শনিবার | ২০ এপ্রিল, ২০২৪

পাহাড়ী কোটায় বাঙালী ছাত্র ভর্তি করানোর অভিযোগ পিসিপির

প্রকাশঃ ২০ নভেম্বর, ২০২১ ০৮:৪২:২১ | আপডেটঃ ১৭ এপ্রিল, ২০২৪ ১২:১৮:৫৬  |  ৭১২
সিএইচটি টুডে ডট কম ডেস্ক। পাহাড়ী কোটায় বাঙালী ছাত্র ভর্তি করানোর অভিযোগ করেছে পাহাড়ী ছাত্র পরিষদ। ২০২০-২১ শিক্ষাবর্ষে চুয়েট, কুয়েট ও রুয়েট-এর সম্মিলিত ভর্তি পরীক্ষার ফলাফলে পাহাড়ী শিক্ষার্থীদের জন্য বরাদ্দকৃত ট্রাইবেল কোটায় বাঙালি শিক্ষার্থীদের অন্তর্ভূক্ত করায় উদ্বেগ জানিয়ে আজ এক বিবৃতি দিয়েছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ(পিসিপি) এর সভাপতি সুনয়ন চাকমা  ও সাধারন সম্পাদক সুনীল ত্রিপুরা।

বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, দেশের সংখ্যালঘু জাতিসত্তাসমূহের জন্য বরাদ্ধকৃত কোটা ব্যবস্থার যথাযথ বাস্তবায়ন নিয়ে আমরা উদ্বিগ্ন । সম্প্রতি চুয়েট, রুয়েট ও কুয়েটের  সম্মিলিত ভর্তি পরিক্ষার পাহাড়ী শিক্ষার্থীদের জন্য বরাদ্ধকৃত কোটায় কর্তৃপক্ষ পাহাড়ী শিক্ষার্থীদের সঙ্গে বাঙালি শিক্ষার্থীদের অন্তর্ভূক্ত করে ফলাফল প্রকাশ করেছে। আমরা আশংকা করছি, এর ফলে অনেক পাহাড়ী শিক্ষার্থী উচ্চ শিক্ষা গ্রহণের তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত হবে। পিছিয়ে পড়াা জনগোষ্ঠীর প্রতি কর্তৃপক্ষের এমন ঘৃণ্য অন্যায়ের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

বিবৃতিতে আরো বলা হয়, বাংলা ভিন্ন অন্যান্য ভাষাভাষী শিক্ষার্থীদের এমনিতে নানান প্রতিবন্ধকতার মধ্যে দিয়ে শিক্ষা গ্রহণ করতে হয়। নিজ নিজ মাতৃভাষায় শিক্ষা গ্রহণের সুযোগ না থাকায়, উচ্চ শিক্ষা গ্রহণ ও চাকুরি লাভের ক্ষেত্রে তারা শুরুতেই বাধাপ্রাপ্ত হয়। উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর শিক্ষার্থীদের জন্য সামান্য যেটুকু কোটা বরাদ্দ আছে, তাও সঠিকভাবে অনুসরণ করা হয় না বলে নেতৃদ্বয় ক্ষোভ প্রকাশ করেন।

নেতৃবৃন্দ অবিলম্বে চুয়েট, কুয়েট ও রুয়েটের সম্মিলিত ভর্তি পরীক্ষায় পাহাড়ী শিক্ষার্থীদের জন্য বরাদ্দকৃত কোটা থেকে বাঙালি শিক্ষার্থীদের বাদ দিয়ে শুধু মাত্র পাহাড়ী শিক্ষার্থীদের অন্তর্ভূক্ত করে পুনরায় ফলাফল প্রকাশের জোর দাবি জানান। এছাড়া, অন্যান্য সকল বিশ্ববিদ্যালয়ে পাহাড়ী শিক্ষার্থীদের জন্য ৫% এবং সমতলের পিছিয়ে পড়াা জনগোষ্ঠীর শিক্ষার্থীদের জন্য ৫% কোটা যথাযতভাবে বাস্তবায়নের জন্য আহ্বান জানান।


খাগড়াছড়ি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions