শুক্রবার | ২৯ মার্চ, ২০২৪

কাপ্তাই লেকের দখল রোধে জেলা প্রশাসনের অভিযান, ভেঙ্গে দিল অবৈধ স্থাপনা (ভিডিওসহ)

প্রকাশঃ ৩০ মে, ২০১৯ ০৮:২৩:১১ | আপডেটঃ ২৪ মার্চ, ২০২৪ ০৫:২৭:১৯  |  ২১০০
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। সবুজ পাহাড় আর স্বচ্ছ লেকের পানির জন্য খ্যাত কাপ্তাই লেক দখল ও দুষণে ক্রমশ বির্পন্ন হয়ে পড়ছে। কখনো পেশী বা কখনো রাজনৈতিক ছত্র ছায়ায় লেকের আশ পাশ দখল হয়ে যাচ্ছে। অবৈধ দখল উচ্ছেদের অংশ হিসেবে বৃহস্পতিবার বিকালে রাঙামাটি জেলা শহরের চম্পক নগর, শিল্পকলা একাডেমি এলাকায় অভিযান পরিচালনা করেছে রাঙামাটি জেলা প্রশাসন।

রাঙামাটি সদরের এসিল্যান্ড মৌমিতা দাশের  নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়। এসময় জেলা প্রশাসনের এনডিসি উত্তম কুমার দাশ উপস্থিত ছিলেন।

কাপ্তাই হ্রদে পানি শুকিয়ে যাবার পর জেগে উঠা জায়গা দখল করে কতিপয় লোকজন ঘরবাড়ি নির্মাণ করে বিক্রি করছে এমন তথ্যের ভিত্তিতে আজ দুপুরের পর জেলা প্রশাসনের কর্মকর্তারা চম্পকনগর ও শিল্পকলা একাডেমীতে  অভিযান চালায়, অভিযানের খবর পেয়ে চম্পক নগর এলাকার দখলকারীরা পালিয়ে যায়, এসময় জেলা প্রশাসন  নির্মাণধীন বাড়িঘরের কাজ বন্ধ করে মালামাল জব্দ করে এবং তৈরি করা স্থাপননা ভেঙ্গে দেয়।

অন্যদিকে শিল্পকলা একাডেমীর জায়গাটি ব্যাক্তি মালিকানাধীন দাবি করায় এবং পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড এর অর্থায়নে নির্মাণাধীন ক্লাব ঘরের কাজ বন্ধ করে দেয় এবং সেটির স্বপক্ষে জায়গা কাগজ পত্র জেলা প্রশাসনের কাছে দাখিল করতে বলে।  

রাঙামাটি জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও রাঙামাটি সদরের ভুমি কর্মকর্তা মৌমিতা দাশ জানান, রাঙামাটিতে যারা সরকারি জায়গা বেদখল করবে, কাপ্তাইলেকের সৌন্দর্য্য যারা নষ্ট করবে তাদের বিরুদ্ধে এধরনের  অভিযান অব্যাহত থাকবে।

প্রতিবছর শুকনো মৌসুমে রাঙামাটির কাপ্তাই হ্রদ বেদখলের প্রতিযোগীতা শুরু হয়। সম্প্রতি সময়ে এর মাত্রা বেড়েছে। এর কারণে নষ্ট হচ্ছে পরিবেশ। বাড়ছে হ্রদ দুষণের ঝুকি।


এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions