বুধবার | ১৬ অক্টোবর, ২০১৯

বরকলে ভোকেশনাল ইনষ্টিটিউট প্রতিষ্ঠা করতে যাচ্ছেন সাবেক সেনা কর্মকর্তা

প্রকাশঃ ১০ ফেব্রুয়ারী, ২০১৯ ০৬:৪৯:৫৪ | আপডেটঃ ১৬ অক্টোবর, ২০১৯ ১০:৪৪:৫৫  |  ৬০৯
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। পিছিয়ে থাকা রাঙামাটির বরকল উপজেলা শিক্ষা বিস্তারে ২০১৩ সনে  একটি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র ও একটি কলেজ স্থাপন করেছিলেন তৎকালীন বিজিবি রাঙামাটি সেক্টরের সেক্টর কমান্ডার কর্ণেল নুরুল হুদা। পরবর্তী সময়ে পদন্নোতি পেয়ে বিগ্রেডিয়ার জেনারেল হয়ে বর্তমানে অবসরে যাওয়া শিক্ষানুরাগী এই সেনা কর্মকর্তা এবার আরো একটি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান পেতে যাচ্ছে ভারত সীমান্তবর্তী বরকল উপজেলাবাসী।

আজ দুপুরে নিজ সহধর্মীনিকে সাথে নিয়ে রাঙামাটি হয়ে বরকল সফরে গিয়ে সেখানে বরকল সীমান্ত ভোকেশনাল ইনষ্টিটিউট এর ভিত্তি প্রস্তুর স্থাপন করেছেন বিগ্রেডিয়ার জেনারেল (অব:) নুরুল হুদা।

এরআগে তিনি ও তার স্ত্রী বরকল পৌছে স্থানীয় গণমান্য ব্যক্তিবর্গের সাথে মতবিনিময় করেন। বরকল উপজেলা পরিষদের সাবেক সফল চেয়ারম্যান সন্তোষ কুমার চাকমার সভাপতিত্বে উক্ত সভায় বরকল প্রেসক্লাবের সভাপতি পুলিন বিহারী চাকমা, বরকল সীমান্ত প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ মিজানুর রহমান, বরকল রাগীব-রাবেয়া কলেজের অধ্যক্ষ নৈাচিং মারমা, কলেজের শিক্ষক রাসেল চাকমা, উপজেলা মসজিদের পেশ ইমামসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ বক্তব্য রাখেন।

মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে বিগ্রেডিয়ার জেনারেল নুরুল হুদা বলেন, একটি অঞ্চলের মানুষজনের মাঝে আস্থা ফিরিয়ে আনার পাশাপাশি ভ্রাতৃত্বপূর্ন সম্পর্ক গড়ে তুলতে শিক্ষার কোনো বিকল্প নেই। এই শিক্ষার অভাবেই পাহাড়ে অনেক ধরনের ঘটনার জন্ম হতো এবং অত্রাঞ্চলের মানুষজন উন্নয়নের মূল স্রোতধারা থেকে পিছিয়ে ছিলো।
বিষয়টি উপলব্দি থেকেই আমি কর্মকালীন সময়ে এখানে স্থানীয়দের সাথে মতবিনিময় করে তাদের ইচ্ছেনুসারে একজন দানবীরের সহায়তায় বরকলে দুইটি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করেছিলাম। বর্তমান সময়ে দীর্ঘ পথ পাড়িয়ে দিয়ে এই দুইটি শিক্ষা প্রতিষ্ঠানে প্রায় ৫শতাধিক শিক্ষার্থী পড়ালেখা করে দক্ষ মানবশক্তিতে পরিণত হচ্ছে এটা দেখে আমি অত্যন্ত খুশি হয়েছি। সাবেক এই সেনা কর্মকর্তা বলেন, পড়ালেখা এমনই একটি অস্ত্র যেটি দিয়ে পুরো পৃথিবীতে পরিবর্তন আনা সম্ভব। তাই একমাত্র শিক্ষার মাধ্যমেই পশ্চাদপদ পাহাড়ের পিছিয়ে পড়া জনগোষ্ঠিকে দক্ষ মানব সম্পদে পরিণত সম্ভব।

পরে তিনি তার হাতে গড়া শিক্ষা প্রতিষ্ঠানগুলো ঘুরে দেখেন এবং শিক্ষার্থীদের সাথে মতবিনিময় করেন।

শিক্ষা |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions