বৃহস্পতিবার | ২৫ এপ্রিল, ২০২৪

পাহাড়ে ‘বঙ্গবন্ধু জাতীয় অ্যাডভেঞ্চার উৎসব’ শনিবার

প্রকাশঃ ০৯ জানুয়ারী, ২০২০ ০৭:২১:৩২ | আপডেটঃ ২১ এপ্রিল, ২০২৪ ১১:১৫:৩১  |  ১৩৯৫
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। দেশে প্রথম বারের মতো পার্বত্য চট্টগ্রামে শুরু হচ্ছে ‘বঙ্গবন্ধু জাতীয় অ্যাডভেঞ্চার উৎসব-২০২০’। ১১ থেকে ১৫ জানুয়ারি ছয়দিন ব্যাপি তিন পার্বত্য জেলা রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবনে উৎসবটি চলবে। আগামী ১১ জানুয়ারি সকাল দশটায় কাপ্তাই কর্ণফুলি সরকারি কলেজ প্রাঙ্গনে উৎসবের শুভ সুচনা হবে। এতে প্রধান অতিথি থাকবেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক। এক কোটি টাকা বরাদ্দের এ উৎসবের আয়োজক পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড।

বৃহস্পতিবার (০৯ জানুয়ারি) দুপুরে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড’র প্রধান কার্যালয় রাঙামাটিতে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন বোর্ডের ভাইস চেয়ারম্যান শাহীনুল ইসলাম। এসময় উপস্থিত ছিলেন বোর্ডের সদস্য আশীষ কুমার বড়–য়া, ড. প্রকাশ কান্তি চৌধুরী, হারুন-অর-রশিদসহ উর্ধতন কর্মকর্তারা।

কেন এই উৎসব: এই উৎসব অ্যাডভেঞ্চার স্পোর্টস কার্যক্রমের মাধ্যমে শিক্ষা অর্জন, পর্যটন খাতের অগ্রগতি, অ্যাডভেঞ্চার ক্রীড়ার মাধ্যমে স্বাস্থ্যকর জীবনযাপন, টেকসই পর্যটনের উন্নয়নে এবং বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব কমিয়ে আনতে উৎসাহিত করবে।

উৎসবে যা থাকছে:  উৎসবের অন্যতম আকর্ষণ মাউন্টেইন বাইকিং, কায়াকিং, ক্যানিওনিং, কেভ ডিসকভারি, হাইকিং, ট্রেইল রান, রোপ কোর্স, টিম বিল্ডিং, টি ট্রেইল হাইকিং, সেইলিং বোটসহ বিভিন্ন অ্যাডভেঞ্চার ক্রীড়ার মাধ্যমে অংশগ্রহণকারীর শারীরিক ওে মানসিক স্বাস্থ্যের উন্নতি হবে। এছাড়া এর মাধ্যমে দেশের অ্যাডভেঞ্চার পর্যটন শিল্পের সম্ভাবনা প্রসারিত ও বিকশিত হবে।

উৎসবে যাঁরা থাকছেন: বিশ্ববিখ্যাত ওশান সেইলর ফ্রান্সের অধিবাসী মিজ অ্যান কুয়েমেরি, এভারেস্ট বিজয়ী নিশাত মজুমদার সহ ভারত নেপাল ও অস্ট্রেলিয়া থেকে ১৬ জন অতিথি থাকছেন উৎসবে। ২৭ জন নারীসহ উৎসবে অংশগ্রহণের জন্য ১০০ জন অ্যাডভেঞ্চারারকে মনোনীত করা হয়েছে। এরমধ্যে পার্বত্য এলাকার ৩১ জন, দেশে অন্যান্য এলাকা থেকে ৫৩ জন এবং ১৬ জন বিদেশি অংশগ্রহণকারী রয়েছে। বিভিন্ন ইভেন্ট পরিচালনার জন্য থাকছেন ১৬ জন বিদেশি প্রশিক্ষকও।

এছাড়া এভারেস্ট বিজয়ী নিশাত মজুমদারকে এবারের ‘বঙ্গবন্ধু অ্যাডভেঞ্চার সম্মাননা’ প্রদান করা হবে। আগামী ১৫ জানুয়ারি বিকেলে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড’র প্রধান কার্যালয় রাঙামাটিতে উৎসবের সমাপনী অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈ সিং।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions