বৃহস্পতিবার | ১৮ এপ্রিল, ২০২৪

রাঙামাটিতে দখল হওয়া ভূমি উদ্ধারের দাবিতে দীপেন দেওয়ানের নেতৃত্বে মানববন্ধন

প্রকাশঃ ১৭ সেপ্টেম্বর, ২০১৯ ০৭:৫০:৫৬ | আপডেটঃ ১১ এপ্রিল, ২০২৪ ১১:১৯:১৭  |  ৪০৪৮
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। আইনের শাসন প্রতিষ্ঠার দাবিতে রাঙামাটিতে মানববন্ধন নিয়ে রাজপথে দাঁড়িয়েছেন, সাবেক জেলা যুগ্ম জজ অ্যাডভোকেট দীপেন দেওয়ান। তিনি চাঁদপুর জেলার যুগ্ম জজ ছিলেন। রাঙামাটি শহরের কলেজগেট এলাকায় ভূমি নিয়ে দুই প্রভাবশালী পরিবারের মধ্যকার বিরোধকে কেন্দ্র করে উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় আইনের শাসন প্রতিষ্ঠার দাবি জানান তিনি।

মঙ্গলবার সকালে কলেজগেট এলাকার রাঙ্গামাটি-চট্টগ্রাম সড়কে মানববন্ধন কর্মসূচির আয়োজন করে এলাকাবাসী। মানবন্ধন থেকে ‘আইনের শাসন প্রতিষ্ঠা কর, করতে হবে’ এমন দাবি বাস্তবায়নের আহবান জানিয়েছেন, সাবেক জেলা যুগ্ম জজ অ্যাডভোকেট দীপেন দেওয়ান।

প্রয়াত সুবিমল দেওয়ানের দখলীয় জমিতে আদালতের স্থিতিবস্থা বজায় রাখার আদেশ স্বত্ত্বেও জোরপূর্বক দখল করে আইন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ, সুশান ও আইনের শাসন প্রতিষ্ঠার দাবিতে আয়োজিত মানববন্ধনে বিশিষ্ট আইনজীবী প্রতীম রায় পাম্পু, রাজীব চাকমা, বিশিষ্ট চিকিৎসক পরেশ খীসা, সাবেক সরকারি কর্মকর্তা সুনির্মল দেওয়ান, নানিয়ারচর উপজেলার সাবেক ভাইস চেয়রম্যান রণ বিকাশ চাকমাসহ স্থানীয় বিশিষ্ট ব্যক্তি অংশ নেন।

সাবেক যুগ্ম জজ দীপেন দেওয়ান বলেন, আদালতের আদেশ অমান্য করে রাতের আঁধারে তর্কিত জায়গাটি দখলের চেষ্টা চালঅচ্ছে প্রতিপক্ষীয়রা। শুক্রবার রাতে জায়গাটি দখল করে স্থাপনা নির্মাণের চেষ্টা চালায় তারা। পরে বিষয়টি পুলিশে জানাই এবং আমার আবেদনে সেখানে ১৪৪ ধারা জারি করেন আদালত। এরপরও ১৪৪ ধারা ভঙ্গ করার অপচেষ্টা চালাচ্ছে তারা। আমরা আইনের শাসন প্রতিষ্ঠা চাই। আদালতের রায় মেনে নেব। বিচারহীনতার সংস্কৃতির কারণে আদালতের রায় ছাড়া আইন লঙ্ঘন করে জায়গাটি দখল করার চেষ্টা চালাচ্ছে প্রতিপক্ষ। আমরা তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার দাবি জানাচ্ছি।  

জানা গেছে, রাঙামাটি শহরের ১০২ নম্বর রাঙ্গাপানি মৌজার কলেজগেট এলাকায় সাবেক রাষ্ট্রপতির উপজাতীয় বিষয়ক উপদেষ্টা (প্রতিমন্ত্রী) সুবিমল দেওয়ানের নামে ২ দশমিক ২২ একর জায়গা বন্দোবস্তির রেকর্ড হয়। এতে তার নামে রেকর্ডীয় ৫৮ শতক জমি রয়েছে বলে আপত্তি জানান, রাঙামাটি পৌরসভার সাবেক চেয়ারম্যান ডা. একে দেওয়ান। পরবর্তীতে উচ্চ আদালতে আপিল করেছিলেন সুবিমল দেওয়ান। সেই থেকে ওই দুই প্রভাবশালী পরিবারের মধ্যকার শুরু হয় ভূমিবিরোধ- যা আজও মিটছে না। এরই মধ্যে পরলোকগমণ করেছেন, সুবিমল দেওয়ান ও ডা. একে দেওয়ান উভয়ে। বর্তমানে বিরোধ নিয়ে মুখোমুখি অবস্থানে উভয় পরিবারের সদস্যরা।

সুবিমল দেওয়ানের ছেলে সাবেক জেলা যুগ্ম জজ দীপেন দেওয়ান বলেন, তর্কিত জায়গাটি নিয়ে উচ্চ আদালতে মামলা বিচারাধীন আছে। আমরা আদালতের রায় মেনে নেব। কিন্তু একে দেওয়ানের ছেলে, মেয়ে ও জামাই আইন অমান্য করে লোক লাগিয়ে দিয়ে জায়গাটি জোরপূর্বক বেদখল করতে চেষ্টা চালাচ্ছে।

ডা. একে দেওয়ানের ছেলে অদ্বিত দেওয়ান বলেন, আদালত বারবার আমাদের পক্ষে রায় দেন। এর সর্বশেষ আমাদের পক্ষে চূড়ান্ত দিয়েছেন আদালত। কিন্তু আমরা জায়গাটি দখলে নেয়ার চেষ্টা করলে সন্ত্রাসী দিয়ে বাধা দেন দীপেন দেওয়ান। আমাদের কাছ থেকে দেড় কোটি টাকা চাঁদা দাবি করেছেন তিনি।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions