বৃহস্পতিবার | ০২ জুলাই, ২০২০
করোনা চিকিৎসায় সহযোগীর উদ্দেশ্যে

স্বপ্নবুনন এর রাঙামাটি প্লাজমা ডোনেট সেল

প্রকাশঃ ২৯ মে, ২০২০ ০৯:০৩:৫৮ | আপডেটঃ ০২ জুলাই, ২০২০ ১২:০২:৫২  |  ২৪২

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসায় ব্যবহার করা হচ্ছে প্লাজমা থেরাপি, কিন্তু এর নির্দিষ্ট কোন তথ্যসেল না থাকায়  রোগীদের পড়তে হচ্ছে বিপদে। 


রাঙামাটির কোন রোগীর যদি চিকিৎসাকার্যে প্লাজমা সাপোর্ট প্রয়োজন হয় সেক্ষেত্রে হঠাৎ করে ডোনার এর অভাবে অনেক বড় ক্ষতি হয়ে যেতে পারে। সে লক্ষ্য রাঙামাটির বর্তমান পরিস্থিতি চিন্তা করে অনুকরণীয় সমউপযোগী এই উদ্যোগ নিয়েছে স্বেচ্ছাসেবী ও সামাজিক সচেতনতা মূলক সংগঠন স্বপ্নবুনন Dream Deviser । গঠন করছে "স্বপ্নবুননরাঙামাটি প্লাজমা ডোনেট সেল"  . যেখানে এই কার্যক্রমে দিক নির্দেশনামূলক পরামর্শ দিয়ে সহযোগিতা করছেন "জেলা স্বাস্থ্য বিভাগ" এবং  সার্বিক সহযোগিতায় থাকবেন সামজিক ও রক্তদাতা সংগঠন "রাঙামাটি ব্লাড ফোর্স"।


উল্লেখ্য বাংলাদেশ এর বর্তমান প্রেক্ষাপট অনুযায়ী  একজন করোনা পজেটিভ থেকে সুস্থ হওয়া রোগী শুধুমাত্র প্লাজমা ডোনেট করতে পারবেন।


এই উদ্যোগের ব্যাপারে স্বপ্নবুনন টিম সমন্বয়ক নাজিমুল ইসলাম সেতু জানান " প্লাজমা থেরাপির ব্যবহার পরিক্ষামূলক ভাবে শুরু হয়েছে দেশে,সফলতাও এসেছে, তাই পার্বত্য অঞ্চলের কথা ভেবে সময়উপযোগী এই উদ্যোগ। এই কাজ অনেক চ্যালেজিং হবে, তারপর ও আমরা আশা রাখছি, আমরা এতে সফল হব, পূর্ব প্রস্তুতি নিয়ে সঠিক সময়ে তা কাজে লাগাব। আমরা চেষ্টা করছি প্রতিবেশী পার্বত্য জেলাতেও যেন এমন উদ্যোগ দ্রুত নেওয়া হয় সে ব্যবস্থা করার "।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions