শুক্রবার | ১৩ ডিসেম্বর, ২০১৯
এইচএসসি ফল

রাঙামাটিতে পাসের হার ৪৫ দশমিক ১২

প্রকাশঃ ১৭ জুলাই, ২০১৯ ১১:২৭:৩৭ | আপডেটঃ ১৩ ডিসেম্বর, ২০১৯ ০৮:৪১:৫৯  |  ৫৯৫
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। এবার উচ্চমাধ্যমিক (এইচএসসি) পরীক্ষায় রাঙামাটিতে ফল বিপর্যয় হয়েছে। জেলায় এবার পাসের হার মাত্র ৪৫ দশমিক ১২ ভাগ। আর গত বছরের পরীক্ষায় জেলার পাসের হার ছিল ৪৯ দশমিক ২২ ভাগ। তবে এবার জিপিএ-৫ বেড়েছে। যে জায়গায় গত বছর জেলা থেকে মাত্র ১ জন জিপিএ-৫ পেয়েছে, সেখানে এবার জিপিএ-৫ সংখ্যা ৮ জন।

এদের মধ্যে রাঙামাটি সরকারি কলেজ থেকে ৫ জন এবং রাঙামাটি লেকার্স পাবলিক স্কুল অ্যান্ড কলেজ থেকে ৩ জন জিপিএ-৫ পেয়েছে এবার পরীক্ষায়। এবার জেলার মোট ১৭ শিক্ষা প্রতিষ্ঠান থেকে ১০ কেন্দ্রে ৫,৩৫০ পরীক্ষার্থী অংশ নেয়। তাদের মধ্যে পাস করেছে ২,৪১৪ জন। অকৃতকার্য হয়েছে ২,৯৩৬ জন।

ফলাফলে দেখা যায়, জেলায় শতভাগ সাফল্যের শিক্ষাপ্রতিষ্ঠান নেই। তবে সর্বোচ্চ পাসের হার হয়েছে, লংগদু গুলশাখালী বর্ডার গার্ড মডেল কলেজে- যার হার ৮৪ দশমিক ৮০ ভাগ। কলেজটির ৩৩ পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ২৮ জন। আর সবচেয়ে কম পাসের হার হয়েছে, জেলার রাজস্থলী কলেজে- যার হার ২৫ ধশমিক ৩৯ ভাগ। তাদের  ১৮৯ পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৪৮ জন।

ফলাফল প্রসঙ্গে মতামত জানতে চাইলে রাঙামাটি সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মঈন উদ্দিন বলেন, রাঙামাটি টিটিসি এবং ভোকেশনাল ইন্সটিটিউট থেকে এসএসসি পাস করে তাদের শিক্ষার্থী সবাই রাঙামাটি সরকারি কলেজে ভর্তি হয়। এতে দেখা যায়, ওইসব শিক্ষার্থী সাধারণ বিষয় নিয়ে মানসম্মত পড়ালেখা করতে পারে না। ফলে তারা এইচএসসি পরীক্ষায় অকৃতকার্য হয়। এতে রাঙামাটি সরকারি কলেজে পাসের হার কমে যায়।






শিক্ষা |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions