বৃহস্পতিবার | ২৫ এপ্রিল, ২০২৪

বান্দরবানে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস উদযাপন

প্রকাশঃ ০৬ অক্টোবর, ২০২১ ০৬:১৪:৪২ | আপডেটঃ ২৫ এপ্রিল, ২০২৪ ০৭:১৭:৩৫  |  ৭৬৫
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। “ সবার জন্য প্রয়োজন,জন্ম ও মৃত্যুর পরপরই নিবন্ধন ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বান্দরবান পৌরসভার আয়োজনে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস উদযাপিত হয়েছে।

দিবসটি উপলক্ষে ০৬ অক্টোবর বুধবার সকালে বান্দরবান পৌরসভার আয়োজনে একটি র‌্যালি বান্দরবান পৌরসভা কার্যালয় থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আবার একই স্থানে এসে শেষ হয়। পরে পৌরসভার মিলনায়তনে অনুষ্টিত হয় এক আলোচনা সভা।

সভায় বান্দরবান পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র সৌরভ দাশ শেখর প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন । এসময় পৌরসভার সচিব মোঃ তৌহিদুল ইসলাম , পৌর কাউন্সিলর অজিত কান্তি দাশ, মোঃ আলী, মং মং সিং, মোঃ সেলিম রেজা,মো.ওমর ফারুক,কামরুল হাসান বাচ্চু, মহিলা কাউন্সিলর এমেচিং, দিপিকা রানী তঞ্চঙ্গ্যাসহ বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর,পৌরসভার বিভিন্ন কর্মকর্তা-কর্মচারী এবং পরিচ্ছন্নতা কর্মীরা উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা বলেন,সকল ক্ষেত্রে জন্মসনদ ও মৃত্যুর পরবর্তী কার্যক্রম বাস্তবায়নে জন্ম ও মৃত্যুসনদ অত্যান্ত গুরুত্বপূর্ণ। শিশুর জন্মের ৪৫দিনের মধ্যে জন্ম নিবন্ধন এবং কোন ব্যক্তির মৃত্যুর ৪৫ দিনের মধ্যে পৌরসভা কার্যালয়ে গিয়ে এই সনদ গ্রহণ করা প্রতিটি নাগরিকের দায়িত্ব ও কর্তব্য। এসময় বক্তারা আরো বলেন,সরকারি নির্ধারিত ফি দিয়ে দ্রুত সময়ে সকল জনসাধারণকে জন্ম নিবন্ধন সনদ গ্রহণ এবং কোন ব্যক্তি মারা গেলে তার ওয়ারিশদের দ্রুত মৃত্যু নিবন্ধন সনদ গ্রহন করা জরুরি।

সভায় বান্দরবান পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র সৌরভ দাশ শেখর প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে বলেন,বর্তমান সরকার জন্ম ও মৃত্যু নিবন্ধন করার জন্য বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। দেশের প্রতিটি পৌরসভায় নির্ধারিত ফরমে আবেদন করে যে কেউ জন্ম ও মৃত্যু নিবন্ধন করতে পারবে এবং সনদ গ্রহণ করতে পারবে। সভায় বান্দরবান পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র সৌরভ দাশ শেখর আরো বলেন,বান্দরবান পৌরসভা জনগণের কল্যাণে বিভিন্ন কাজ করে যাচ্ছে আর আগামীতেও বিভিন্ন কর্মকান্ড সুন্দরভাবে বাস্তবায়নের মাধ্যমে আগামীতেও এলাকার উন্নয়নে কাজ করে যাবে।


বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions