এবার সীমিত পরিসরে হচ্ছে পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২৩তম বর্ষপুর্তি অনুষ্ঠান

প্রকাশঃ ০১ ডিসেম্বর, ২০২০ ০৮:০২:১৪ | আপডেটঃ ০২ মার্চ, ২০২১ ০৬:২৩:১৭
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। বৈশ্বিক মহামারি কোভিড-১৯ করোনার কারণে এবার সীমিত পরিসরে পালিত হচ্ছে পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২৩তম বর্ষপুর্তি অনুষ্ঠান। ১৯৯৭ সালের ২রা ডিসেম্বর তৎকালীন আওয়ামীলীগ সরকার ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি(জেএসএস)’র মধ্যে পার্বত্য চুক্তি স্বাক্ষরিত হয়।

আজ ২ ডিসেম্বর বর্ষপুর্তি উপলক্ষে পৃথকভাবে দিবসটি উদযাপন করছে চুক্তি স্বাক্ষরকারী দল পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি জেএসএস, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ, জেলা আওয়ামীলীগ ও বাংলাদেশ সেনাবাহিনী রাঙামাটি রিজিয়ন।

পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি রাঙামাটি জেলা কমিটির উদ্যোগে সকাল দশটায় রাঙামাটি জেলা শিল্পকলা একাডেমিতে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। সভায় প্রধান অতিথি থাকবেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সহসভাপতি ও রাঙামাটির সাবেক সংসদ সদস্য ঊষাতন তালুকদার। এতে সভাপতিত্ব করবেন সংগঠনটির কেন্দ্রীয় কমিটির সদস্য সৌখিন চাকমা। দিবসটি পালনে এবারের প্রতিপাদ্য করা হয়েছে ‘পার্বত্য চুক্তি পুর্ণাঙ্গ বাস্তবায়নসহ আত্ননিয়ন্ত্রণাধিকার প্রতিষ্ঠার আন্দোলন জোরদার করুন’।

বর্ষপুর্তি উপলক্ষে পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ বেলা দুইটায় রাঙামাটির প্রধান কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করেছে। এছাড়া রাঙামাটি জেলা আওয়ামীলীগও বিকাল তিনটায় দলীয় কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করেছে।

চুক্তির ২৩ তম বর্ষপূর্তি উপলক্ষে নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজন করেছে সেনাবাহিনী। সকাল দশটায় শহরের কেন্দ্রীয় শহীদ মিনার সংলগ্ন কাপ্তাই হ্রদে নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। বাংলাদেশ সেনাবাহিনী রাঙামাটি রিজিয়নের সার্বিক তত্ত্বাবধানে ও রাঙামাটি জোনের ব্যবস্থাপনায় পুরুষদের জন্য নৌকা বাইচ ও সাম্পান বাইচ থাকছে। এছাড়া নারীদের জন্য বড় নৌকা বাইচ ও কায়াক প্রতিযোগিতা রয়েছে। পাঁচ থেকে পঞ্চাশ হাজার টাকার নগদ অর্থ পুরস্কার রয়েছে বিজয়ীদের জন্য।


সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions