শুক্রবার | ২৯ মার্চ, ২০২৪

প্রশাসনের বাঁধা সত্বেও বান্দরবানে অনেকে সামাজিক দূরত্ব মানছে না

প্রকাশঃ ০৮ এপ্রিল, ২০২০ ০৪:৩৯:১৫ | আপডেটঃ ২৯ মার্চ, ২০২৪ ১২:৩৫:৪৯  |  ১০০১
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। করোনা ভাইরাসের ঝুঁকি মোকাবেলায় সরকারের পক্ষ থেকে এক মিটার দূরত্ব রেখে চলাচলের নির্দেশনা থাকলেও বান্দরবানে অনেক জনসাধারণ তা মানছে না। সামাজিক দূরত্বের পাশাপাশি স্বাস্থ্যবিধি না মেনেই যেনতেনভাবেই ঘোরাঘুরি করছে হাটবাজারে অসংখ্য জনসাধারণ, আর এতে করোনা ভাইরাসে সংক্রামিত হওয়ার সম্ভাবনা দেখা দেয়ায় আতংকিত বান্দরবানের সচেতন নাগরিক ।

বান্দরবানের সবজি বাজার,মুরগি বাজার ও মাছ বাজারে গাদাঁগাদি করে অনেকেই ব্যস্ত সময় পার করছে বাজার করার জন্য। করোনার সংক্রামক রোধে ৩ফুট দুরত্ব বজায় রাখা ও স্বাস্থ্যবিধি মেনে চলার প্রশাসনের প্রচারণা অনেকটাই ব্যর্থ প্রমানিত হচ্ছে এসব হাট-বাজারের চিত্র দেখে। আর এদিকে অসচেতন নাগরিকদের এমন আচরণে সচেতন জনসাধরণের মনে দেখা দিয়েছে শংকা আর আতংক।

বান্দরবান বাজারে বাজার করতে আসা ছোটন দাশ বলেন, বান্দরবানে সামাজিক দূরত্ব মানছে না অনেকেই। মাছ বাজার ও মুরগী বাজারে জনসাধারণ গায়ের সাথে গা ঘেষে চলাচল করছে, এতে সবাইকে বিপদে পরতে হচ্ছে।

বান্দরবান বাজারে মাছ কিনতে আসা মোতালেব বলেন,সামাজিক দূরত্বের পাশাপাশি স্বাস্থ্যবিধি না মেনেই বান্দরবান বাজারে যেনতেনভাবেই ঘোরাঘুরি করছে অসংখ্য জনসাধারণ। তিনি আরো বলেন,প্রশাসনের লোকজন এসে নিষেধ করলে কিছুক্ষণ সবাই সাবধান হয় ,পরবর্তীতে সবাই আবার একত্রিত হয়ে চলাফেরা করছে।

বান্দরবান সরকারি উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক দিপ্তী কুমার বড়–য়া জানান, করোনার এই মহামারিতে আমরা আতংকিত। সচেতন জনসাধারণ এখন আরো বেশি সচেতন হয়েছে ,কিন্তু কিছু কিছু জনসাধারণ বাজারে এমনভাবে চলাফেরা করছে যাতে কোথা ও কোন সমস্যা হচ্ছে না এমন ভাব। তিনি আরো বলেন, প্রশাসনের উচিত বান্দরবানের মাছ বাজার এবং কাঁচা বাজারে সার্বক্ষনিক তদারকি করা।

এদিকে বিশেষজ্ঞ ডাক্তাররা বলছে, এমন পরিস্থিতিতে অনিয়ন্ত্রিত চলাফেরা বন্ধ না করা গেলে এর ফল খুবই খারাপ হবে আর তার মাসুল দিতে হবে আমাদের সবাইকে।

বান্দরবানের সিভিল সার্জন ডা:অং সুই প্রু মারমা বলেন,বান্দরবানে এখনো কোন করোনা আক্রান্ত রোগী সনাক্ত হয়নি, এটি আমাদের জন্য অত্যন্ত সু:খবর। আমাদের সকলের সচেতনতা বৃদ্ধি পেলে হয়তো আমরা রক্ষা পাব। সিভিল সার্জন ডা:অং সুই প্রু মারমা আরো বলেন,আমাদের এই মহুর্র্তে সবচেয়ে বড় দায়িত্ব হলো সামাজিক দূরত্বের বজায় রাখা আর ঘন ঘন সাবান দিয়ে হাত ধোয়া আর এর ব্যতয় ঘটলে আমাদের চরম বিপদে পরতে হবে।

জটলা পাকিয়ে দোকানে আড্ডা দেওয়াসহ কাঁচাবাজার, ব্যাংক ও নিত্য প্রয়োজনীয় পণ্যের দোকানে জনসাধারণের অবাধ বিচরণ লক্ষ্য করা যাচ্ছে সর্বত্র। যদি ও প্রশাসনের পক্ষ থেকে বলা হচ্ছে সামাজিক দূরত্ব মেনে চলার জন্য কাজ করে যাচ্ছে প্রশাসনসহ ভ্রাম্যমান আদালত।

বান্দরবান সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো:হাবিবুল হাসান বলেন,আমরা করোনা ভাইরাস সংক্রামক রোধে বান্দরবানে কাজ করে যাচ্ছি, আমরা চাই সবাই সুস্থ থাকুকু। সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো:হাবিবুল হাসান আরো বলেন,আমরা সামাজিক দূরত্ব মেনে চলার জন্য বিভিন্নভাবে প্রচার প্রচারণা চালিয়ে যাচ্ছি এবং জনগণকে সচেতন করছি ,আর যারা সচেতন না হয়ে এখনো যেকোন স্থানে এলোমেলোভাবে আনাগোনা করছে এবং সামাজিক দূরত্ব বজায় রাখছে না তাদের বিরুদ্ধে আমাদের ভ্রাম্যমান আদালতের অভিযান অব্যাহত রয়েছে।



বান্দরবানের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো:শামীম হোসেন বলেন,আমরা জেলা প্রশাসনের পক্ষ থেকে নিয়মিত ভ্রাম্যমান আদালত পরিচালনা করে যাচ্ছি,যারা স্বাস্থ্যবিধি মানছে না এবং সামাজিক দূরত্ব না মেনে বিভিন্ন এলাকায় ঘোরাফেরা করছে তাদের বিরুদ্ধে আমরা আইনগত ব্যবস্থা গ্রহণ করবো।

বান্দরবানে করোনা সংক্রামক প্রতিরোধে সরকারের নির্ধারিত স্বাস্থ্যবিধি অনুসরণ ও সামাজিক দূরত্ব বজায় রাখতে প্রশাসনের আরো কঠোরতা নিশ্চিত করার তাগিদ সুশীল সমাজের।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions