মঙ্গলবার | ১৬ এপ্রিল, ২০২৪
৬ষ্ঠ বর্ষপুর্তি পালন

পাহাড়ে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষাসহ বস্তু নিষ্ঠ সংবাদ পরিবেশন করবে সিএইচটি টুডে, এমন প্রত্যাশা জেলা প্রশাসকের

প্রকাশঃ ২৯ নভেম্বর, ২০১৯ ০৮:৪০:৩৪ | আপডেটঃ ১৬ এপ্রিল, ২০২৪ ০৫:৩২:০৬  |  ১১৯১
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটির জেলা প্রশাসক একেএম মামুনুর রশীদ বলেছেন, ডিজিটাল বাংলাদেশে বির্নিমানে সংবাদপত্র, অনলাইন পত্রিকা ও টেলিভিশনগুলো গুরুত্বপুর্ণ ভুমিকা রাখছে। তথ্য প্রযুক্তির উন্নতির কারনে দেশে অনেক অনলাইন নিউজ পোর্টাল  প্রকাশিত হচ্ছে, যারা সাংবাদিকতার মান ধরে রেখে নিরপেক্ষ ভুমিকা পালন করতে পারছে, হাজারো অনলাইনের ভিড়েও পাঠক তাদের সংবাদগুলো খুজে বেড়ায় আর যারা নীতি নৈতিকতা হারিয়ে ফেলে তাদের খবর কেউ রাখে না। 

তিনি আরো বলেন, রাঙামাটিতে যে কয়টি অনলাইন রয়েছে তাদের মধ্যে সিএইচটি টুডে ডট কমের সংবাদ আমি পড়ি, তাদের লেখা ভালো লাগে, তারা পাহাড়ে বসবাসরত সকল সম্প্রদায়ের কথা তুলে ধরে। নিরপেক্ষ সংবাদ আমরা তাদের কাছে খুজে পাই। অনেক অনলাইন আছে যারা যত বড় না ঘটনা, তার চেয়ে বেশী প্রপাগান্ডা ছড়িয়ে মানুষের মাঝে আতংক ও বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করে, সেদিক থেকে সিএইচটি টুডে বস্তনিষ্ঠ সংবাদ প্রচার করে, আমাদের প্রত্যাশা থাকবে সিএইচটি টুডে ডট কম অতীতের মত পাহাড়ের সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষাসহ সবার কথা বলবে এবং ডিজিটাল আইন মেনে সংবাদ পরিবেশ করবে।

বৃহস্পতিবার সন্ধ্যায় পাহাড়ের জনপ্রিয় অনলাইন সিএইচটি টুডে ডট কম এর ৬ষ্ঠ বছর পুর্তি এবং গুনীজন সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক এসব কথা বলেন।

রাঙামাটি প্রেসক্লাবের সাবেক সভাপতি এস এম শামসুল আলমের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন রাঙামাটির পুলিশ সুপার আলমগীর কবীর, সিভিল সার্জন ডা: শহীদ তালুকদার, রাঙামাটি মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা: টিপু সুলতান, দৈনিক গিরিদর্পণ সম্পাদক একেএম মকছুদ আহম্মদ, প্রবীণ সাংবাদিক ও রাঙামাটি প্রেসক্লাবের সাবেক সভাপতি সুনীল কান্তি দে। অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে রাখেন সিএইচটি টুডে ডট কম এর সম্পাদক ফজলুর রহমান রাজন। অনুষ্ঠান উপস্থাপনা করেন চ্যানেল আই প্রতিনিধি মনছুর আহম্মদ। 

অনুষ্ঠানে পুলিশ সুপার আলমগীর কবির বলেন, অনেক অনলাইন রয়েছে দেশে, আবার কখনো কখনো দেখা যায় সেগুলো বন্ধ হয়ে যায়। একটি অনলাইন চালু করা যতটা সহজ সেটি টিকিয়ে রাখা এর চেয়ে কঠিন। এখানে বিজ্ঞাপনের যে সংকট রয়েছে, এই সংকট কাটিয়ে এগিয়ে যেতে হবে। একসময় কেউ না কেউ এসে পাশে দাঁড়াবে।

তিনি আরো বলেন, অন্য অনলাইনগুলোর তুলনায় সিএইচটি টুডে ডট কম এ অনেক নিউজ আমরা আগে পাই, তবে খেয়াল রাখতে হবে প্রতিযোগিতা করতে গিয়ে যেন ভুল তথ্য প্রচার করা না হয়।

রাঙামাটির সিভিল সার্জন ডা: শহীদ তালুকদার বলেন, পাহাড়ে অনেকগুলো অনলাইন আছে, সেগুলোতে আমরা স্বাস্থ্য বিষয়ে সংবাদ কম দেখি, কিন্তু সিএইচটি টুডে বাস্তব চিত্র ফুটিয়ে তোলার চেষ্টা করে।  তিনি সিএইচটি টুডে ডট কম এর উত্তোরোত্তর সমৃদ্ধি কামনা করেন।



অনুষ্ঠানে রাঙামাটি মেডিকেল কলেজ এর অধ্যক্ষ ডা: টিপু সুলতান বলেছেন, আমি যখন রামেক এর দায়িত্ব  নেই তখন কিভাবে ক্লাশ শুরু হবে? কোথায় শুরু হবে, এনিয়ে আমরা চিন্তিত ছিলাম। কিন্তু রাঙামাটির সাংবাদিকরা তাদের লেখনির মাধ্যমে বিষয়গুলো সব সময় তোলে ধরার প্রেক্ষিতে আমরা রাজনীতিবিদ, জেলা প্রশাসন, সেনাবাহিনী, পুলিশ ও গোয়েন্দা সংস্থা সকলের সহযোগিতায় নানা বাঁধা বিপত্তির মধ্যে ক্লাশ শুরু করেছি। মেডিকেল কলেজের বিভিন্ন চিত্র তোলে ধরা হতো সিএইচটি টুডে ডট কম এ, আমি এর নিয়মিত একজন পাঠক।

তিনি সিএইচটি টুডে ডট কম এর বর্ষপুর্তিতে অনলাইনটির সফলতা কামনা কামনা করেন।



প্রবীণ সাংবাদিক ও দৈনিক গিরিদর্পনের সম্পাদক একেএম মকছুদ আহম্মদ বলেন, বিজ্ঞাপন ছাড়া যে কোন গণমাধ্যম চালানো খুব কঠিন, সরকার জাতীয় পত্রিকাগুলোতে স্থানীয় বিজ্ঞাপন প্রদানের নিয়ম করলেও স্থানীয় পত্রিকাগুলো কিভাবে চলবে, তাদের আয়ের খোরাক কি হবে, এবিষয়ে সুনির্দির্ষ্ট কোন নীতিমালা করেনি, আমরা মফস্বল সাংবাদিকরা বার বার দাবি জানিয়ে আসছি আগে স্থানীয় পত্রিকাগুলো যেন বিজ্ঞাপন দেয়া হয়, ঢাকার পত্রিকাগুলোর বিজ্ঞাপন দেয়ার অনেক প্রতিষ্ঠান রয়েছে।


তিনি অনলাইনগুলোকে নীতিমালার মধ্যে আনা দরকার দাবি করে বলেন, কারণ অনেক অনলাইন পত্রিকা প্রতিযোগিতা করতে গিয়ে ভুল তথ্যে পরিবেশন করে।  তিনি পাহাড়ে স্থায়ী শান্তি প্রতিষ্ঠায় সকলকে একযোগে কাজ করার আহবান জানান।

সংগঠক ও সাংবাদিক সুনীল কান্তি দে বলেন, পাহাড়ে সাংবাদিকতার কঠিন সময় আমরা পার করে এসেছি, সামনে হয়ত আরো কঠিন সময় পার করতে হবে। পাহাড়ে যে কয়টি অনলাইনটি রয়েছে তার মধ্যে সিএইচটি টুডে ডট কম অন্যতম, তারা গাল গল্প নয়, চেষ্টা করে বাস্তবতাকে তুলে ধরতে। আজকাল পরিস্থিতি এমন পর্যায়ে গেছে যে, পেশাদার সাংবাদিক হতে হবে না, টাকা থাকলে একটি অনলাইন বের করা যায়, আবার দেখা যায় কিছুদিন গেলে সেটি বন্ধ করে দেয়া হয়, কিন্তু পেশাদার সাংবাদিকরা তাদের পেশাদারিত্ব বজায় রেখে কাজ করে যায়।
তিনি সিএইচটি টুডে ডট কম এর বর্ষপুর্তিতে অনলাইনটির প্রতি শুভেচ্ছা ও  শুভ কামনা জানান।




সিএইচটি টুডে ডট কম এর বর্ষপুর্তি অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন রাঙামাটি রিপোর্টাস ইউনিটির সভাপতি সুশীল প্রসাদ চাকমা, রাঙামাটি সাংবাদিক ফোরামের সভাপতি নন্দন দেবনাথ, সাধারণ সম্পাদক মিল্টন বাহাদুর, সাংবাদিক ইউনিয়নের সাধারন সম্পাদক ও ইন্ডিপেনডেন্ট টেলিভিশনের প্রতিনিধি হিমেল চাকমা, সাবেক ছাত্রনেতা আবু সাদাৎ সায়েম, জিসান বখতেয়ার, রাঙামাটি জার্নালিষ্ট  এসোসিয়শনের সাধারন সম্পাদক দীপ্ত হান্নান, পুর্বদেশ প্রতিনিধি এম কামাল উদ্দিন, আমাদের সময় পত্রিকার জেলা প্রতিনিধি জিয়াউর রহমান জুয়েল, জেলা ছাত্রলীগের সহ সভাপতি সাইফুল ইসলাম রাশেদ, জেলা ছাত্রলীগের যুগ্ন সম্পাদক সুলতান মাহমুদ বাপ্পা, ব্লাড ব্যাংক জীবনের প্রতিষ্ঠাতা সাজিদ বিন জাহিদ ও হৃদয়ে বাঘাইছড়ির প্রতিষ্ঠাতা মাহমুদুল হাসান সোহাগসহ তাদের সহকর্মীরা উপস্থিত ছিলেন। এছাড়া বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনের ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।


এছাড়া পাহাড়ের অন্যতম অনলাইন পাহাড় টোয়েন্টি ফোর ও দৈনিক পার্বত্য চট্টগ্রাম পত্রিকা থেকে শুভেচ্ছা জানাতে আসেন পাহাড় টোয়েন্টি ফোর এর নির্বাহী সম্পাদক হেফাজত সবুজ, মফস্বল সম্পাদক শংকর হোড়, সিনিয়র রিপোর্টার জিয়াউল জিয়া ও ষ্টাফ রিপোর্টার প্রাপ্ত রনি।




আলোচনা সভা শেষে জেলায় মানবিক কর্মকান্ডের জন্য ভুমিকা রাখায় জেলা প্রশাসক মামুনুর রশীদ,  পর্যটনে অবদান রাখার জন্য পুলিশ সুপার আলমগীর কবির, স্বাস্থ্য সেবায় সিভিল সার্জন ডা: শহীদ তালুকদার, রাঙামাটি মেডিকেল কলেজ এর শুরু থেকে সাহসিকতার সাথে পালন করায় অধ্যক্ষ ডা: টিপু সুলতান, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ অবদান রাখায় বীর মুক্তিযোদ্ধ তাপস রঞ্জন চৌধুরী, পার্বত্য অঞ্চলে সাংবাদিকতা সাংবাদিকতা বিকাশে ভুমিকা রাখায় একেএম মকছুদ আহম্মদ, রাঙামাটি জেলায় সাংবাদিকতায় ভুমিকা রাখায় সংগঠক ও সাংবাদিক সুনীল কান্তি দে, শিক্ষা ও মানবিধাকারে ভুমিকা রাখায় মিজ নিরুপা দেওয়ান, বান্দরবানে সাংবাদিকতায় বাদশা মিয়া এবং খাগড়াছড়িতে রাজনীতি ও সাংবাদিকতায় ভুমিকা রাখায় সাবেক সংসদ সদস্য ও খাগড়াছড়ি প্রেসক্লাবের সাবেক সভাপতি যতীন্দ্র লাল ত্রিপুরাকে সম্মাননা স্বারক প্রদান করা হয়।  

আলোচনা সভাশেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়, এতে রাঙামাটি পৌরসভার মেয়র আকবর হোসেন চৌধুরী, সাংবাদিক মিল্টন বাহাদুর, মনসুর আহম্মদ মান্না, লিটন শীল ও কন্ঠ শিল্পী শেখর মল্লিক গান পরিবেশন করেন।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions