বান্দরবানে সনাতন ধর্মালম্বীদের জগদ্ধাত্রী পূজা শুরু

প্রকাশঃ ২৩ নভেম্বর, ২০২০ ০২:০৪:৩০ | আপডেটঃ ২৮ ফেব্রুয়ারী, ২০২১ ০৮:১২:৫৯
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। যথাযথ ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বান্দরবানে শুরু হয়েছে সনাতন ধর্মালম্বীদের শ্রী শ্রী জগদ্ধাত্রী পূজা। সোমবার সকালে বান্দরবান এলজিইডি অফিস সংলগ্ন কেন্দ্রীয় মন্দিরের নিজস্ব ভূমিতে এই পূজা শুরু হয়।

জগদ্ধাত্রী পূজা দুর্গা পূজার আরেক রুপ। অগ্রাহায়ন মাসের শুক্লা নবমীতে জগদ্ধাত্রী পূজা পালন করে সনাতন ধর্মালম্বীরা। আর একই দিনে সপ্তমী, অষ্টমী ও নবমী পূজা করা হয়। দূর্গা পূজার পরপরই এই পূজা পালন করে সনাতনী সম্প্রদায়ের নর-নারীরা।

শ্রী শ্রী জগদ্ধাত্রী পূজা উপলক্ষে ২৩ নভেম্বর (সোমবার) সকালে মঙ্গল প্রদীপ প্রজ্জলনের মধ্য দিয়ে পূজার আনুষ্টানিকতা আরম্ভ হয়, এরপর চলে শ্রী শ্রী জগদ্ধাত্রী মায়ের পূজা। এসময় ফুল,বেলপাতা আর নানা রকম ফল দিয়ে করা হয় পূজা অর্চনা।

করোনা সংক্রমক রোধে সীমিত আকারে এবারে জগদ্ধাত্রী পূজা উপলক্ষে পূজামন্ডপে চলছে গীতা পাঠ,আরতি প্রতিযোগিতা,মহাপ্রসাদ বিতরণসহ ধর্মীয় আনুষ্ঠানিকতা। এদিকে জগদ্ধাত্রী পূজা উপলক্ষে সনাতনী সমাজের মধ্যে বইছে আনন্দের বন্যা,নারী পুরুষ শিশুসহ সকল বয়সের সনাতন ধর্মালম্বীরা পূজামন্ডপে উপস্থিত হয়ে জগতের শান্তি লাভের আশায় প্রার্থনায় মিলিত হচ্ছে।

সার্বজনীন শ্রী শ্রী জগদ্ধাত্রী পূজা ২০২০ এর আয়োজক সনাতনী ঐশ্বরিক সংঘের সভাপতি কাঞ্চন দেব বলেন,প্রতিবছর বর্ণাঢ্য আয়োজনে আমরা বান্দরবানে জগদ্ধাত্রী পূজা আয়োজন করে থাকি। জেলা ও উপজেলা থেকে প্রচুর ভক্তরা এই পূজা দেখতে আসে,কিন্তু এবার করোনা সংক্রমক এর কারণে আমরা অনুষ্টান সীমিত করেছি এবং মাস্ক ছাড়া কোন দর্শনার্থীকে পূজামন্ডপে প্রবেশ করতে অনুমতি প্রদান করছি না।

২৪ নভেম্বর (মঙ্গলবার) সকালে দশমী পূজা আর পুস্পাঞ্জলী প্রদান শেষে মহাশোভাযাত্রা সহকারে  বান্দরবানের সাংগু নদীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে বান্দরবানে শেষ হবে সনাতনী ধর্মালম্বীদের অন্যতম ধর্মীয় এই জগদ্ধাত্রী পূজা।


সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions