শুক্রবার | ২৬ এপ্রিল, ২০২৪
রাঙামাটি পার্বত্য জেলা হতে নির্বাচিত মেধাবী ছাত্র-ছাত্রীদের মাঝে উন্নয়ন বোর্ডের শিক্ষাবৃত্তি প্রদান:

চার দশক ধরে পাহাড়ের উন্নয়নে নিরলস কাজ করছে উন্নয়ন বোর্ড : নব বিক্রম কিশোর ত্রিপুরা

প্রকাশঃ ২৫ মার্চ, ২০১৯ ০৬:৩৬:৫৭ | আপডেটঃ ২৫ এপ্রিল, ২০২৪ ০৫:৪৪:৩৯  |  ৯৭৩
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটি জেলা হতে উচ্চ মাধ্যমিক ও বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের মাঝে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড শিক্ষাবৃত্তির টাকা বিতরন করেছে। আজ সোমবার সকালে রাঙামাটির ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট মিলনায়তনে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের শিক্ষাবৃত্তি রাঙামাটি পার্বত্য জেলা হতে নির্বাচিত মেধাবী ছাত্র-ছাত্রীদের মাঝে প্রদান করা হয়। বোর্ডের  ভাইস-চেয়ারম্যান  শাহীনুল ইসলামের সভাপতিত্বে শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান  নব বিক্রম কিশোর ত্রিপুরা।  
পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড প্রতিষ্ঠালগ্ন থেকে তিন পার্বত্য জেলার মেধাবী ছাত্রছাত্রীদের মাঝে শিক্ষাবৃত্তি প্রদান করে আসছে। ১৯৭৬-১৭ অর্থ বছরের  শিক্ষাবৃত্তি প্রদান করা হয়েছিল ৮১ হাজার মাত্র। ২০১৩ সালে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নেওয়া পর ৫০ লক্ষ টাকা এবং ২০১৭-১৮ অর্থ বছরের ২ কোটি টাকা বৃত্তি প্রদান করা হচেছ বলেন জানান পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান ও সাবেক সচিব পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় নব বিক্রম কিশোর ত্রিপুরা, এনডিসি।

তিনি আরো বলেন,, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড পার্বত্য অঞ্চলের মানুষের কল্যাণে শিক্ষা, ক্রীড়া-সংস্কৃতি, কৃষি, সমাজ কল্যাণ, ভৌত অবকাঠামো নির্মাণ, আইসিটি প্রকল্প, সোলার প্রকল্প, টেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্পসহ আয়বর্ধকমূলক বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করে যাচ্ছে। বিগত চার দশকে বেশী সময় ধরে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড তিন পার্বত্য অঞ্চলের উন্নয়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। বর্তমান সরকার পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের উন্নয়নের লক্ষ্যে বিভিন্ন প্রকল্প/স্কিম অনুমোদন দিতে কার্পণ্য করে না। পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের আনাচে কানাচে বিভিন্ন জায়গায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের উন্নয়নের ছোঁয়া লেগেছে বলেও তিনি জানান।

২০১৭-১৮ অর্থ বছরের তিন পার্বত্য জেলা মোট ২,২২২ জনকে শিক্ষাবৃত্তি প্রদানের জন্য চূড়ান্তভাবে মনোনীত করা হয়েছে। তন্মধ্যে রাঙামাটি পার্বত্য জেলা হতে চূড়ান্ত নির্বাচিত কলেজ পর্যায়ের ৩২৫ জন এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ের ৪২৫ জনসহ মোট ৭৫০ জনকে শিক্ষাবৃত্তি  অর্থ ও শিক্ষাবৃত্তি বই একটি করে প্রদান করা হয়। কলেজ পর্যায়ের প্রতিজনকে এবার ৭,০০০/- টাকা এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ের প্রতিজনকে ১০,০০০/- টাকা করে শিক্ষাবৃত্তি অর্থ বিতরণ করেছেন উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা, এনডিসি। এ বৃত্তি অর্থ অন্য দুই জেলা বান্দরবান ও খাগড়াছড়ি পার্বত্য জেলা হতে নির্বাচিত মেধাবী  শিক্ষার্থীদের মাঝে শীঘ্র বিতরণ করা হবে।

অনুষ্ঠানের সভাপতি ও ভাইস চেয়ারম্যান শাহীনুর আলম তাঁর বক্তব্যে জানান যে, আমরা পিছিয়ে পড়া শব্দটি আর ব্যবহার করতে চাই না, আমরা অগ্রসর হব, উন্নত-সমৃদ্ধ পার্বত্য চট্টগ্রাম এবং উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে লক্ষ্যে কাজ করে যাব। এ জন্য ছাত্র-ছাত্রীদের এগিয়ে আসার জন্য আহবান জানান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রাম  উন্নয়ন বোর্ডের সদস্য-পরিকল্পনা ড. প্রকাশ কান্তি চৌধুরী। আরো বক্তব্য রাখেন বোর্ডের সদস্য-বাস্তবায়ন  মোহাম্মদ হারুন-অর-রশীদ। শিক্ষাবৃত্তি প্রাপ্ত ছাত্র-ছাত্রীদের মধ্যে প্লাবন চাকমা এবং নাসরিন আক্তার (বিশ্ববিদ্যালয় পর্যায়) দুইজনই তাদের অনুভূতি ব্যক্ত করা হয়।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions