বৃহস্পতিবার | ২৫ এপ্রিল, ২০২৪

স্পিডবোট চলাচল বন্ধের দাবিতে রাঙামাটিতে অনির্দিষ্টকালের নৌ- ধর্মঘট আহবান

প্রকাশঃ ০৯ এপ্রিল, ২০১৯ ০১:১১:৪৪ | আপডেটঃ ০৮ এপ্রিল, ২০২৪ ০৯:৩১:১৬  |  ১৭৫৬
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটি জেলায় নৌ-রুটে অবৈধ স্পিডবোট চলাচল বন্ধের দাবিতে আজ (বুধবার) থেকে অনির্দিষ্টকালের জন্য লঞ্চ চলাচল বন্ধ করে নৌ ধর্মঘটের ডাক দিয়েছেন, মালিক ও শ্রমিকরা। মঙ্গলবার সংবাদমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে ধর্মঘটের বিষয়টি জানিয়েছেন, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-চলাচল (যাত্রী পরিবহন) সংস্থার রাঙামাটি জোনের চেয়ারম্যান মঈন উদ্দিন সেলিম।

তিনি জানান, রাঙামাটির কাপ্তাই হ্রদ দিয়ে বিভিন্ন রুটে অবৈধ স্পিডবোট ও স্টাফ বোট দিয়ে স্ব-ঘোষিত কর্মসূচিতে যাত্রী পরিবহন করায় স্থানীয় লঞ্চ মালিকদের চরম আর্থিক ক্ষতি করা হচ্ছে- যা সম্পূর্ণ বে-আইনি। যাত্রী টানাটানি নিয়ে অবৈধ স্পিডবোট ও স্টাফ বোটের শ্রমিকদের সঙ্গে নৌযান শ্রমিকদের মধ্যে প্রতিদিন হাতাহাতি ও মারামারির ঘটনা ঘটে। এতে নৌযান শ্রমিকরা ক্ষুব্দ হয়ে জেলার সবগুলো নৌরুটে লঞ্চ চলাচল বন্ধ রেখে ১০ এপ্রিল হতে অনির্দিষ্টকালের জন্য নৌ-ধর্মঘটের ঘোষণা দিয়েছে। আমরা বিষয়টি নিয়ে সহযোগিতার জন্য প্রশাসনের কাছে বারবার অনুরোধ করি। কিন্তু প্রশাসন তাতে কোনো রকম সহযোগিতা না করায় ন্যায্য দাবি আদায়ে নৌ-ধর্মঘট দিতে বাধ্য হয়েছি।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট নজরুল ইসলাম বলেন, তাদের ডাকা নৌ-ধর্মঘটের বিষয়ে প্রশাসনে কোনো কিছুই জানানো হয়নি। স্পিডবোট চলাচল নিয়ে বিআইডব্লিউ থেকে অনুমোদনসাপেক্ষে বৈধ কাগজপত্র নিয়ে চালানোর জন্য বলে দেয়া হয়েছে। এ ছাড়া নৌযান চলাচলে বৈধতা নিয়ে প্রশ্ন উঠেছে, তা নিরসনের জন্য জেলা প্রশাসন থেকে স্থানীয় নৌযান কর্তৃপক্ষকে বৈধ কাগজ দেখাতে বলে দেয়া হয়েছে।

অন্যদিকে যোগাযোগ করা হলে রাঙামাটি স্পিডবোট মালিক সমিতির সভাপতি জয়ন্ত লাল চাকমা বলেন, আমরা ১৮-১৯ ধরে জেলার বিভিন্ন উপজেলা ও নৌরুটে রিজার্ভ ভাড়ায় স্পিডবোট চালিয়ে আসছি। এতে জরুরি রোগী পরিবহন ও জরুরি কাজে যাতায়াতে মানুষের ব্যাপক চাহিদা রয়েছে। বর্তমানে যাত্রীদের চাহিদায় আমরা কয়েক উপজেলায় নির্দিষ্ট সময়ে যাত্রী পরিবহন করছি। আমাদের স্পিডবোট চালাতে প্রশাসনের কাছে নিবন্ধন চেয়ে আবেদন করেছি। শুধু আমরা তো নই, অন্য একটি সমিতিসহ লঞ্চ মালিক সমিতিরও বিভিন্ন রুটে স্পিডবোট চালু রয়েছে।  

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions