শনিবার | ০৪ এপ্রিল, ২০২০

জুরাছড়িতে বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক সেমিনার

প্রকাশঃ ১৮ ফেব্রুয়ারী, ২০২০ ০৬:২৯:৫৫ | আপডেটঃ ০৩ এপ্রিল, ২০২০ ০৯:১৮:০৭  |  ২৮১
সিএইচটি টুডে ডট কম, জুরাছড়ি (রাঙামাটি)। পার্বত্য এলাকায় অধিকাংশ জনগোষ্ঠী সঠিক তথ্য না পাওয়াই বিদেশে কর্মসংস্থান ব্যবস্থা থেকে বঞ্চিত হচ্ছে। এ সব এলাকায় যুবক-যুবতীদের প্রশিক্ষনের মাধ্যমে দক্ষ গড়ে তুলে জনশক্তিতে রূপান্তর করতে হবে।

‘‘জেনে বুঝে বিদেশ যাই অর্থ সম্মান দুটোই পাই’’ প্রতিপাদ্যকে  সামনে রেখে নিরাপদ, সুশৃংখল ও নিয়মিত অভিবাসন  নিশ্চিত করার জন্য বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক সেমিনারে বক্তারা একথা বলেন।

মঙ্গলবার জুরাছড়ি উপজেলা প্রশাসনের আয়োজনে প্রবাসী কল্যান ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অর্থায়ন ও তত্তাবধানে উপজেলা সম্মেলন কক্ষে সকাল ১১ টায় সেমিনার অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাহফুজুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যার সুরেশ কুমার চাকমা, বিশেষ অতিথি ছিলেন থানা অফিসার ইনচার্জ মোঃ মাহমুদ হাসান, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মেডিক্যাল অফিসার ত্রিতন চাকমা, সমাজ সেবা কর্মকর্তা মোঃ মাহমুদুল হাসান, উপজেলা প্রকৌশলী মোঃ মতিউর রহমান, শিক্ষা কর্মকর্তা কৌশিক চাকমা, রাঙামাটি জেলা টিটিসি’র প্রশিক্ষক গোলাম মোঃ সরওয়ার, স্থানীয় হেডম্যান, কার্ব্বারী, শিক্ষকসহ  বিভিন্ন ইলেকট্রেনিক ও প্রিন্ট মিডিয়া কর্মী উপস্থিত ছিলেন।

স্থানীয় সাংবাদিক সুমন্ত চাকমা বলেন, সবার আগে প্রয়োজন জনসচেতনতা সৃজন করা। জনগণকে সম্পৃক্ত না করলে কোন উদ্যোগই সফল হয় না।

সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাহফুজুর রহমান বলেন, বর্তমান সরকারের ইশতেহার অনুযায়ী প্রতি উপজেলা থেকে ১ হাজার যুব-যুব মহিলা বিদেশে কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। এ লক্ষ্যে সরকার  আগামী ২০২৫ সাল পর্যন্ত বাংলাদেশ থেকে ‘কেয়ার ওয়ার্কার, ইলেকট্রনিক্স এন্ড ইনফরমেশন, কনস্ট্রাকশন, শিপবিল্ডিং/শিপ মেশিনারী, অটোমোবাইল মেন্টেনেন্স, এভিয়েশন ইন্ড্রাস্ট্রি,বিল্ডিং ক্লিনিং ম্যানেজমেন্ট,ইন্ডাস্ট্রি মিশিনারী, একোমেন্ডেশন,এপ্রিকালচার, ফিসারী এন্ডভেবারিজ, ফুড সার্ভিস, ইলেকট্রিকেল, মেশিন পার্টস এন্ড টুলিং, প্রিকাস্ট ম্যানুফেকচারিং ওয়ার্কস সহ ১৫টি ট্রেডে জনবল নিয়োগ করবে জাপান সরকার। জাপান গমন ইচ্ছুক যে কোন একটিতে প্রশিক্ষণ গ্রহন করে প্রস্তুত নিতে হবে।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions