শুক্রবার | ২১ সেপ্টেম্বর, ২০১৮
বাঘাইছড়ি

ভিক্ষুকদের আত্মনির্ভরশীল করতে মাশরুম চাষ প্রশিক্ষণ

প্রকাশঃ ১১ এপ্রিল, ২০১৮ ০৯:০৪:০৮ | আপডেটঃ ২১ সেপ্টেম্বর, ২০১৮ ১১:৩৫:০৮  |  ৩৭৬

সিএইচটি টুডে ডট কম, বাঘাইছড়ি (রাঙামাটি)। বাঘাইছড়ির  ১৫জন ভিক্ষুক ও ১৫জন হত দরিদ্র অসহায় সহ মোট ত্রিশ জনকে ঘৃণিত পেশা ভিক্ষা বৃত্তি ছেড়ে কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে কাচালং বাজারে নতুন উদ্যেক্তা সংঘঠন ফ্রেন্ডস এসোসিয়েশন এর সহযোগীতায় প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

এসময় বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা নাদিম সরোয়ার প্রধান অতিথি হিসাবে প্রশিক্ষনের উদ্বোধন করেন। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বাঘাইছড়ি থানার অফিসার্স ইনচার্জ আমির হোসেন,বাঘাইছড়ি কৃষি উপ সহকারী কর্মকর্তা তোফায়েল আহমেদ, বাঘাইছড়ি উপজেলা রিসোর্স সেন্টারের ইন্সসেক্টার আবু মুছা,ওয়ার্ড কাউন্সিলর শহিদুল ইসলাম (মিঠু),ফ্রেন্ডস এসোসিয়েশন এর উদ্যেক্তা সুবল চাকমা,আনোয়ার হোসেন(বন্ধন)শাহেদ হোসেনসহ বিভিন্ন ব্যাক্তিবর্গ।

প্রশিক্ষন উদ্বোধকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা  নাদিম সারোয়ার বলেন,ভিক্ষা একটি ঘৃনীত কাজ মানুষ ভিক্ষা বৃত্তি পেশাকে ঘৃনা করে। নিজেদের চেষ্টায় দাড়াতে চাইলে সরকার কর্মসংস্থান করে দিবে। মাশরুম একটি লাভজনক চাষ এই মাশরুম চাষ করতে বেশী জায়গার প্রয়োজন হয় না আপনার ছোট্র কুটির ও চাষ করতে পারবেন।

তিনি আরো বলেন, মাশরুমের চাষের সকল উপাদান আমরা বিনামুল্য দিবো। আপনারা শুধু পানি স্প্রে করবেন এতে করে আপনাদের দৈনিক কমপক্ষে ২থেকে পাঁচশত টাকা আয় হবে। আপনার বাড়ী থেকে ফ্রেন্ডস এসোসিয়েশন এর সদস্য রা নগদ টাকা দিয়ে এই মাশরুম কিনে নিয়ে আসবে।

এ সময় আরো বক্তব্য রাখেন উপসহকারী কৃষি কর্মকর্তা তোফায়েল আহমেদ,রিসোর্স ইন্সসেক্টর আবু মুছা, কাউন্সিলর শহিদুল ইসলাম (মিঠু),মাশরুম উদ্যেক্তা ও প্রশিক্ষক সুবেল চাকমা, আনোয়ার হোসেন, শাহেদ হোসেন। পরে সকলকে মাশরুম চাষ কিভাবে করতে হয় এ সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হয়।




অর্থনীতি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions