বৃহস্পতিবার | ২২ অক্টোবর, ২০২০

পাহাড়ী নৃত্যর পথিকৃত মরহুম দেলোয়ার হোসেনের কাল ২৩তম মৃত্যুবার্ষিকী

প্রকাশঃ ২৫ সেপ্টেম্বর, ২০২০ ০৪:৪২:৫৩ | আপডেটঃ ২২ অক্টোবর, ২০২০ ১২:৪৬:৩৭  |  ১৫৭
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটির বীর মুক্তিযোদ্ধা শহীদ আব্দুস শুক্কুরের পিতা পার্বত্য অঞ্চলের কিংবদন্তী পুরুষ উপজাতীয় নৃত্যের পথিকৃত মরহুম দেলোয়ার হোসেনের ২ততম মৃত্যুবার্ষিকী কাল শনিবার (২৩ সেপ্টেম্বর)।

মরহুম দেলোয়ার হোসেন পার্বত্য চট্টগ্রামের তৎকালীন পশ্চাদপদ সমাজ ব্যবস্থার বেড়াজাল ঠেলে স্থানীয় নৃত্য শিল্পী সৃষ্টিতে অনন্য ভুমিকা রাখেন। আজকের  পার্বত্য এলাকার চাকমা উপজাতির ঐতিহ্যবাহী জুম নৃত্য, শিকারী নৃত্য, মুরং সম্প্রদায়ের গরু শিকারী নৃত্য, ত্রিপুরা সম্প্রদায়ের বোতল নৃত্য,  গড়াইয়া নৃত্য, মারমা সম্প্রদায়ের বাঁশ নৃত্য তারই হাতে কম্পোজ করা এবং সেই থেকে তিনি পাহাড়ী জনগোষ্ঠীর কাছে প্রিয় ও শ্রদ্ধার পাত্র হয়ে উঠেন।

১৯৯৭ সালের ২৬ সেপ্টেম্বর রাঙামাটির এ গুনী সাংস্কৃতিক ব্যক্তিত্ব কুমিল্লার নিজ পুত্রের কর্মস্থলে শেষ নি:শ্বাস ত্যাগ করেন।

শনিবার মরহুম দেলোয়ার হোসেনের ২৩ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে তাঁর কবর জিয়ারত ও রাঙামাটির তবলছড়ির মাষ্টার কলোনির মরহুমের বাসভবনে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

জীবদ্দশায় এই গুণী শিল্পী দেলোয়ার হোসেন পার্বত্য অঞ্চলে সংস্কৃতি জগতে নৃত্যের জন্য আমৃত্যু কার্যকর ভূমিকা পালন করে গেছেন। ১৯৬৩ সালে তিনি পার্বত্য জেলা বোর্ডে নৃত্য শিক্ষক হিসাবে চাকুরীতে যোগদান করেন এবং তৎকালীন পাকিস্তান আর্ট কাউন্সিল নৃত্য শিক্ষকের দায়িত্ব প্রদান করা হয়। ২০০১ সালের ১৬ জুন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ থেকে কাজের প্রতি সম্মান জানিয়ে মরণোত্তর সম্মাননা পদক দেয়া হয়।

একজন নৃত্য প্রশিক্ষক হিসাবে তিনি পার্বত্য অঞ্চলের উপজাতীয় নৃত্যকে দর্শক প্রিয় করে তোলেন।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions