‘ পার্বত্য চট্টগ্রাম নিয়ে সরকারের পলিসি পুর্নবিবেচনা করা উচিত : ঊষাতন তালুকদার

প্রকাশঃ ০২ ডিসেম্বর, ২০২০ ০৩:১২:৩৯ | আপডেটঃ ২২ ফেব্রুয়ারী, ২০২১ ০৮:৩১:২৬
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। পাহাড়ে অশান্তির জন্য দেশি বিদেশি আন্তর্জাতিক ষড়যন্ত্র রয়েছে। এখানকার মানুষকে ব্যবহার করে পরিস্থিতি তৈরি করে তা ভিন্নখাতে প্রবাহিত করা হচ্ছে। তাই পার্বত্য চট্টগ্রাম নিয়ে সরকারের পলিসি পুনর্বিবেচনা ও পুনঃমূল্যায়ন করা উচিত। পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (জেএসএস) সহসভাপতি ও রাঙামাটির সাবেক সংসদ সদস্য ঊষাতন তালুকদার এসব কথা বলেছেন।

আজ সকাল দশটায় রাঙামাটি জেলা শিল্পকলা একাডেমিতে আয়োজিত আলোচনা সভার প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন তিনি। পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২৩তম বর্ষপুর্তি উপলক্ষে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (জেএসএস) এ অনুষ্ঠানের আয়োজন করে।

ঊষাতন তালুকদার বলেন, মাননীয় প্রধানমন্ত্রীকে বোঝানো হচ্চে যে, সন্তু লারমা সরকারের সাথে যোগাযোগ রাখে না। তারা পাহাড়ে অস্ত্রভান্ডার গড়েছে। বাংলাদেশের বিরুদ্ধে যুদ্ধ করবে। আমাদের মনে যদি খারাবি থাকতো চুক্তির পরে সব অস্ত্র নিয়ে আসতাম না। আমরা সারা জীবন ভালো থাকবো, নিরাপদে শান্তিতে থাকবো, এই আশা নিয়ে চুক্তি করেছি। কিন্তু চুক্তির পর কী দেখছি? প্রতারণার জন্য চুক্তি করা হয়েছে? নাকি পাহাড়ের সমস্যাকে ঠেকিয়ে রাখার জন্য উদ্দেশ্য প্রণোদিতভাবে করা হয়েছে। এই বিষয়টা আমাদের ভেবে দেখা দরকার।

ঊষাতন আরো বলেন, পাহাড়ের পর্যটনের সৌন্দর্যের কথা বলা হচ্ছে। কিন্তু পাহাড়ে কী অবস্থা বিরাজ করছে, মানুষ কেমন আছে সেটা সমতলের মানুষ জানেনা। পাহাড়ের মানুষ চায় মানসম্মান নিয়ে, সমঅধিকার নিয়ে স্বাধীনভাবে খেড়ে পড়ে বেঁচে থাকার অধিকার। চুক্তি করার ক্ষেত্রে মানুষের বিরোধিতা ছিল। চুক্তি হয়ে গেছে। এখন চুক্তি বাতিলও করা হয়নাই। আবার এটাকে ঝুুলিয়ে রাখা হয়েছে। একপাশে রেখে বলা হচ্ছে চুক্তি বাস্তবায়ন করায় পাহাড়ে শান্তি বিরাজ করছে। লুকোচুরি করে শাক দিয়ে মাছ ঢাকা যাবে না’।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন, বাংলাদেশ আদিবাসী ফোরাম চট্টগ্রাম অঞ্চলের সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমা, ট্রাস্টি বোর্ডের সদস্য অ্যাডভোকেট সুষ্মিতা চাকমা, যুব সমিতির রাঙামাটি জেলার সাংগঠনিক সম্পাদক সাগর ত্রিপুরা, হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রী সহ সাংগঠনিক সম্পাদক মানু মারমা, পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) রাঙামাটি জেলা সাধারণ সম্পাদক জগদীশ চাকমা। এতে সভাপতিত্ব করবেন সংগঠনটির কেন্দ্রীয় কমিটির সদস্য সৌখিন চাকমা।

বৈশ্বিক মহামারি কোভিড-১৯ করোনার কারণে এবার সীমিত পরিসরে পালিত হয়েছে পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২৩তম বর্ষপুর্তি অনুষ্ঠান। বর্ষপুর্তি উপলক্ষে পৃথকভাবে দিবসটি উদযাপন করছে চুক্তি স্বাক্ষরকারী দল পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (জেএসএস), পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ, জেলা আওয়ামীলীগ ও বাংলাদেশ সেনাবাহিনী রাঙামাটি রিজিয়ন।

এরমধ্যে পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ বেলা দুইটায় রাঙামাটির প্রধান কার্যালয়ে আলোচনা সভা করা করেছে। রাঙামাটি জেলা আওয়ামীলীগও বিকাল তিনটায় দলীয় কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করেছে। এছাড়া বর্ষপূর্তি উপলক্ষে রাঙামাটি সেনা রিজিয়ন সকাল দশটায় শহরের কেন্দ্রীয় শহীদ মিনার সংলগ্ন কাপ্তাই হ্রদে নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজন করে।



সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions