বুধবার | ১৬ জুন, ২০২১

রাঙামাটিতে পিসিপির জেলা কাউন্সিল অনুষ্ঠিত

প্রকাশঃ ০৮ মে, ২০২১ ০৫:০৭:৩৭ | আপডেটঃ ১৬ জুন, ২০২১ ০৩:৩৭:২০  |  ৭৬৩
সিএইচটি টুডে ডট কম ডেস্ক। “জাতীয় স্বার্থপরিপন্থী সকল ষড়যন্ত্র প্রতিহত করে পূর্ণস্বায়ত্তশাসন আন্দোলনকে বেগবান করুন!”এই শ্লোগনাকে সামানে রেখে  শুক্রবার সকাল ১০টা রাঙামাটি জেলা সদরে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) জেলা কাউন্সিল সম্পন্ন হয়েছে।  কাউন্সিলে পিসিপি রাঙামাটি জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি নিকন চাকমার সভাপতিত্বে ও পিসিপি জেলা শাখার সহ-সাধারণ সম্পাদক নেপচুন চাকমা সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন পিসিপি জেলা কমিটির শাখার সদস্য সতেশ চাকমা।

অনুষ্ঠানের শুরুতে স্থানীয় শিল্পীদল ‘পাহাড়ি ছাত্র-ছাত্রী দল..’  গানটি পরিবেশনায় জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে কাউন্সিল অধিবেশন উদ্বোধন করা হয়। জাতীয় পতাকা উত্তোলন করেন ইউপিডিএফ কেন্দ্রীয় সদস্য ও রাঙামাটি জেলা ইউনিটের প্রধান সমন্বয়ক শান্তিদেব চাকমা এবং দলীয় পতাকা উত্তোলন করেন পিসিপি জেলা জেলা ভারপ্রাপ্ত সভাপতি নিকন চাকমা। এর পর শোক প্রস্তাব পাঠ করেন রিমি চাকমা।

সভায় ইউপিডিএফ-এর কেন্দ্রীয় সদস্য ও রাঙামাটি জেলা সমন্বয়ক শান্তি দেব চাকমা বলেন, ‘ মুগল-বৃটিশ-পাকিস্তান সময়কালে পাহাড়িরা বরাবরই শোষণ বঞ্চনা ও নিগ্রহের শিকার হয়েছে। বর্তমান বাংলাদেশেও সে ধারা অক্ষুন্ন রয়েছে। অথচ মুক্তিযুদ্ধের সময় পাহাড়ি জাতিস্বত্তাগুলো সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছিল। দেশ স্বাধীন হওয়ার পর তাদের মর্যাদা তো রক্ষিত হয়নি উপরন্তু পার্বত্য জনপদে আরো বেশি অশান্তির বীজের অঙ্কুরোদগম হয়। আরো আশাবাদ ব্যক্ত করেন,  বৈচিত্রতার প্রতি শ্রদ্ধা ও সম্মান প্রদশর্নের ঐতিহ্য পাহাড় যেন ভুলে না যায়। এবং একইসাথে পঞ্চদশ সংবিধান সংশোধনীর মধ্য দিয়ে চাপিয়ে দেওয়া একক বাঙালি আইডেন্টিটি প্রত্যাহার করার জন্য বাংলাদেশ সরকারের প্রতি কাউন্সিল সভা থেকে উদাত্ত আহ্বান জানান।

সভায় গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক জিকো ত্রিপুরা,  হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক নীতি চাকমা,  পাহাড়ি ছাত্র পরিষদের প্রতিনিধি  কেন্দ্রীয় সহসভাপতি অংকন চাকমা,  চবি শাখার পিসিপি প্রতিনিধি সোহেল চাকমা ও পিসিপি কবি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় শাখার প্রতিনিধি নিউটন চাকমা বক্তব্য রাখেন।

এরপর পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সহ-সভাপতি অংকন চাকমা মেয়াদোত্তীর্ণ কমিটি বিলুপ্তি করেন,১৯ সদস্য বিশিষ্ট নতুন কমিটি ঘোষণা এবং একইসাথে শপথবাক্য পাঠ করান। কমিটিতে সভাপতি হিসেবে নিকন চাকমা, সাধারণ সম্পাদক তনুময় চাকমা এবং সাংগঠনিক সম্পাদক সতেজ চাকমা নির্বাচিত হয়।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions