বুধবার | ১৬ জুন, ২০২১

শিক্ষা প্রতিষ্ঠান খোলার দাবিতে রাঙামাটিতে শিক্ষার্থীদের মানববন্ধন

প্রকাশঃ ০৯ জুন, ২০২১ ০৬:৫৬:১৮ | আপডেটঃ ১৬ জুন, ২০২১ ০১:৪৪:০৪  |  ১৩৬
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। স্বাস্থ্যসেবা নিশ্চিত করে অবিলম্বে সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়াসহ ৪ দফা দাবিতে রাঙামাটিতে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে সাধারণ শিক্ষার্থীরা। আজ দুপুরে রাঙামাটি জেলা প্রশাসক কার্যালয়ের প্রধান ফটকে বিক্ষোভ সমাবেশ করে পালন শিক্ষার্থীরা।

সমাবেশ রাঙামাটি সরকারি কলেজ শিক্ষার্থী নিউটন চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন- রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মেহেরিন নিগার রিমি, সান্তনা দাশ প্রমুখ। সমাবেশে অভিভাবক হিসেবে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন জেলা খেলাঘর আসরের সাধারণ সম্পাদক সৈকত রঞ্জন চৌধুরী।

সমাবেশে স্বাস্থ্যসেবা নিশ্চিত করে অবিলম্বে সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া; অগ্রাধিকার ভিত্তিতে শিক্ষাপ্রতিষ্ঠানের তত্ত্বাবধানে শিক্ষার্থীদের আইডি কার্ডের মাধ্যমে সবাইকে দ্রুত ভ্যাকসিন নিশ্চিত করা; স্থগিত ও আটকে থাকা পরীক্ষাগুলো গ্রহনের জন্য দ্রুত রুটিন প্রকাশ করা এবং বাজেটে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে উপর ১৫% ভ্যাট আরোপের প্রস্তাব বাতিল করার দাবি জানান শিক্ষার্থীরা।
 
এসময় শিক্ষার্থীরা বলেন, কভিড-১৯ পরিস্থিতিতে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ প্রায় দেড় বছর ধরে বন্ধ রয়েছে। এতে করে বিপাকে পড়েছে শিক্ষার্থীরা। শিক্ষাপ্রতিষ্ঠান টানা বন্ধের কারণে অনেকেই পড়ালেখা থেকে ঝরে পড়ছেন। দীর্ঘসময় হল-ক্যাম্পাস বন্ধের কারণে তারা শিক্ষাপ্রতিষ্ঠান বিমুখ হয়ে পড়ছেন। তাই আমরা শিক্ষামন্ত্রীর আর তাল বাহানা শুনতে চাই না। অবিলম্বে স্বাস্থ্যসেবা নিশ্চিত করে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিন। এভাবে একটি রাষ্ট্র চলতে পারে না, আজ ছাত্র সমাজ ধ্বংসের পথে।

তারা আরও বলেন, আমরা লক্ষ্য করেছি, ২০২১-২২ অর্থবছরের বাজেটে শিক্ষাকে পণ্যে রূপান্তর করা হচ্ছে। সরকার বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের ওপর ১৫ শতাংশ ভ্যাট চাপানোর প্রস্তাব করছে, এটি কোনভাবেই ছাত্রসমাজ মেনে নিবে না। শিক্ষা আমাদের মৌলিক অধিকার, শিক্ষাকে কোন ভাবেই পণ্যায়ন করা চলবেনা। তাই আমরা এ ধরণের শিক্ষাবিরোধী প্রস্তাবকে ঘৃনা প্রদর্শন করছি।

ঘন্টাব্যাপী সমাবেশ শেষে শিক্ষার্থীদের একটি মিছিল জেলাপ্রশাসক কার্যালয় প্রাঙ্গণ থেকে শুরু হয়ে জেলা শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে কাঠালতলী এলাকায় গিয়ে শেষ হয়। এসময় তারা ৪ দফা যৌক্তিক আন্দোলনে ছাত্র-জনতাকে এগিয়ে আসার আহবান জানান শিক্ষার্থীরা।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions