শুক্রবার | ২৯ মার্চ, ২০২৪

অপরাজিতার প্রথম বর্ষপূর্তি আজ

প্রকাশঃ ০৩ সেপ্টেম্বর, ২০২০ ০১:১২:৪৬ | আপডেটঃ ২৪ মার্চ, ২০২৪ ১১:৩৩:৫৪  |  ৮৫৮
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। ২০১৯ সালের ৩রা সেপ্টেম্বর পার্বত্য অঞ্চলের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর নারীদের স্বাস্থ্য সুরক্ষা ও জীবনমান উন্নয়নের লক্ষ্যে প্রতিষ্ঠিত হয় অপরাজিতা।

অপরাজিতা একজন অপ্রতিরোধ্য নারীর প্রতিনিধিত্ব করে৷ সামাজিক প্রতিবন্ধকতাকে জয় করে দুর্বার ছুটে চলা এক স্বাধীন নারীর অকুতোভয় প্রতিচ্ছবি অপরাজিতা৷

নারীর স্বাস্থ্য নিয়ে অবহেলা বরাবরই চিন্তার!  বাংলাদেশের প্রেক্ষাপটে বিভিন্ন কুসংস্কার এবং অঞ্চলভেদে মাসিক ও নারী স্বাস্থ্যের প্রতি নানাবিধ অবহেলা দৃশ্যমান৷ এই অবহেলা থেকে পরিত্রাণ পেতে কিভাবে অবদান রাখতে পারে যুবরা সেই ভাবনা থেকেই সৃষ্টি অপরাজিতার৷ মাসিকের মত গুরুত্বপূর্ণ বিষয়টি যা নারীর গর্ব সেই বিষয়টিকে উপহাস করে, তুচ্ছ-তাচ্ছিল্য করে সমাজে এটিকে নিষিদ্ধ ট্যাবুর কাতারে নামিয়ে আনা হয়েছে৷ অপরাজিতা নারীদের স্বাস্থ্য সচেতন করার পাশাপাশি জীবনমান উন্নয়ন ও দক্ষতা বৃদ্ধিতে অবদান রাখছে৷ প্রতিটি কর্মসূচী অত্যন্ত যুগোপযোগী করে সাজানো হয় যাতে সেটা নারীদের সমসাময়িক অবস্থানের সাথে মানিয়ে চলতে সাহায্য করে৷

২০১৯ সালের ৩রা সেপ্টেম্বর দেশের সবচেয়ে বড় জেলা রাঙামাটিতে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে “অপরাজিতা”৷

নারীদের স্বাস্থ্যের প্রতি যতœশীল করে তুলতে অপরাজিতা মাসিক সম্পর্কে সচেতনতা,  মাসিক নিয়ে কুসংস্কার দূরীকরণ, মাসিককালীন স্বাস্থ্যের যতেœ করনীয়, স্যানিটারী প্যাড ব্যবহারে সচেতনতা বৃদ্ধিতে ভিন্নধর্মী কর্মসূচী পরিচালনা করছে৷ সংগঠনের সদস্যরা চায়, নারীরা বিশেষ করে কিশোরীরা একটি পরিচ্ছন্ন পরিবেশে বেড়ে উঠুক। অপরাজিতা চেষ্টা করছে বিভিন্ন ধরনের কুসংস্কার, যেসব ব্যাপারে শিক্ষার্থীরা সচরাচর কথা বলতে দ্বিধাবোধ করে সেসব ব্যাপারে তাদের বিভ্রান্তি দূর করতে। যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে সহশিক্ষার সুযোগ রয়েছে সেখানে শিক্ষার্থীদের পরস্পরের সমস্যাগুলো সহজ ও স্বাভাবিকভাবে নেয়ার জন্য তাদের উৎসাহ প্রদানের পাশাপাশি মুক্তালাপের আয়োজন করছে।  অপরাজিতা শিক্ষক শিক্ষিকাদের সাথে আলোচনার মাধ্যমে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য মাসিকবান্ধব টয়লেট স্থাপনে গুরুত্বারোপ করছে। ডিগনিটি বক্স এর মাধ্যমে নিশ্চিত করছে স্যানিটারী প্যাডের সহজলভ্যতা। একজন শিক্ষার্থী যেন শারিরীক ও মানসিকভাবে দৃঢ় মনোবলের অধিকারী হতে পারে সেজন্যই এই পদক্ষেপ। পুরুষদের বিশেষভাবে ছাত্রদের প্রতি মাসিক ও বয়ঃসন্ধিকালীন পরিবর্তনগুলোকে স্পষ্ট করতে অপরাজিতার রয়েছে নিজস্ব গবেষণা কর্ণার। একজন শিক্ষার্থীর কাছে অতি গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর বিষয়গুলো সহজভাবে উপস্থাপন করতে নিরলসভাবে তথ্য উপাত্তের পরিবেশনের প্রতি বিশেষ মনোযোগ দিতে হয় অপরাজিতার গবেষণায় নিয়োজিত প্রত্যেক সদস্যকে।

আজ রাঙামাটি পার্বত্য জেলার বালুখালী ইউনিয়নের অন্তর্গত কিল্লা পাহাড় (কিল্লা মুড়া) এর একটি টিলায় উঠান বৈঠক ও কৈশর কর্মশালার আয়োজন করেছে অপরাজিতার সদস্যরা।

কিল্লা পাহাড়ের প্রায় শতাধিক কিশোরী ও নারীদের নিয়ে আয়োজিত এই কর্মসূচিতে বৈশ্বিক মহামারী করোনার কথা বিবেচনা করে মাস্ক বিতরণ করা হয় এবং নিয়ম মেনে প্রত্যেক অংশগ্রহণকারীকে হাত জীবাণুমুক্ত করিয়ে নেয়া হয়। অতপর তাঁদের প্রাথমিক প্রতিবিধান, মাসিক সচেতনতা, নিরাপদ স্পর্শ, মাসিককালীন যতœ ও খাদ্যাভ্যাস নিয়ে দিনব্যাপী প্রশিক্ষণ প্রদান করা হয়।

আয়োজনের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ১,২,৩নং ওয়ার্ড তথা ৬ নং বালুখালী ইউনিয়ন এর মহিলা মেম্বার জীবনশ্রী ত্রিপুরা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সম্মানিত পুরুষ মেম্বার ৬ নং বালুখালী ইউনিয়ন বিপ্লব ত্রিপুরা,  কিল্লা পাহাড়ের মহিলা কার্বারী নির্মলা ত্রিপুরা ও কিল্লা পাহাড় মধ্যে আদাম এর পাড়াকর্মী রুনিয়া ত্রিপুরা। তাহামিনা ইয়াছমিনের সভাপতিত্বে নারীদের এই কর্মশালা থেকে কিল্লা পাহাড়ের মত শহরের নাগরিক সুবিধাবঞ্চিত এলাকাগুলোতে নতুন সম্ভাবনার উদয় ঘটবে এমনটাই প্রত্যাশা। অপরাজিতার সাধারণ সম্পাদক পলি ত্রিপুরার সার্বিক ব্যবস্থাপনায় আয়োজনটিতে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন কিল্লা পাহাড় সরকারি প্রাথমিক বিদ্যালয় এর সম্মানিত প্রধান শিক্ষক শান্তি কুমার ত্রিপুরা।

অপরাজিতার অন্যান্য সদস্যদের মধ্যে মানিহা ইসলাম নিপা, হীরা চাকমা, শাহিনুর আক্তার বিভিন্ন কর্মশালা পরিচালনা করেন।

এছাড়াও কাউখালী উপজেলায় পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করে অপরাজিতার সদস্যরা। কাউখালী উপজেলা পরিষদ ও উপজেলা কমপ্লেক্স সংলগ্ন এলাকা পরিষ্কার করেছে সংগঠনের সদস্যরা।

সংগঠনের সকল সদস্যদের নিয়ে ভার্চুয়াল সেশনের আয়োজন রয়েছে বলেও নিশ্চিত করেছেন সংগঠনের সাথে সংশ্লিষ্টরা।

সংগঠনটির সভাপতি সাইদা জান্নাত জানান, এই পর্যন্ত অপরাজিতার ৮টি ক্যাম্পাস এ্যাকটিভেশন, ১২ টি এলাকায় উঠান বৈঠক, ১৫০০ পরিবারের কাছে মাসিক সুরক্ষা সরঞ্জাম হস্তান্তর, ১০ টি শিক্ষা প্রতিষ্ঠানে মাসিক বান্ধব টয়লেট সুবিধা নিশ্চিতকরণ, অর্ধশতাধিক নারী স্বেচ্ছাসেবীদের নিয়ে দক্ষতা কর্মশালা, ৫ টি কৈশোর কর্মশালা, ২৬ টি মাসিক সভা ও ১১টি মাঠ পর্যায়ে কর্মসূচী বাস্তবায়ন করা হয়েছে। এছাড়াও ডিগনিটি বক্স এর মাধ্যমে নিরাপদ মাসিক নিশ্চিত করতে অপরাজিতার সদস্যরা প্রতিমাসে ১০০ টি করে ডিগনিটি বক্স পৌঁছে দিচ্ছে বিভিন্ন উপজেলায়।
রাঙামাটি সদর ছাড়াও কাউখালি,সুভলং, চট্টগ্রাম এবং কুমিল্লায় রয়েছে অপরাজিতার নিবেদিতপ্রাণ স্বেচ্ছাসেবীরা।

এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions