শুক্রবার | ১৯ এপ্রিল, ২০২৪
খাবার সন্ধানে লোকালয়ে সাপ

কাপ্তাইয়ের বিএসপিআই ক্যাম্পাসে বিরল প্রজাতির অজগর উদ্ধার

প্রকাশঃ ২৯ নভেম্বর, ২০১৯ ১০:১২:২৫ | আপডেটঃ ১৯ এপ্রিল, ২০২৪ ০৩:৪৯:৩৪  |  ১০৪৪
সিএইচটি টুডে ডট কম, কাপ্তাই (রাঙামাটি)। কাপ্তাইয়ের ঐতিহ্যবাহী কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান ‘বাংলাদেশ সাইডেন পলিটেকনিক ইনষ্টিটিউট’ (বিএসপিআই) ক্যাম্পাসে রাতে আধারে ধরা পড়েছে বিরল প্রজাতির এক অজগর। যার দৈর্ঘ্য প্রায় ১২’ফুট, শরীরের ওজন ১৬’কেজি। পরে ক্যাম্পাস শিক্ষার্থীদের আতঙ্ক কমাতে বিরল প্রজাতির এই সাপটিকে উদ্ধার করে বনবিভাগ।

তবে বনের মধ্যে পরিমিত খাদ্যের অভাবে লোকালয়ে সাপের প্রবেশ বলে ধারণা কাপ্তাই রেঞ্জের সদর বিট কর্মকর্তা মো. তানজিনুর রহমানের। তিনি জানান, খাদ্যের অভাবে লোকালয়ে প্রবেশ করে বিভিন্ন বাসা-বাড়ির হাঁস-মুরগির খামারে এসে হানা দিয়ে এরা। এতে করে লোকালয়ের মানুষের হাতে এরা হরহামেশা ধরা পরে। আমরা এদের উদ্ধার করে কাপ্তাই ন্যাশনাল পার্কে অবমুক্ত করি।

স্থানীয় সুত্র বলছে, বনাঞ্চাল উজাড়ের ফলে বন্যপ্রাণীর অভয়ারণ্য ও খাদ্য সংকটের ফলে বন ছেলে লোকালয়ে প্রায়ই প্রবেশ করছে হাতি, সাপ, বানর সহ নানান প্রজাতির বন্য পশু। যাদের আতঙ্ক ও উৎপাতে অতিষ্ট হয়ে উঠেছে জনজীবন। গত ৫বছরে হাতির পায়ে পৃষ্ট হয়ে কাপ্তাই উপজেলায় শিশু, নারী-পুরুষ সহ প্রায় ১৫জনের মৃত্যুর ঘটনা ঘটেছে। হাতির উৎপাতে আঘাতপ্রাপ্ত হয়ে গতবছর প্রাণ হারিয়েছে নৌবাহিনীর এক সৈনিক।

এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions