বান্দরবানে অগ্নি নির্বাপন ও উদ্ধার বিষয়ক মহড়া অনুষ্ঠিত

প্রকাশঃ ০১ ডিসেম্বর, ২০২০ ০২:৪৮:৩৩ | আপডেটঃ ২৩ ফেব্রুয়ারী, ২০২১ ০৩:০৩:০৪
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। যে কোন অগ্নিকান্ড নির্বাপন,ভূমিকম্প হলে করণীয় ও উদ্ধার করে চিকিৎসা সেবা প্রদানের বিভিন্ন বিষয় নিয়ে বান্দরবানে অগ্নি নির্বাপন ও উদ্ধার বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (০১ ডিসেম্বর) সকালে বান্দরবান ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর আয়োজনে পার্বত্য জেলা পরিষদের প্রাঙ্গনে এই মহড়া অনুষ্ঠিত হয়।

এসময় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর কর্মীরা পার্বত্য জেলা পরিষদের কর্মর্কতা ও কর্মচারীদের  অগ্নি নির্বাপন ও উদ্ধার বিষয় নিয়ে প্রশিক্ষণ প্রদান করে, পরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর সদস্যরা এয়ার জাম্পিং প্যাক,রুপ স্ল্যাইডিং,অটো স্কেপ,গ্যাসের বোতল থেকে সংঘটিত আগুন নিভানো ও প্রাথমিক চিকিৎসা সর্ম্পকে উপস্থিত সকলকে প্রশিক্ষণ প্রদান দেয়।

এসময় অগ্নি নির্বাপন ও উদ্ধার বিষয়ক মহড়ায় বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা,নির্বাহী কর্মকর্তা মো.শহিদুল ইসলাম, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর সহকারী পরিচালক মো:কামাল উদ্দীন ভূঁইয়া, ষ্টেশন অফিসার মো:ইসলাম হোসেন,ফায়ার লিডার রাম প্রসাদ দাশ ও রাহামত উল্লাহসহ বান্দরবান ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর সদস্যরা উপস্থিত ছিলেন।

এসময় বক্তব্য রাখতে গিয়ে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা বলেন, বান্দরবান ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর আয়োজনে এই ধরণের অগ্নি নির্বাপন ও উদ্ধার বিষয়ক মহড়া  সকল প্রতিষ্ঠানে পরিচালনা করা দরকার। চেয়ারম্যান আরো বলেন,এই ধরণের মহড়ার মাধ্যমে সকলে সচেতন হয় এবং অগ্নিকান্ড নির্বাপন ও ভূমিকম্প সর্ম্পকে আরো অধিক জ্ঞান লাভ করে।

বান্দরবান ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর সহকারী পরিচালক মো:কামাল উদ্দীন ভূঁইয়া বলেন,জনসাধারণকে সচেতন করার জন্য আমাদের এই অগ্নি নির্বাপন ও উদ্ধার বিষয়ক মহড়া। আমরা এই মহড়ার মাধ্যমে জনগণকে আগুনের ধরন ও নিভানোর সর্ম্পকে বিস্তারিত ধারণা দিয়ে যাচ্ছি। তিনি আরো বলেন, বান্দরবানের জনগণের সুরক্ষায় আমরা  বান্দরবান ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নতুন
এয়ার জাম্পিং প্যাক,রুপ স্ল্যাইডিং,অটো স্কেপ এই তিনটি সরঞ্জাম এনেছি এবং এর মাধ্যমে এখন থেকে  সাধারণ জনসাধারণ অনেকটাই উপকৃত হবে যে কোন ধরণের অগ্নিকান্ড সংঘটিত হলে।

সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions