বৃহস্পতিবার | ০২ জুলাই, ২০২০

রাঙামাটিতে কাল থেকে সিএনজি, সোমবার থেকে বাস ও লঞ্চ চলাচল করবে

প্রকাশঃ ৩০ মে, ২০২০ ১০:০৩:৪২ | আপডেটঃ ০২ জুলাই, ২০২০ ০১:৫৯:৫০  |  ১৫৭৮
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটি শহরে কাল রোববার থেকে সরকারি নির্দেশনা মেনে সিএনজি এবং ১লা জুন সোমবার থেকে যাত্রীবাহি বাস ও লঞ্চ চলাচল শুরু হবে। বিষয়টি নিশ্চিত করেছেন রাঙামাটি লঞ্চ মালিক সমিতি, সিএনজি চালক সমিতি ও বাস মালিক সমিতির নেতৃবৃন্দ।

রাঙামাটি জেলার  ১০টি উপজেলার মধ্যে ৮টি উপজেলার যোগাযোগ ব্যবস্থা নৌ পথকে ঘিরে, গত ২৬ মার্চ সারাদেশে অনান্য প্রতিষ্ঠানের মত লঞ্চ যোগাযোগ বন্ধ হয়ে যায়, এতে দুর্ভোগে পড়ে উপজেলার জনসাধারন। বিচ্ছিন্ন হয়ে পড়ে এক উপজেলা থেকে অন্য উপজেলার যোগাযোগ, কেবল ইঞ্জিন চালিত বোটে করে কাঁচা তরি তরকারি সবজি আনার সময় অনেকে জরুরী প্রয়োজন সারতে অনেকটা গোপনে রাঙামাটি আসতেন।   
লঞ্চ ধুয়ে মোছে পরিস্কার করার পর কাল রোববার রাঙামাটি শহর থেকে কিছু লঞ্চ উপজেলাগুলোতে যাত্রী পরিবহনের উদ্দ্যেশে যাবে এবং সোমবার থেকে পুরোদমে যাত্রী পরিবহন করবে।

রাঙামাটি লঞ্চ মালিক সমিতির সভাপতি মঈনুদ্দিন সেলিম বলেছেন,  সরকারি নির্দেশনা ও স্বাস্থ্যবিধি মেনে লঞ্চে যাত্রী পরিবহন করা হবে, লঞ্চে স্যানেটাইজ, জীবাণু নাশক স্প্রে ছিটানো হবে। এছাড়া যাত্রীদের মাস্ক ব্যবহার নিশ্চিত করা হবে। তিনি আরো জানান, লঞ্চের উপরে আগে সিটে ৪জন করে বসত এখন ২জন করে বসানো হবে, ভাড়া আগের মতই থাকবে। একই সাথে লঞ্চ চালক ও কর্মচারীরা যেন স্বাস্থ্যবিধি মেনে চলে আমরা সে বিষয়ে সর্তক থাকব।

জেলার কাপ্তাই ও কাউখালী ব্যাতীত বাকি ৮ উপজেলায় লঞ্চ, স্প্রিড বোট এবং ইঞ্জিন চালিত বোট দিয়ে যাত্রী এবং মালামাল আনা নেয়া করা হয়।  

এদিকে রাঙামাটি শহরের একমাত্র আভ্যন্তরীন পরিবহন সিএনজি কাল থেকে চলাচল শুরু করবে। রাঙামাটি অটোরিক্সা চালক কল্যাণ সমিতির সাধারন সম্পাদক ও রাঙামাটি সদর উপজেলা চেয়ারম্যান শহীদুজ্জামান মহসিন রোমান বিষয়টি নিশ্চিত করেছেন।

শহীদুজ্জামান মহসিন রোমান জানান, সবার কাছে একটা অনুরোধ থাকবে সবাই যেন স্বাস্থ্য বিধি মেনে চলে, আমরা চালক এবং যাত্রীদের প্রতি অনুরোধ করেছি মাস্ক, গ্লাভস পরিধান করে। তিনি আরো জানান, সরকারি নির্দেশনা মেনে যাত্রী পরিবহন করা হবে, সেক্ষেত্রে চালকরা সামনে যাত্রী বসাতে পারবেন না, পেছনে বসাতে তাও দুই জন, এক্ষেত্রে চালক ও যাত্রী উভয়কে সহনশীল ও উভয়ের স্বার্থ বিবেচনা করতে হবে।

একই সাথে বাস পরিবহন মালিক সমিতির দায়িত্বে থেকে উপজেলা পরিষদ চেয়ারম্যান রোমান আরো জানান, সোমবার থেকে রাঙামাটি, চট্টগ্রাম, খাগড়াছড়ি, বান্দরবান, ঢাকাসহ সব রুটে সরকারি নির্দেশনা অনুযায়ী বাস চলাচল করবে। যাত্রীদের মাস্ক পরিধান করা, সামাজিক দুরত্ব নিশ্চিত ৫০ ভাগ সিট ফাঁকা রাখা এবং ৮০ শতাংশ বাড়া বৃদ্ধি এসব নিয়ম ফলো করা হবে। যাত্রীকে যেমন সেবা দিতে তেমনি, মালিকদেরকে আর্থিকভাবে বাঁচতে হবে।

রাঙামাটি জেলা প্রশাসনের নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) উত্তম কুমার দাশ জানান, সরকারি নির্দেশনা প্রতিপালনে জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত কাজ করবে, কেউ সরকারি নির্দেশনা অমান্য করে ভাড়া বেশী নিলে অথবা স্বাস্থ্যবিধি না মানলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions