শুক্রবার | ২৯ মার্চ, ২০২৪

কুষ্ঠরোগ নিয়ন্ত্রণ ও পুনর্বাসন বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

প্রকাশঃ ২৫ নভেম্বর, ২০২১ ০১:২৯:৫৪ | আপডেটঃ ২৮ মার্চ, ২০২৪ ০৮:০৪:২৭  |  ৪৮৫
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। কুষ্ঠ রোগ থেকে বাঁচতে হলে সচেতন হতে হবে। শরীরে কোন অংশে অনুভুতিহীন দাগ দেখা দিলে সাথে সাথে ডাক্তারের পরামর্শ নিতে হবে। চিকিৎসা নিতে হবে। এ রোগ নিয়ে কুসংস্কারে বিশ্বাসী হলে হবে না। কুষ্ঠ রোগ অবহেলা করলে একজন রোগী বিকলাঙ্গ হবে। এতে রোগী এবং তার পরিবার কষ্ট পাবে। সেজন্য এ রোগ নিয়ে সবাইকে সচেতন হবার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

বৃহস্পতিবার সকালে রাঙামাটি শহরে একটি হোটেলে কুষ্ঠরোগ নিয়ন্ত্রণ ও পুনর্বাসন বিষয়ক এক সেমিনারে এসব কথা বলেন চিকিৎসকরা।

বেসরকারী সংস্থা লেপ্রসি মিশন ইন্টারন্যাশনাল এ সেমিনারটি আয়োজন করে। সেমিনারে প্রধান অতিথি ছিলেন রাঙামাটি সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমা বিনতে আমিন। বিশেষ অতিথি ছিলেন রাঙামাটি সদর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. বিনোদ শেখর চাকমা।

সেমিনারে কুষ্ঠ রোগ নিয়ে বিস্তারিত ধারণা দেন লেপ্রসির প্রজেক্ট মেডিকেল  অফিসার ডাক্তার জীবক চাকমা। সেমিনারে ডাক্তার জীবক বলেন, রাঙামাটি পুরো জেলায় ৩৫ জন কুষ্ঠ রোগী আছে। এ সংখ্যা জিরো পর্যায়ে নিতে তারা কাজ করছেন। তিনি বলেন, এটি চিকিৎসায় সম্পুর্ণ ভাল হয়। কিন্তু সমাজের কুসংস্কারের কারণে অনেককে এক ঘরে করা হয়। তাকে চিকিৎসার পরিবর্তে বিভিন্ন ঝাড়ু ফু করা হয়। এতে দেখা যায় রোগী চিকিৎসা না পেয়ে পঙ্গত্ব বরণ করে। এটি না করে এটি চিকিৎসা করার অনুরোধ জানান জীবক।

তিনি আরো বলেন, বর্তমান সরকার নির্ধারণ করেছে এ রোগকে ২০৩০ সালের মধ্যে শূণ্যর ঘরে নিতে কাজ করছে। এ রোগের চিকিৎসায় কোন টাকা লাগে না। বিনামূল্যে এ চিকিৎসা করা হয়। সেমিনার সঞ্চালনা করেন উপজেলা সমন্বয়ক শাক্য সিংহ চাকমা।

সেমিনারে জেলা সমাজ সেবা, মহিলা বিষয়ক অধিদপ্তর, যুব উন্নয়ন, সমবায়, প্রতিবন্দী সেবা ও উন্নয়ন সংস্থাসহ অন্যান্য সরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions