর  কর্মকর্তারা চেয়ারম্যান এর দায়িত্ব পালন করছিলেন। এরপর আওয়ামীলীগের সরকারের আমলে ২ বার বর্তমান পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং ও বিএনপির আমলে খাগড়াছড়ি থেকে নির্বাচিত সাংসদ ওয়াদুদ ভুইয়া চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। সর্বশেষ ২০২১ সালের ১৮ মার্চ মেয়াদ শেষ করেন সাবেক সচিব নব বিক্রম কিশোর ত্রিপুরা। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড এর প্রধান কার্যালয় রাঙামাটি হলেও রাঙামাটিবাসী একবারের জন্যও জেলা থেকে বোর্ড চেয়ারম্যান পায়নি। এবার প্রথমবারের মত অনির্বাচিত কিন্তু জনবান্ধব হিসাবে চেয়ারম্যান পদে নিয়োগ পেলেন নিখিল কুমার চাকমা।

গত ১৩ জুন নিখিল কুমার চাকমাকে চেয়ারম্যান নিয়োগ দেয়ার বিষয়ে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় থেকে পাঠানো সার সংক্ষেপে মাননীয় প্রধানমন্ত্রী স্বাক্ষরের পর সরকারি প্রতিষ্ঠানসহ অনেকে রাঙামাটি শহরের বিভিন্ন স্থানে  নিখিল কুমার চাকমাকে অভিনন্দন জানিয়ে ব্যানার ফেষ্টুন লাগিয়েছিলো, কিন্তু প্রজ্ঞাপন জারি হতে ধীরে হওয়ায় অনেকে আবার ব্যানার ফেষ্টুন খুলেও ফেলে। কিন্তু নিখিল কুমার চাকমাকে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড এর চেয়ারম্যান করার প্রজ্ঞাপন জারির পর তাদের অনেকে আবার ব্যানার টাঙ্গানো শুরু করে।

নব নিযুক্ত পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড এর চেয়ারম্যান নিখিল কুমার চাকমা সিএইচিটি টুডে ডট কম এক প্রতিক্রিয়ায় বলেন, আমাকে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড এর চেয়ারম্যান নিযুক্ত করায় আমি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর ও দাদার (দীপংকর তালুকদার এমপি) প্রতি কৃতজ্ঞ।

মাননীয় প্রধানমন্ত্রী যে বিশ্বাস এবং আশা নিয়ে আমাকে চেয়ারম্যান নিয়োগ দিয়েছেন তার যথাযথ বিশ্বাস এবং সম্মানটুকু আমি রাখব, আমি সকলের সহযোগিতা চাই। আমার প্রধান অঙ্গীকার হলো আমি প্রত্যন্ত এলাকায় উন্নয়ন পৌছে দিতে চাই, উন্নয়ন বঞ্চিত মানুষের উন্নয়ন করাই হলো আমার প্রধান কাজ।

তিনি আরো বলেন, পাহাড়ের সকল সম্প্রদায় যেন সুষম উন্নয়ন পায় সে বিষয়টি নিশ্চিত করব।

গত ২ মার্চ ২০২১ইং পাহাড়ের জনপ্রিয় অনলাইন সিএইচটি টুডে ডট কম এ “কে হচ্ছেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান? শীর্ষক সংবাদে আমলা থেকে নয়, রাজনীতিবিদদের মধ্যে এবং রাঙামাটি থেকে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান করার দাবির সংবাদ প্রকাশ করা হয়। এছাড়া জাতীয় গণমাধ্যমে এসংক্রান্ত সংবাদ প্রকাশিত হয়।





এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions